মাস্ক ব্যবহারের ৭ নিয়ম, নইলে শঙ্কা থাকবে আক্রান্ত হওয়ার

অন্য এক দিগন্ত ডেস্ক | Jun 27, 2020 10:06 am
মাস্ক ব্যবহারের ৭ নিয়ম

মাস্ক ব্যবহারের ৭ নিয়ম - ছবি : সংগৃহীত

 

কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে "মাস্ক ইজ ইওর টাস্ক।" বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু আগেই ঘোষণা করেছিল যে করোনা লড়াইয়ে মাস্ক অন্যতম প্রধান অস্ত্র। কিন্তু সঠিকভাবে মাস্ক ব্যবহার না করলে কিন্তু রোখা যাবে না করোনা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে একমাত্র তিন স্তরের মাস্কই করোনার প্রবেশ রুখতে সম্ভব। এমনকি এই দিকটাও খেয়াল রাখতে হবে যে মাস্ক যেন মুখ ও নাক সম্পূর্ণ আবরণ করে রাখে। তাই শুধু মাস্ক থাকলেই হবেনা, সঠিক ভাবে ব্যবহারও করতে হবে মাস্ক। অনেক ক্ষেত্রেই দেখতে মিলেছে মাস্ক পরও এই ৭ ভুলের জন্য করোনা প্রবেশ করতে পারে আপনার শরীরে।

জেনে নিন সঠিক মাস্ক ব্যবহার করার উপায়
১. মাস্কের উপরের অংশ একেবারেই স্পর্শ করবেন না। যদি মাস্কে ঘনঘন স্পর্শ করেন তাহলে উপরের অংশ দিয়ে করোনা শরীরের মধ্যে প্রবেশের আশঙ্কা বৃদ্ধি পায়।

২. একই মাস্ক সারাদিন পরে থাকবেন না। সারাদিন ধরে একই মাস্ক পরে থাকলে করোনাভাইরাস আপনার শরীরে প্রবেশ করতে পারে।

৩. কখনই ভেজা মাস্ক ব্যবহার করবেন না। ভেজা মাস্কের দরুণ শুধুমাত্র আপনার শ্বাসকষ্টের সমস্যাই নয় ভাইরাসের প্রবেশের আশঙ্কাও বাড়তে পারে।

৪. মাস্ক যেন আপনার নাককে সম্পূর্ণ আবৃত করে রাখে। যদি আপনার নাক মাস্কের বাইরে থাকে তাহলে নাকের মাধ্যমে শরীরে ভাইরাস প্রবেশ করতে পারে।

৫. কথা বলার সময় একদম মাস্ক মুখ থেকে সরাবেন না। কথা বলার সময় ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা বেশি থাকে। তাই কথা বলার সময় মাস্ক অবশ্যই ব্যবহার করবেন।

৬. মাস্ক সরানোর সময় অধিক সতর্কতা অবলম্বন করুন। মুখ থেকে অত্যন্ত সচেতনভাবে মাস্ক খুলুন। তারপর সঙ্গে জীবাণুনাশক ছড়িয়ে দিন। আর যদি ঘরের বাইরে থাকেন তাহলে মাস্কটিকে একটি বাক্সের মধ্যে ভরে রাখুন বাড়ি পৌঁছানো পর্যন্ত।

৭. মাস্ককে পুনর্ব্যাবহারের আগে সব সময় ভালো করে জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করবেন। তারপর সূর্যের আলোয় ৫ ঘন্টা রাখুন বা ৫ মিনিট ইস্ত্রি করে নিন। তারপরই আবার ব্যবহার করুন মাস্ক।

সূত্র : জি নিউজ



 

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us