এক জুয়া-সম্রাটের নিঃসঙ্গ বিদায়

নিজস্ব প্রতিবেদক | May 26, 2020 08:15 pm
এক জুয়া-সম্রাটের নিঃসঙ্গ বিদায়

এক জুয়া-সম্রাটের নিঃসঙ্গ বিদায় - সংগৃহীত

 

জুয়ার জগতের সম্রাট বলা হতো তাকে। এশিয়ায় নিজস্ব সাম্রাজ্যই প্রতিষ্ঠা করে ফেলেছিলেন। ৯৮ বছর বয়সে সেই ক্যাসিনো কিং স্ট্যানলি হো পরলোকগমন করলেন।

তার রাজত্ব ছিল চীনের অধীনে থাকা ম্যাকাউয়ে। সাবেক পর্তুগিজ এই কলোনি দুনিয়া জুড়ে প্রসিদ্ধ জুয়ার জন্য। সেই ম্যাকাউয়েই স্ট্যানলি হো নিজের কোম্পানি এসজিএম হোল্ডিংসের মাধ্যমে এই জুয়ার রমরমা ঘটান।

এসজিএম কোম্পানির চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন দু-বছর আগেই। নিজের কোম্পানিকে একাধিক খণ্ডে ভেঙে পরিবারের সদস্যদের মধ্যে ভাগ করে দিয়ে যান। নিজের চার স্ত্রী ছিল। বাবা হয়েছেন ১৭ বার। এদের মধ্যে অনেকেই বর্তমানে ম্যাকাউয়ের জুয়া কোম্পানির অধিপতি।

স্ট্যানলি হো-র ডাকনামই ছিল ‘কিং অফ ম্যাকাউ’। ম্যাকাউয়ের সম্রাট। বিশ শতকে হংকংয়ের বিখ্যাত ব্যবসায়ী স্যার রবার্ট হোটাংয়ের ভাইপো তিনি। শহরের ভিক্টরিয়া পার্কে প্রথম চীনা হিসেবে থাকার নজির তারই।

স্ট্যানলি হো বিত্তবান পরিবারে জন্মগ্রহণ করলেও শৈশবে প্রবল দারিদ্র্যের মুখোমুখি হতে হয়েছিল তাকে। ১৯৪১ সালে জাপান হংকং আক্রমণ করলে তিনি ম্যাকাউয়ে চলে আসেন। সেখানেই স্মাগলিং করতে শুরু করেন।

পর্তুগিজদের শাসনে ৪০০ বছর থাকার পর ম্যাকাউ তুলে দেয়া হয় চীনের হাতে। তারপরেই ম্যাকাউয়ে গেমিং লাইসেন্স দেয়া হয় এসজিএম, গ্যালাক্সি এন্টারটেইনমেন্ট গ্রুপ, মেলকো রেসর্টস এন্ড এন্টারটেইনমেন্ট, এমজিএম চায়না হোল্ডিং, স্যান্ডস চায়না ও উইন ম্যাকাউকে।

২০০৯ সালে মাথায় চোট পেয়েছিলেন। তারপরেই ব্যবসায়ের দখল নেয়ার জন্য দ্বিতীয় ও তৃতীয় স্ত্রীর মধ্যে লড়াই শুরু হয়। এরপরেই বিশাল সাম্রাজ্য ভেঙে দিতে বাধ্য হন স্ট্যানলি হো।

প্রথম স্ত্রী ক্লেমেন্টইয়া লেইটাও ২০০৪ সালে মারা যাওয়ার পর স্ট্যানলি রেখে গেলেন তিন স্ত্রী- লুসিনা লাম, ইনা চ্যান এবং এঞ্জেলা লিওনককে।

স্ট্যানলি হো-র বড় মেয়ে প্যানসি হো একসময় ম্যাকাউয়ের ধনীতম মহিলাদের তালিকায় শীর্ষে ছিলেন। এখন অবশ্য সম্পত্তি অনেকটাই কমে দাঁড়িয়েছে মাত্র ৩.৭ বিলিয়ন মার্কিন ডলারে। হংকং ও ম্যাকাউয়ের মধ্যে ফেরি চলাচলের দায়িত্বে থাকা হোটেল কোম্পানি শুন টাক-এর চেয়ারম্যান পদে বাবা স্টানলি হো-র স্থলভিষিক্ত হয়েছিলেন প্যানসি। দু বছর আগে এসজিএম থেকে সরে দাঁড়ানোর পর কোম্পানির চেয়ারপার্সন হন প্যানসির বোন ডেইজি হো।

দ্বিতীয় স্ত্রী-র অন্য সন্তান লরেন্স হো নাসডাক-এর তালিকাভুক্ত ক্যাসিনো অপারেটর মেলকো ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের দায়িত্বে। বর্তমানে তাঁর সম্পত্তির পরিমাণ ৩ বিলিয়ন মার্কিন ডলার।

স্ট্যানলি হো-র চতুর্থ স্ত্রী এঞ্জেলা লিওঅঙ্গ এসজিএম এর কো চেয়ারপার্সন এবং দ্বিতীয় বৃহত্তম শেয়ারহোল্ডার। বর্তমানে তাঁর সম্পত্তির পরিমাণ ৩.২ বিলিয়ন মার্কিন ডলার।

সূত্র : ইন্ডিয়া এক্সপ্রেস

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us