করোনাভাইরাস : কোন বয়সের লোক আক্রান্ত হচ্ছে

নিজস্ব প্রতিবেদক | Apr 22, 2020 05:21 pm
করোনাভাইরাস

করোনাভাইরাস - সংগৃহীত

 

করোনা মহামারিতে বাংলাদেশের পরিস্থিতি প্রতিদিনই জটিল হচ্ছে। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) দেয়া তথ্য অনুযায়ী বুধবার পর্যন্ত সর্বমোট আক্রান্ত তিন হাজার ৭৭২ জন। সম্প্রতি আক্রান্ত রোগীর পরিসংখ্যান তালিকায় প্রকাশ করেছে আইইডিসিআর। দেখা যাচ্ছে কোভিড-১৯ আক্রান্ত পুরুষ রোগীর সংখ্যা নারী রোগীর তুলনায় অনেক বেশি। আর এ রোগে সবথেকে বেশি আক্রান্ত হয়েছে যুবক বা যুবতীরা অর্থাৎ ২১ থেকে ৩০ বছরের রোগীর সংখ্যাই বেশি।

আইইডিসিআরের প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী সর্বমোট আক্রান্তের মধ্যে ৬৮ শতাংশই পুরুষ। আর আক্রান্ত নারী রোগী মাত্র ৩২ শতাংশ।

এদিকে বয়সের ভিত্তিতে করা তালিকায় দেখা যায় ২১ থেকে ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ সংখ্যক আক্রান্ত হয়েছে। আক্রান্তের প্রায় ২৪ শতাংশই তারা। কোভিড-১৯'এ মধ্যবয়স্করা আক্রান্ত হয়েছে ২২ শতাংশ। যার মধ্যে সবাই ৩১ থেকে ৪০ বছরের। ৪১ থেকে ৫০ বছরের আক্রান্ত রোগীর হার ১৮ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের রোগীর হার ১৫ শতাংশ।

তবে বয়স্ক আর শিশুদের মধ্যে করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা তুলনামূলক কম। ৬০ উর্ধ্ব আক্রান্ত রোগীর হার ১০ শতাংশ ও ১১ থেকে ২০ বছরের কিশোর-কিশোরীদের আক্রান্তের হার মাত্র আট শতাংশ। এদিকে পরিসংখ্যান বলছে, করোনাভাইরাস নামে এই প্রাণঘাতী রোগটি শিশুদের উপর এখনো চড়াও হতে পারেনি৷ ১০ বছরের নীচে আক্রান্ত শিশু রোগীর সংখ্যা প্রায় নেই বললেই চলে। বাংলাদেশে শিশু আক্রান্তের হার মাত্র তিন শতাংশ।

তবে ৬০ উর্ধ্বদের মধ্যে এই রোগে মৃত্যুর হার বেশি দেখা যাচ্ছে। ১৮ মার্চ মারা যাওয়া প্রথম ব্যক্তির বয়স ছিল ৭০ বছর। এরপর থেকে ৬০ উর্ধ্ব বয়স্কদের মৃত্যুর বিষয়টি বেশি জানা যায়। এছাড়াও যাদের কিডনি, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসহ, হৃদ রোগের জটিলতা রয়েছে করোনাভাইরাসে মৃত্যুর হার তাদের বেশি রয়েছে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। বর্তমানে দেশে লোকাল ট্রান্সমিশনের হওয়ায় বিদেশফেরত ছাড়াও এখন প্রায় সকল স্তরের মানুষের মাঝে করোনায় সংক্রমণ হচ্ছে।

দেশে আরো ১০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩৯০
করোনাভাইরাসে দেশে নতুন করে ১০ জনের মৃত্যু হওয়ায় বুধবার এ সংখ্যা ১২০ জনে দাঁড়িয়েছে। এছাড়া নতুন করে ৩৯০ জন শনাক্ত হওয়ায় এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭৭২ জনে।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানা বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, মারা যাওয়া ১০ জনের মধ্যে পুরুষ সাতজন এবং নারী তিনজন। এছাড়া সাতজন ঢাকায় মারা গেছেন।

নাসিমা সুলতানা আরও জানান, গত ২৪ ঘণ্টায় মোট ৩০৯৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। দেশের ৫৫ জেলায় করোনা ছড়িয়ে পড়েছে বলে জানান তিনি।

নতুন করে পাঁচজনসহ মোট ৯২ জন সুস্থ হয়েছেন বলে জানান ডা. নাসিমা সুলতানা।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে বিশ্বে সাড়ে ২৫ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। সেই সাথে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৭৭ হাজার ৬৪০। প্রাণঘাতী ভাইরাসটি গত ২৪ ঘণ্টায় ৭ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বুধবার সকাল পর্যন্ত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন বিশ্বের ২৫ লাখ ৫৬ হাজার ৯০৯ জন। এদের মধ্যে বর্তমানে ১৬ লাখ ৬৮ হাজার ৮৭৫ জন চিকিৎসাধীন এবং ৫৭ হাজার ২৪৫ জন (৩ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ৬ লাখ ৯০ হাজার ৩৯৪ জন (৮০ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ১ লাখ ৭৭ হাজার ৬৪০ জন (২০ শতাংশ) রোগী মারা গেছেন।

করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us