রিংয়ে ফিরছেন টাইসন!

নিজস্ব প্রতিবেদক | May 13, 2020 05:58 am
রিংয়ে ফিরছেন টাইসন!

রিংয়ে ফিরছেন টাইসন! - সংগৃহীত

 

আবার রিংয়ে ফিরছেন মাইক টাইসন! হ্যাঁ, নিজেই সেই বার্তা দিয়েছেন আমেরিকার কিংবদন্তি বক্সার। প্রত্যাবর্তনের লক্ষ্যে জোরকদমে ট্রেনিংও শুরু করে দিয়েছেন তিনি। সাবেক বিশ্ব হেভিওয়েট বক্সিং চ্যাম্পিয়ন সম্প্রতি তার ট্রেনিংয়ের একটি ভিডিও পোস্ট করেছেন ইনস্টাগ্রামে। প্র্যাকটিস শেষে তিনি সদর্পে ঘোষণা করেন, ‘আই অ্যাম ব্যাক’। বিশ্বের সর্বকালের সেরা এই হেভিওয়েট বক্সার কয়েকটি প্রদর্শনী বাউটে অংশ নিতে চান করোনার ত্রাণ কাজে অর্থ সংগ্রহের লক্ষ্যে।

বয়স এখন ৫৩। তবে বয়স বাড়লেও টাইসনের ক্ষীপ্রতা ও পাঞ্চে এখনো মরচে পড়েনি। সঙ্গে রয়েছে প্রতিপক্ষকে ধরাশায়ী করার আগ্রাসী মনোভাব। ২০০৫ সালে কেভিন ম্যাকব্রাইডের কাছে হেরে অবসর নিয়েছিলেন টাইসন। দীর্ঘকাল তার সঙ্গে বক্সিংয়ের কোনো সম্পর্ক ছিল না। কিন্তু সম্প্রতি নিজের ট্রেনিংয়ের যে ভিডিও তিনি পোস্ট করেছেন তা দেখে বোঝার উপায় নেই যে দেড় দশক আগে বক্সিংকে বিদায় জানিয়েছিলেন তিনি। ট্রেনারের বিরুদ্ধে বর্ষীয়ান এই ‘আয়রন ম্যান’ একের পর এক পাঞ্চ করে গিয়েছেন বিদ্যুৎ গতিতে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যাওয়া সেই ভিডিও দেখে বেশ কিছু ট্রেনার বলেছেন, এই পাঞ্চে লোহার পাইপও ৯০ ডিগ্রি বেঁকে যেতে পারে।

টাইসনের প্রশিক্ষক রাফায়েল কর্ডিরো জানান, ‘প্রায় ১৫ বছর‌ পর বক্সিং গ্লাভস পরলেন টাইসন। কিন্তু প্র্যাকটিসের সময় মনেই হচ্ছিল না যে তার বয়স এখন ৫৩ বছর। আজও ২১-২২ বছর বয়সী একজন বক্সারের মতো গতি ও শক্তি ধরে রেখেছেন টাইসন।’ তিনি আরও জানিয়েছেন, করোনার জন্য ত্রাণ তহবিল গড়ার লক্ষ্যে অনুষ্ঠেয় প্রদর্শনী বাউটে টাইসনের প্রতিদ্বন্দ্বী হতে পারেন নিউজিল্যান্ডের তারকা রাগবি প্লেয়ার সনি বিল উইলিয়ামস বা অস্ট্রেলিয়ার পল গালেন। রাগবির সঙ্গে বক্সিংয়েও দারুণ দক্ষ সনি। পেশাদার বক্সিংয়েও নেমেছেন তিনি। সনি র পক্ষে ফল ৭-০। কিন্তু সনির মতো একজন রাগবি প্লেয়ারের বিরুদ্ধে লড়াই করতে নারাজ টাইসন। তিনি পুরোপুরি পেশাদার বক্সারের বিরুদ্ধে লড়তে চান। সেক্ষেত্রে পল গালেনের বিরুদ্ধেই তার লড়াইয়ের সম্ভাবনা বেশি। পেশাদার বক্সিংয়ে পল জিতেছেন ৯টি বাউট। হেরেছেন একটিতে।

টেনিস তারকা সেরেনা উইলিয়ামসের কাছ থেকেই এই বয়সেও রিংয়ে ফেরার প্রেরণা পেয়েছেন টাইসন। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে ৩৮ বছর বয়সী সেরেনার সঙ্গে একটি ট্রেনিং সেশনের ভিডিও পোস্ট করেছেন টাইসন। সেখানে তিনি লিখেছেন, ‘আমার দেখা সর্বকালের সেরা ক্রীড়াবিদের নাম সেরেনা উইলিয়ামস।’

সেরেনার কোচ প্যাট্রিক বলেছেন, ‘সেরেনা যে জোর নিয়ে বলে হিট করে, ঠিক ততটাই জোরে পাঞ্চিং ব্যাগে আঘাত করেন টাইসন। তাই হয়তো সেরেনাকে এত বড় সার্টিফিকেট দিয়েছেন উনি।’ উল্লেখ্য, নিজের ফিটনেস বাড়াতে মাঝেমধ্যে বক্সিং চর্চাও করেন সেরেনা। কিছু দিন আগে ফ্লোরিডায় টাইসনের সঙ্গে এক ট্রেনিং সেশনেও অংশ নিয়েছিলেন ২৩টি গ্র্যান্ড স্ল্যামজয়ী মার্কিনী তারকা।

সূত্র : বর্তমান

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us