ভারত-জাপান সামরিক চুক্তি : যা করছে চীন

অন্য এক দিগন্ত ডেস্ক | Sep 11, 2020 09:52 am
ভারত-জাপান সামরিক চুক্তি : যা করছে চীন

ভারত-জাপান সামরিক চুক্তি : যা করছে চীন - ছবি : সংগৃহীত

 

জাপানের সাথে মিউচুয়াল লজিস্টিকস সাপোর্ট এগ্রিমেন্টে (এমএলএসএ) সই করেছে ভারত। ইন্দো-প্যাসিফিক ও এর বাইরে চীনের সম্প্রসারণবাদী আচরণের ওপর নজর রেখে এই চুক্তি করা হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, ভারতের প্রতিরক্ষাসচিব অজয় কুমার ও জাপানি রাষ্ট্রদূত সুজুকি সাতোশি এই চুক্তিতে সই করেন।

চুক্তি অনুযায়ী, দুই দেশের সমারিক বাহিনীর মধ্যে ঘনিষ্ঠতর সহযোগিতা, তথ্য বিনিময় ও একে অপরের সামরিক স্থাপনা ব্যবহারের কাঠামো সৃষ্টি করবে ওই কর্মকর্তা বলেন।
ভারত একই ধরনের চুক্তি করেছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়ার সাথে।
যুক্তরাষ্ট্রের সাথে ২০১৬ সালে সই হওয়া লজিসটিক্স এক্সচেঞ্জ মেমোরেন্ডাম অব এগ্রিমেন্ট (এলইএমওএ) সই করার ফলে জিবুতি, দিয়াগো গার্সিয়া, গুয়াম ও সুবিক বেতে মার্কিন ঘাঁটি ও স্থাপনায় পুনঃজ্বালানির জন্য যেতে পারবে ভারত।

আর ২০১৮ সালে ফ্রান্সের সাথে চুক্তির বলে ভারতীয় নৌবাহিনী দক্ষিণ-পশ্চিম আইওআরে ফরাসি ঘাঁটিগুলোতে যেতে পারবে।

অস্ট্রেলিয়ার সাথে এমএলএসএর ফলে ভারতের রণতরীগুলো দক্ষিণ আইওআর ও সেইসাথে ওয়েস্টার্ন প্যাসিফিক অঞ্চলে তাদের অবস্থান সম্প্রসারণ করতে পারবে।
চীন আইওআরে তাদের অবস্থান জোরদার করার ফলে ভারতের জন্য এই চুক্তি খুবই গুরুত্বপূর্ণ।
উল্লেখ্য, চীন ২০১৭ সালে জিবুতিতে তার প্রথম বিদেশী সামরিক ঘাঁটি নির্মাণ করে।
আবার পাকিস্তানের করাচি ও গোয়াদর বন্দরে চীনের প্রবেশ সুযোগ রয়েছে। দেশটি ইন্দো-প্যাসিফিকে তার উপস্থিতি আরো সুসংহত করার জন্য কম্বোডিয়া, ভানুয়াতু ও অন্যান্য দেশে সামরিক ঘাঁটির চেষ্টা করে যাচ্ছে।

আইওআরে ভারতের কাছাকাছি এলাকায় চীন ছয় থেকে আটটি রণতরী মোতায়েন করে রাখছে। চীন তার নৌবাহিনীকে দ্রুততার সাথে আধুনিকায়ন করছে। এগুলোতে দূরপাল্লার পরমাণু ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র, জাহাজ বিধ্বংসী ক্রুইজ ক্ষেপণাস্ত্রে সজ্জিত করছে। গত ছয় বছরে চীন ৮০টিরও বেশি রণতরী চালু করেছে।


এবার চীনা সিল্কের সুতা আমদানিতে বিধিনিষেধ

চীন-ভারত বিরোধের জের ধরে এবার চীনা সিল্ক সুতার আমদানির ওপর বিধিনিষেধ আরোপ করেছে নয়া দিল্লি।
প্রতি বছর চীন থেকে ভারতে বিপুল পরিমাণে সিল্কের সুতা আমদানি করা হয়। এই আমদানিতে রাশ টানতে চাইছে ভারত। এর পাশাপাশি সিল্কের সুতা উৎপাদনে দেশকে আত্মনির্ভর করে তোলার উপরেও বিশেষ জোর দিয়েছে মোদি সরকার। যার অঙ্গ হিসেবে 'আত্মনির্ভর ভারত' কর্মসূচির আওতায় দেশে উৎপাদিত তুলো এবং উলের গুণগত মান বৃদ্ধির উপরে বিশেষ জোর দেয়া হচ্ছে। এর মাধ্যমে বিদেশ থেকে আমদানি নির্ভরতা কমবে।

গত সোমবার শ্রম সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে চীন থেকে সিল্কের সুতা আমদানির ওপরে বিধিনিষেধ জারির সিদ্ধান্তের বিষয়টি সরকারিভাবে জানানো হয়েছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সিল্কের সুতা উৎপাদক দেশ চীন। অন্যদিকে, ভারত এই পণ্যের অন্যতম বৃহৎ আমদানিকারী।

সংসদীয় স্থায়ী কমিটির মুখোমুখি হয়ে ভারতের কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি জানান, বিশ্বের অন্যতম বৃহৎ সিল্কের সুতা আমদানিকরী দেশের তকমা ঝেড়ে ফেলতে চায় ভারত। পরিবর্তে এক্ষেত্রে দেশকে স্বনির্ভর করে তোলার উপরে জোর দেয়া হয়েছে। যার অঙ্গ হিসেবে চীন থেকে সুতা আমদানির উপরে বিধিনিষেধ চাপিয়ে দেশে উৎপাদন ও পণ্যের গুণমান বৃদ্ধি করা হবে।

সরকারি পরিসংখ্যান বলছে, চীন থেকে ভারতে সিল্ক আমদানি ইতোমধ্যে উল্লেখযোগ্য হ্রাস পেয়েছে। ২০২০ আর্থিক বছরে সেদেশ থেকে কাঁচা সিল্ক আমদানির পরিমাণ ছিল ৯৯ মিলিয়ন ডলার, যা তার আগের আর্থিক বছরের থেকে ৩১ শতাংশ কম। আগামী দিনে ধারাবাহিক উদ্যোগের মাধ্যমে এই আমদানির পরিমাণ শূন্যের ঘরে নামিয়ে আনতে চাইছে কেন্দ্র।

লাদাখে সংঘাতের আবহে সম্প্রতি শেষ দফায় পাবজি-সহ মোট ১১৮টি চীনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করে ভারত। তার আগে টিকটক, ইউসি ব্রাউজার, শেয়ার-ইট, উই-চ্যাট, ক্যামস্ক্যানার-সহ ৫৯টি চীনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করা হয়েছিল। ভারত সরকারের মতে, ভারতের সুরক্ষা, সংহতি, নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষা এবং এ দেশের সাধারণ মানুষের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়াও চীন থেকে টিভি আমদানির উপরে বিধিনিষেধ আরোপ করা হয়। বাতিল করা হয় চীনের সংস্থাকে দেয়া রেল এবং সড়কপথ নির্মাণের দায়িত্ব।

সূত্র : টিএনএন ও এই সময়


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us