ভারতে দোর্দণ্ড প্রতাপশালী জিন্নাহর একমাত্র জীবিত বংশধর

অন্য এক দিগন্ত ডেস্ক | Aug 26, 2020 09:54 am
নুসলি ওয়াদিয়া

নুসলি ওয়াদিয়া - ছবি : সংগৃহীত

 

জন্ম পাকিস্তানে অথচ বেড়ে উঠেছেন ভারতে, এমন খ্যাতনামা ব্যক্তিত্বদের তালিকা বেশ লম্বা। সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং। প্রখ্যাত গীতিকার ও চলচ্চিত্র পরিচালক গুলজার। ঋষি কাপুরদের পৈতৃক ভিটেও পাকিস্তানের পেশোয়ারে। বলে শেষ করা যাবে না। দেশভাগের সময় অনেকেই পরিবার পরিজনদের নিয়ে ভারতে এসেছেন। তারপর নিজেদের ক্ষেত্রে সুনাম অর্জন করেছেন। এই তথ্যে বিস্ময়ের কিছু নেই। কিন্তু খোদ পাকিস্তানের জন্মদাতা যিনি, সেই ‘কয়েদ-ই-আজম’ মোহম্মদ আলি জিন্নার নাতি কি না আগাগোড়া ভারতীয় নাগরিক — এই খবরে সামান্য হলেও কৌতূহল তৈরি হওয়া স্বাভাবিক। আর সেই কৌতূহলের পারদ আরো কিছুটা চড়তে পারে অন্য একটি তথ্যে। সেটি হল, জিন্নার সরাসরি বংশধরদের মধ্যে তিনিই একমাত্র জীবিত। তিনি ছাড়া ভারত কিংবা পাকিস্তানে জিন্না’র আর কোনো উত্তরসূরী নেই। সেই ভদ্রলোক অবশ্য মোটেও খবরের আড়ালে থাকা ছাপোষা ব্যক্তি নন। বরং, ভারতীয় শিল্পমহলে তার নাম আজও সম্ভ্রমের সঙ্গে উচ্চারিত হয়। তিনি নুসলি ওয়াদিয়া। ভারতের প্রথমসারির শিল্পপতিদের একজন। ধনকুবের। বাণিজ্যের দুনিয়ায় তার উত্থানের কাহিনী যেমন চমকপ্রদ। তেমনই বিস্ময়কর হচ্ছে নুসলির ব্যক্তি জীবনের অতীত ইতিহাসও।

ঐতিহাসিকদের একটা বড় অংশ মনে করেন, ভারত ভাগের প্রত্যক্ষ মদত ছিল জিন্নার। সেই কাজে তিনি সফলও হয়েছিলেন। অর্জন করেছিলেন পাকিস্তানের প্রথম গভর্নর জেনারেলের পদ। কিন্তু ভাগ্যের এমনই পরিহাস যে, অনুগামীদের পাশে পেলেও নিজের মেয়েকেই দেশে ফেরাতে ব্যর্থ হন তিনি। এর নেপথ্যের কাহিনি পরে খোলসা করেন জিন্নার সেই সময়ের সহকারী মোহম্মদ আলি করিম। তিনি এক জায়গায় জানিয়েছেন, জিন্নার মেয়ে দিনা ছিলেন হুবহু তার বাবার ছাঁচে গড়া। ডাকাবুকো আর ঠোঁটকাটা। উনিশ বছর বয়সেই দিনা মুম্বইয়ের শিল্পপতি নেভিল ওয়াদিয়ার প্রেমে পড়েন। তারপর অনেক ভেবেচিন্তে দু’জনে বিয়ে করার সিদ্ধান্ত নেন। কিন্তু বাবাকে না জানিয়ে কিছুতেই এক পা এগতে চাননি দিনা। একদিন সাহস করেই জিন্নার মুখোমুখি দাঁড়িয়ে সবকিছু খুলে বলেন তিনি। ফল যা হওয়ার তাই হয়। স্বাভাবিকভাবেই বেঁকে বসেন জিন্না। তিনি সাফ জানিয়ে দেন, এ বিয়ে কোনোমতেই হতে পারে না। একজন পার্সি ছেলের হাতে মেয়েকে কিছুতেই তুলে দিতে পারেন না তিনি। দেশে তো অনেক মুসলিম ছেলে রয়েছে। তাদের কাউকেই কি দিনার পছন্দ নয়? সরাসরি প্রশ্ন ছুঁড়ে দিয়েছিলেন জিন্না। কিন্তু ক্রুদ্ধ জিন্নাহ চোখে চোখ রেখে ধীর গলায় দিনা এর জবাবে যা বলেছিলেন, তা কোনো মুসলিম পরিবারের মেয়ের পক্ষে দেওয়া সম্ভব ছিল কি না সন্দেহ।

করিমের কথা ধার করে বললে দিনার জবাব ছিল এরকম— ‘বাবা, তাহলে আপনি ভারতে হাজারো মুসলিম মেয়ে থাকা সত্ত্বেও বেছে বেছে কেন একজন পার্সি রমণীকেই ঘরে আনলেন?’ দিনার মা রতনবাঈ পেটিট ছিলেন পার্সি। বিয়ের পর তিনি মুসলিম ধর্ম গ্রহণ করেন। নাম পাল্টে রাখেন মারিয়ম।

যাই হোক, দিনার স্পষ্ট জবাবের ফল ভালো হয়নি। বাড়ি ছাড়তে বাধ্য হয়েছিলেন তিনি। মুম্বইয়ে ফিরে নেভিলের সঙ্গে নতুন করে সংসার পাতেন। এর পরই দম্পতির কোল আলো করে জন্ম নেন নুসলি। বাবা জীবিত থাকা অবস্থায় আর কোনো দিন পাকিস্তানে যাননি দিনা। যাবতীয় পারিবারিক সম্পত্তি থেকেও বঞ্চিত হয়েছিলেন তিনি। স্বাধীন ভারতীয় নাগরিকের পরিচয়েই বাকি জীবন কাটিয়েছেন। ছেলেকেও সেই আদর্শে বড় করে তুলেছেন দিনা। ২০১৭ সালের নভেম্বর মাসে মৃত্যু হয় তার। মা’য়ের একগুঁয়ে স্বভাব অর্জন করেছেন নুসলি। টাটা-বিড়লা, আম্বানি-আদানিদের বাণিজ্যিক প্রতিযোগিতায় তিনিও সমানে টক্কর দিয়ে চলেছেন। হাজার হোক, দোর্দন্ড ‘কয়েদ-ই-আজম’-এর রক্ত বইছে তার শরীরে। যুদ্ধের আগে পরাজয় স্বীকারের অর্থ নুসলির অজানা!

 

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us