ওয়ান-ডে ক্রিকেটে সর্বাধিক হ্যাটট্রিকের রেকর্ড

নিজস্ব প্রতিবেদক | May 22, 2020 05:50 am
ওয়ান-ডে ক্রিকেটে সর্বাধিক হ্যাটট্রিকের রেকর্ড

ওয়ান-ডে ক্রিকেটে সর্বাধিক হ্যাটট্রিকের রেকর্ড - সংগৃহীত

 

ক্রিকেটের ইতিহাসে এমন কিছু রেকর্ড রয়েছে যা সত্যি অভিনব। সাধারণত এসব রেকর্ড নিয়ে খুব একটা আলোচনা হয় না। যেমন "হ্যাটট্রিক"। অথচ এটি একটি দারুণ কৃতিত্ব। পরিসংখ্যান ঘাঁটলে দেখা যাবে ১৯৭১ থেকে আজ পর্যন্ত মাত্র ৪৮টি হ্যাটট্রিক হয়েছে ওয়ান ডে ক্রিকেট। প্রথম হ্যাটট্রিক করেছিলেন পাকিস্তানের জালাল-উদ্দিন। ১৯৮২ সালে এই কীর্তি গড়েছিলেন তিনি। আর এখন পর্যন্ত শেষ হ্যাটট্রিকের মালিক ভারতীয় স্পিনার কুলদীপ যাদব। দেখে নেয়া যাক একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি হ্যাটট্রিককারী প্রথম পাঁচ ক্রিকেটারকে।

* লাসিথ মালিঙ্গা :

শ্রীলঙ্কার এই তারকা পেসারটি আবির্ভাবেই সাড়া ফেলে দিয়েছিলেন, তার অদ্ভুত রকমের বোলিং অ্যাকশনের কারণে। তবে দিন যত গড়িয়েছে আন্তর্জাতিক ক্রিকেটে মালিঙ্গা ক্রমশ পায়ের তলার জমি শক্ত করেছেন। দুরন্ত গতি এবং ইয়র্কার তার বোলিংয়ের অন্যতম বৈশিষ্ট্য। ওয়ান ডে ক্রিকেটে তিনবার হ্যাটট্রিকের স্বাদ পেয়েছেন শ্রীলঙ্কার এই তারকা পেসারটি। ২০০৭ বিশ্বকাপের আসরে দক্ষিণ আফ্রিকার শন পোলক, অ্যান্ড্রু হল, জ্যাক ক্যালিস এবং মাখায়া এনটিনিকে পরপর আউট করে হ্যাটট্রিক পূর্ণ করেছিলেন মালিঙ্গা।

এখানেই থেমে থাকেননি তিনি। ২০১১ বিশ্বকাপে কেনিয়ার বিরুদ্ধে ফের তিনি হ্যাটট্রিক করেন। মালিঙ্গা একমাত্র বোলার যাঁর ঝুলিতে রয়েছে দুটি বিশ্বকাপে হ্যাটট্রিক করার অনন্য নজির। ওই বছরই কলম্বোয় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে ফরম্যাটে তৃতীয় হ্যাটট্রিক করেন মালিঙ্গা।

* ওয়াসিম আকরাম :

পাকিস্তানের এই বাঁহাতি তারকা পেসারটির ঝুলিতে রয়েছে একদিনের ক্রিকেটে দুটি হ্যাটট্রিকের কীর্তি। একটা সময় তার বিষাক্ত বোলিংয়ের ছোবলে বিশ্বের তাবড় তাবড় ব্যাটসম্যান নতজানু হতেন। তার বল কথা বলত।

ইংল্যান্ডের মাটিতে তাকে নিরবচ্ছিন্নভাবে বল সুইং করাতে দেখে এক ক্রিকেট লেখক বলেছিলেন, "ছেলেটার মধ্যে স্রষ্টা প্রদত্ত ক্ষমতা রয়েছে।" একদিনের ক্রিকেটে আকরাম প্রথম হ্যাটট্রিক করেন ১৯৮৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। খেলাটি হয়েছিল শারজায়। কাকতালীয়ভাবে পাকিস্তানের তারকা পেসারটি দ্বিতীয় হ্যাটট্রিক করেন মরু শহর শারজাতেই। অস্ট্রেলিয়ার মার্ভ হিউজ, কার্ল রাকেম্যান ও টেরি অলদেরমানকে আউট করে।

* কুলদীপ যাদব :

ভারতের এই চায়নাম্যান স্পিনারটি এখন পর্যন্ত ওয়ানডে ক্রিকেটে দুটি হ্যাটট্রিক করেছেন। ভারতের আর কোনো বোলার এই কীর্তি স্পর্শ করতে পারেননি। ২০১৭ সালে ইডেনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম হ্যাটট্রিক পান কুলদীপ। গত বছর বিশাখাপত্তনমে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় হ্যাটট্রিক করেন তিনি।

* ট্রেন্ট বোল্ট :

নিউজিল্যান্ডের এই তারকা জোরে বোলারের ঝুলিতে দুটি হ্যাটট্রিক রয়েছে। ২০১৮ সালে আবুধাবিতে পাকিস্তানের বিরুদ্ধে এবং ২০১৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন বোল্ট।

* সাকলাইন মুশতাক :

পাকিস্তানের প্রাক্তন তারকা স্পিনার সাকলাইন মুশতাক একদিনের ক্রিকেটে জোড়া হ্যাটট্রিকের মালিক। ১৯৯৬ সালে পেশোয়ারে জিম্বাবুয়ের বিরুদ্ধে প্রথম হ্যাটট্রিক করেন তিনি। তিন বছর পর বিশ্বকাপের আসরে ফের হ্যাটট্রিক করেন এই পাক স্পিনারটি। প্রতিপক্ষ ছিল সেই জিম্বাবুয়ে।

সূত্র : বর্তমান


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us