কে বানিয়েছে পিরামিড?

অন্য এক দিগন্ত ডেস্ক | Aug 02, 2020 09:19 pm
 পিরামিড

পিরামিড - ছবি : সংগৃহীত

 

মিসরের পিরামিড নিয়ে নতুন বিতর্কের সৃষ্টি হয়েছে। আর তা উস্কে দিয়েছেন ধনকবের ইলন মাস্ক। অবশ্য মিসর তার প্রতি আহ্বান জানিয়েছে, তিনি যেন মিসরে গিয়ে নিজে চোখে দেখে আসেন যে বিখ্যাত পিরামিড কোন মহাজাগতিক জীব বানায়নি।

স্পেস-এক্স-এর প্রধান ইলন মাস্ক যে টু্‌ইট করেছেন তাতে আপাতদৃষ্টিতে তিনি ষড়যন্ত্র তত্ত্বে বিশ্বাসীদের তত্ত্বকেই সমর্থন করেছেন যারা মনে করে মিসরের বিখ্যাত পিরামিড নির্মাণ করেছিল মহাজাগতিক কোনো জীব।

ষড়যন্ত্র তত্ত্ব যারা ছড়াচ্ছে তারা এমন দাবিও করেছে যে মিসরের রাজা দ্বিতীয় রামসেস একজন মহাজাগতিক ব্যক্তি ছিলেন।

মিসরের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী বলেছেন তিনি চান না যে এসব ষড়যন্ত্র তত্ত্ব যারা ছড়ায় তাদের তত্ত্ব কোনো কৃতিত্ব পায়।

মন্ত্রী বলছেন মাস্ক নিজের চোখে এসে দেখে যান পিরামিড কীভাবে এবং কখন বানানো হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন এই বিশাল পিরামিডগুলো যে প্রাচীন মিসরীয়রা নির্মাণ করেছিল তার গ্রহণযোগ্য তথ্যপ্রমাণ রয়েছে।

শুক্রবার প্রযুক্তি ব্যবসায়ী এই ধনকুবের ইলন মাস্ক টুইট করে বলেন : "এলিয়েনরা অবশ্যই পিরামিড নির্মাণ করেছে''। তার এই টুইট ৮৪ হাজার বার রি-টুইট করা হয়েছে।

মিসরের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী রানিয়া আল-মাশাত টুইটারে এর উত্তর দিয়ে বলেছেন তিনি মাস্কের কাজকর্ম সম্পর্কে খবর রাখেন এবং তার কাজ তিনি পছন্দ করেন।

কিন্তু তাকে মিজ আল-মাশাত অনুরোধ জানিয়েছেন তিনি যেন মিসরের ফারাওদের তৈরি এই ঐতিহাসিক কাঠামোগুলোর নির্মাণ সম্পর্কে নিজে আরও তথ্যপ্রমাণ সংগ্রহ করেন।

মিসরের প্রত্নতাত্ত্বিক জাহি হাওয়াসও আরবি ভাষায় তৈরি ছোট একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে এর জবাব দিয়ে বলেছেন মাস্কের এই যুক্তি ''সম্পূর্ণ কল্পনাপ্রসূত''।

''যারা পিরামিডগুলো বানিয়েছিল আমি তাদের স্মৃতিসৌধ খুঁজে পেয়েছি এবং সেগুলো দেখেছি। সেখানে লিপিবদ্ধ আছে প্রত্যেক পিরামিড নির্মাণকারী মিসরীয় ছিলেন এবং তারা কেউ ক্রীতদাস ছিলেন না,'' হাওয়াসকে উদ্ধৃত করে খবর ছাপা হয়েছে ইজিপ্ট টাইমস নামে পত্রিকায়।

পত্রিকায় মিসরের বিশিষ্ট এই প্রত্নতাত্ত্বিক হাওয়াসকে উদ্ধৃত করে আরো বলা হয়েছে, মূল পিরামিড এবং আশপাশের পিরামিডগুলো কোনো রাজা বা রাজপরিবারের সদস্যদের তা স্মৃতি সৌধগুলোতে লেখা রয়েছে। তিনি বলেছেন শুধু তাই নয়, কারা এগুলোর স্থপতি এবং নির্মাণ কারিগর তাদের নামও ভেতরে খোদাই করে লেখা রয়েছে।

তার নিজস্ব আনুষ্ঠানিক ফেসবুক পেজে তিনি এই ভিডিও পোস্ট করে আরো লিখেছেন, পিরামিড মিসরের জাতীয় সম্পদ। রাজা দ্বিতীয় রামসেস ছিলেন মিসরীয় এবং তার বাসস্থান ছিল শারকিয়ায়। তিনি বলেছেন, ''আপনি ভুল করছেন এবং এগুলো আপনার কল্পনাপ্রসূত''।

মাস্ক অবশ্য পরে তার আনুষ্ঠানিক টু্‌ইটার অ্যাকাউন্ট থেকে বিবিসির ইতিহাস বিষয়ক ওয়েবসাইটের একটি লিংক টুইট করেছেন যেখানে পিরামিড নির্মাণকারীদের নিয়ে একটি প্রতিবেদন আছে। তিনি লিখেছেন ''বিবিসির এই নিবন্ধে অবশ্য যুক্তিসঙ্গত তথ্য দিয়ে বলা হয়েছে পিরামিড কীভাবে তৈরি হয়েছিল।"

মিসরে ১০০-এর বেশি পিরামিড অক্ষত রয়েছে, তবে সবচেয়ে বিখ্যাত পিরামিড হলো গিজার গ্রেট পিরামিড, যার উচ্চতা ৪৫০ ফুটের (১৩৭ মিটার) বেশি।

এগুলোর বেশিরভাগই বানানো হয়েছিল মিসরের রাজপরিবারের সদস্যদের স্মৃতি সৌধ হিসাবে।

মাস্ক এর আগেও মাঝে মাঝে উদ্ভট টুইট করে আলোচনায় এসেছেন।

সূত্র : বিবিসি


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us