মেসি বনাম বার্সেলোনা : যুদ্ধ

অন্য এক দিগন্ত ডেস্ক | Aug 26, 2020 06:16 pm
মেসি বনাম বার্সেলোনা

মেসি বনাম বার্সেলোনা - ছবি : সংগ্রহ

 

ফুটবল বিশ্বে বর্তমানে আলোচিত ইস্যু লিওনেল মেসি। আত্মার সম্পর্ক যে ক্লাবের সঙ্গে সেই বার্সেলোনা ছাড়ার ঘোষণা দিয়েছেন আর্জেন্টাইন সুপার স্টার। এ নিয়ে শুধু স্প্যানিশ গনমাধ্যম নয় গোটা বিশ্বই চোখ রাখছে ন্যু ক্যাম্পে। কী হবে মেসির ভবিষ্যত। বার্সাতেই থেকে যাবেন, নাকি অন্য কোন ক্লাব হবে তার ভবিষ্যত গন্তব্য? তা নিয়ে তুমুল উত্তেজনা বিশ্ব গনমাধ্যমে। বিষয়টি রীতিমতো যুদ্ধের কাতারে ফেলছে স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কা। সংবাদ মাধ্যমটি একটি নিউজ করেছে, যার শিরোনাম মেসি বনাম বার্সেলোনা : যুদ্ধ।

বিষয়টি আসলে তেমনিই দাঁড়িয়েছে। দীর্ঘদিনপর ট্রফি ছাড়া মৌসুম শেষ করেছে বার্সেলোনা। এর উপর চ্যাম্পিয়্ন্স লিগের কোয়ার্টার ফাইনালে বায়ার্নের সঙ্গে ৮-২ গোলের দুঃসহ হারের স্মৃতি। এমন দুঃসময় বার্সা ক্যারিয়ারে আসেনি লিওনেল মেসির। এর সঙ্গে নতুন কোচ রোনাল্ড কোম্যানের বাকা কথা সহ্য হয়নি খুদে এই ফুটবল জাদুকরের। ফলে এক ফ্যাক্স বার্তায় বার্সেলোনাকে মেসি সোজা জানিয়ে দিয়েছেন তিনি আর থাকছেন না ন্যু ক্যাম্পে। মেসির এমন বোমার পর নড়েচড়ে বসেছে বিশ্বের নামকরা সব ক্লাব। অনেক ক্লাবই পাখির চোখ করে আছে মেসির জন্য। এর মধ্যে তিনটি ক্লাবের রাডারে আছেন মেসি। যার মধ্যে আছে ম্যানচেস্টার সিটি, ইন্টার মিলান ও প্যারিস সেইন্ট জার্মেই। যদি মেসি শেষ অবধি বার্সা ছেড়ে দেন, সে ক্ষেত্রে এই তিন ক্লাবের যেকোনো একটিতেই হতে পারে মেসির নতুন ঠিকানা।

তবে মেসির ক্লাব ছাড়ার বিষয়ে খানিকটা ঝামেলা আছে। বার্সা নমনীয় না হলে মেসির চলে যাওয়ার বিষয়টা ঝুলে থাকতে পারে। স্প্যানিশ ক্লাবটির সঙ্গে মেসির বর্তমান চুক্তির মেয়াদ ২০২০-২১ মৌসুমের শেষ পর্যন্ত। তার রিলিজ ক্লজ ৭০ কোটি ইউরো। চুক্তিপত্র অনুযায়ী, পেরিয়ে আসা ১০ জুনের মধ্যে মেসি তার ইচ্ছার কথা জানালে তিনি বিনা ফিতে ক্লাব ছাড়ার সুযোগ পেতেন। সেই সময় পেরিয়ে গেছে বলে চুক্তিপত্রের ওই ধারা এখন আর কার্যকর নয় বলে ক্লাব কর্মকর্তারা দাবি করলেও মেসি ও তার আইনজীবী মনে করছেন, করোনাভাইরাস সঙ্কটে ফুটবল মৌসুম প্রলম্বিত হওয়ায় ওই শর্তের কার্যকারিতাও ৩১ আগস্ট পর্যন্ত বাড়বে।

বার্সেলোনা ন্যুনতম ছাড় না দিলে মেসিকে কিনতে রেকর্ড ট্রান্সফার ফি দিতে আগ্রহী কোন ক্লাবকে। আর সেটা হলে মেসির ভবিষ্যত অনিশ্চিত। কারণ অর্থনৈতিক মন্দার মধ্যে কেউ এমন মোটা অংকের টাকার ঝুকি নিতে চাইবে না। তবে ট্রান্সফার ফি যদি ফ্রি হয়, সে ক্ষেত্রে তিনটি ক্লাবের মধ্যে মেসিকে নিয়ে কাড়াকাড়ি শুরু হবে সেটা নিশ্চিত বলা যায়।

স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কার প্রতিবেদন অনুযায়ী মেসিকে পেতে বিপুল আগ্রহ রয়েছে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানের। দেশটির গণমাধ্যম লা গেজেত্তে রিপোর্ট করেছে, মেসিকে পেতে সর্বোচ্চ ২৬০ মিলিয়ন ইউরো দিতে প্রস্তুত আছে ইন্টার মিলান। জুভেন্টাসে আছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। এক সময় রিয়ালে ছিলেন তিনি। লা লিগায় মেসি-রোনালদো দ্বৈরথ দেখত সবাই। ইতালিতে আনতে পারলে সিরিআতে মেসি-রোনালদার লড়াইটা আবার দেখা যাবে। সব মিলিয়ে ইন্টার বেশ আশাবাদি মেসিকে পেতে। ইতোমধ্যে ইতালির মিলান শহরের পোর্তা নোভা অ্যারিয়ায় একটি বাড়ি কিনেছেন মেসির বাবা। দুই দুইয়ে চার মেলাতে ব্যস্ত অনেক।

মেসির দিকে তাকিয়ে আছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিও। এখানে মূল কারণ অবশ্য কোচ পেপ গার্দিওয়ালা। একটা সময় এই গার্দিওয়ার সঙ্গে মধুর সময় কেটেছে মেসির। বিশেষ করে মেসি যখন লাইমলাইটে আসা শুরু করেছেন, তখন থেকেই গার্দিওয়ালা ছিলেন মেসির গুরু। ফলে সাবেক শিষ্যকে পেতে চাইবেন গার্দিওয়ালা। সেখানে মেসি পাবেন জাতীয় দলের সতীর্থ সার্জিও অ্যাগুয়েরো। তবে মেসির বাই আউট ক্লাজ শিথিল না হলে মন্দার মধ্যে থাকা সিটিও মুখ ঘুরিয়ে নিতে পারে।

টাকার ঝনঝনানি সমৃদ্দ ক্লাব ফ্রান্সের প্যারিস সেইন্ট জার্মেই। ইচ্ছা থাকলে সব শর্তই তারা পুরুণ করতে পারে। নেইমারকে রেকর্ড ট্রান্সফার ফি দিয়ে দলে ভিড়িয়েছে দলটি। সম্প্রতি চ্যাম্পিয়ন্স লিগে রানার্স আপ হওয়া ফরাসি ক্লাবটির চোখ তাই রয়েছে মেসির দিকে। পিএসজিতে মেসি যাওয়া মানেই নতুন ত্রয়ীর সম্ভাবনা। সেখানে আছেন মেসির সাবেক বার্সা সতীর্থ নেইমার। আছেন দারুণ ফর্মে থাকা এমবাপে। মেসি-নেইমার-এমবাপে– নতুন ত্রয়ী গঠনের চিন্তা ভালোমতো করতেই পারে পিএসজি।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us