উহান ল্যাবেই করোনাভাইরাস ছিল, তবে...

নিজস্ব প্রতিবেদক | May 25, 2020 04:43 pm
উহান ল্যাবেই করোনাভাইরাস ছিল, তবে...

উহান ল্যাবেই করোনাভাইরাস ছিল, তবে... - সংগৃহীত

 

করোনা সংক্রমণের জন্য বিশ্বের অনেক দেশই চীনকে দোষারোপ করেছে। কড়া কথা বলতে ছাড়েনি আমেরিকা। সংক্রমণে মৃতের সংখ্যা ৩,৪০,০০০ ছাড়িয়েছে। কিন্তু ভাইরাস ছড়ানোয় তাদের বিরুদ্ধে অভিযোগ মানতে নারাজ চীন। চীনা গবেষকের দাবি, তাদের গবেষণাগারে করোনাভাইরাসের যে–‌তিনটি নমুনা রয়েছে, তার সঙ্গে প্রাণঘাতী কোভিড১৯–‌এর কোনো সাদৃশ্য নেই।

গত বছর ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়েছিল সংক্রমণ। তার পর বিশ্বের প্রায় সব দেশেই থাবা বসিয়েছে করোনাভাইরাস। গবেষকদের একাংশের কথায়, বাদুড় থেকেই করোনার উৎপত্তি। তার পর তা কোনো স্তন্যপায়ী প্রাণী মারফত মানবশরীরে ঢুকেছে। নানা মহলের এ নিয়ে নানা মত।

আর উহানের ইনস্টিটিউট অফ ভাইরোলজির ডিরেক্টর ওয়াং ইয়ানি সিজিটিএন–কে দেয়া সাক্ষাৎকারে ভাইরাস ছড়ানো নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও অন্যদের বক্তব্য নাকচ করেছেন। তার কথায়, ‘‌ভাইরাস কোনোভাবে ল্যাব থেকে ছড়িয়ে পড়েছে, এই খবর পুরোপুরি বানানো। বাদুড়ের শরীরে–‌থাকা করোনাভাইরাস নিয়ে পরীক্ষা চলছিল। এখন আমাদের কাছে জীবন্ত ভাইরাসের তিনটি ধরন রয়েছে। সেগুলোর সঙ্গে সার্স–কোভ২–এর সাদৃশ্য মাত্র ৭৯.‌৮%‌।‌’‌

তিনি আরো জানান, গত বছর ৩০ ডিসেম্বর একটি অজানা ভাইরাসে নমুনা পান তারা। ভাইরাসের জিনের গঠন কেমন, তা ২ জানুয়ারি জানতে পারেন। ১১ জানুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সেই রিপোর্ট দেন। ৩০ ডিসেম্বরের আগে পর্যন্ত এই ভাইরাসের বিন্দুবিসর্গ জানতেন না তারা। ভাইরাসটির অস্তিত্বই তাদের জানা ছিল না। তা হলে গবেষণাগার থেকে সেই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে কীভাবে, সেই প্রশ্ন তুলেছেন তিনি।‌‌

বিশ্বে মৃতের সংখ্যা ৩ লাখ ৪৫ হাজার ছাড়াল

করোনাভাইরাস মহামারিতে সোমবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৪৫ হাজার ৫৯ জনে।
জন হপকিন্স করোনাভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৪ লাখ। এর মধ্যে যুক্তরাষ্ট্রেই আক্রান্তের সংখ্যা প্রায় ১৬ লাখ। দেশটিতে মারা গেছেন প্রায় ১ লাখ মানুষ।

তবে এগুলো আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হওয়া সংখ্যা এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, অনেক রোগী গুরুতর অবস্থায় থাকায় প্রকৃত পরিস্থিতি আরও খারাপ।

যুক্তরাষ্ট্রের পর মৃতের দিক থেকে দ্বিতীয় খারাপ অবস্থায় রয়েছে যুক্তরাজ্য। এরপরই রয়েছে ইতালি, স্পেন ও ফ্রান্স।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতি করোনাভাইরাস।

উল্লেখ্য, গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us