চৌ এন লাইয়ের প্রস্তাব, নেহরুর প্রত্যাখ্যান

অন্য এক দিগন্ত ডেস্ক | Jun 19, 2020 05:55 pm
নেহরু এবং চৌ এন লাই

নেহরু এবং চৌ এন লাই - ছবি : সংগৃহীত

 

পরলোকগত প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর সাবেক সচিব সুধীন্দ্র কুলকার্নি তার প্রবন্ধ Biting the bullet-এ ১৯৬২-র যুদ্ধের সূচনা থেকে শিক্ষা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সাবধান করেছেন যে তিনি যেন জওহরলাল নেহরুর মতো ভুল না করেন।

কুলকার্নি এ প্রসঙ্গে তুলে এনেছেন ১৯৬০ সালের ইতিহাস, যে বছর এপ্রিল মাসে চীনের প্রধান চৌ এন লাই ভারত সফরে এসে ভারত-চীন সম্পর্ক বিনষ্টের আশঙ্কা যে সীমানা বিতর্ক তার কার্যকরী সমাধানের প্রস্তাব দিয়েছিলেন। কুলকার্নি লিখছেন, “চৌ এন লাইয়ের প্রস্তাবে নিশ্চিতভাবেই চেয়ারম্যান মাওয়ের সম্মতি ছিল, চূড়ান্ত সমাধানের জন্য যে প্যাকেজ প্রস্তাব দেয়া হয়েছিল তাতে বলা ছিল অরুণাচল প্রদেশে ভারতের নিয়ন্ত্রণ মেনে নেবে চীন, যদি আকসাই চীন এলাকায় চীনের নিয়ন্ত্রণ ভারত মেনে নেয়।”

কেন চৌ এন লাইয়ের প্রস্তাব নেহরু ফিরিয়ে দিয়েছিলেন , তা ব্যাখ্যা করতে কুলকার্নি ঐতিহাসিক শ্রীনাথ রাঘবনের গবেষণাপত্র উদ্ধৃত করেছেন। রাঘবনের যে কথা কুলকার্নি উদ্ধৃত করেছেন তা হলো, “নেহরু এমন একটা অবস্থায় পৌঁছেছিলেন যেখানে তার কূটনৈতিক সামর্থ্যে অনেকটা কাটছাঁট হয়ে গিয়েছিল। তাকে সর্বদাই রাজনৈতিক বাজারের কথা মাথায় রাখতে হত এবং তিনি এমন নীতিই গ্রহণ করতেন যা জনতার কাছে সহজে বিকোবে।”

কুলকার্নির কথায় নেহরু নিজের আশঙ্কার কথা নিজেকে বলেছিলেন, “যদি আমি ওদের আকসাই চিন দিয়ে দিই, তাহলে আমি আর ভারতের প্রধানমন্ত্রী থাকতে পারব না।” সুধীন্দ্র কুলকার্নি মনে করেন “নেহরুর ক্ষমতা ছিল মানুষকে বোঝানোর যে দীর্ঘমেয়াদি কারণে এই প্রস্তাব গ্রহণ করা উচিত। যদিও সংবাদমাধ্যম ও বিরোধী নেতারা (যাদের মধ্যে পরবর্তী প্রধানমন্ত্রী বাজপেয়ীও ছিলেন যিনি এ বিষয়ে মত বদল করেছিলেন) চীনকে কোনো ভূখণ্ড দেয়ার তীব্র বিরোধিতা করেছিলেন।”

নেহরু যদি চৌ এন লাইয়ের সমঝোতা ভিত্তিক সমাধান গ্রহণ করতেন তাহলে সীমান্ত সমস্যা সমাধান হতো এবং ১৯৬২ সালের যুদ্ধ এড়ানো যেত বলে মনে করেন কুলকার্নি। তিনি আরো বলেছেন, “বিতর্কিত প্রকৃত নিয়ন্ত্রণরেখা জুড়ে ক্রমাগত সংঘর্ষ ২০২০ সাল অবধি চলত না, যেহেতু ১৯৬০ সালে চীন ইঙ্গিত দিয়েছিল সমাধানের অংশ হিসেবে তারা আকসাই চিন ব্যাতিরেকে জম্মু কাশ্মীর নিয়ে ভারতের সার্বভৌমত্বের দাবি মেনে নিতে পারে তারা।”

রাজনৈতিক বাজার নিয়ে উদ্বেগ ছাড়া এবং ট্রাম্প বা তার উত্তরসূরীরা ভারতের সমর্থনে এগিয়ে আসবে এ আস্থা না রেখে প্রধানমন্ত্রী মোদি প্রকৃত নিয়ন্ত্রণ রেখাকে সমঝোতা ভিত্তিতে নিশ্চিত নিয়ন্ত্রণ সীমায় পরিণত করার ব্যাপারে জনমত পাল্টানোর সাহস দেখাতে পারবেন কিনা সে ব্যাপারে সংশয় প্রকাশ করেছেন কুলকার্নি।

সূত্র : ইন্ডিয়া এক্সপ্রেস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us