যেভাবে কোরআন হিফজ করে তাক লাগিয়ে দিয়েছেন ফিলিস্তিনি কিশোরী

অন্য এক দিগন্ত ডেস্ক | Sep 17, 2020 06:04 pm
তাকওয়া জাহির

তাকওয়া জাহির - ছবি সংগৃহীত

 

কোয়ারেন্টাইন সময়ে আমদের বেশির ভাগ যখন নিজেকে নিয়ে ব্যস্ত ছিলাম, তখন ফিলিস্তিনের ১৫ বছরের কিশোরী তাকওয়া জাহির পুরো কোরআন মুখস্থ করে ফেলেছেন। তিনি কোয়ারেন্টাইন থাকার ছয় মাসেরও কম সময়ে কোরআন হিফজ করেছেন।

পবিত্র কোরআন সম্পূর্ণ মুখস্থ করার মাধ্যমে তাকওয়া তার ঘরে বন্দী সময়ের সর্বোত্তম ব্যবহার করেছে। উল্লেখ্য, কোরআন হিফজ জীবনের একটি গুরুত্বপূর্ণ অর্জন। ইহকাল ও পরকাল উভয় জীবনে এর পুরস্কার রয়েছে।

তাকওয়া প্রমাণ করেছেন, কোনো কিছু পাওয়ার চেষ্টা করলে তার ফল সবসময়ই ভালো হয়। ইসলামে, আবু দাউদ (১৪৬৪) ও তিরমিযীতে (২৯১৪) বলা হয়েছে, যিনি কোরআন মুখস্থ রাখবেন তাকে পরকালের সর্বোচ্চ মর্যাদায় উন্নীত করা হবে। এমনকি নাসিরুদ্দিন আল-আলবানীর সিলসিলাতুল আহাদীসুস সহীহাহ ৫/১২৮, ২২৪০ নম্বর বর্ণিত হাদীসে হযরত মুহাম্মদ (সাঃ) বলেছেন, কোরআন মুখস্থ করা ব্যক্তি অবশ্যই সালাতের নেতৃত্ব দিতে পারবেন ও জান্নাতে তাদের মর্যাদায় আলাদা অবস্থান রয়েছে।

তাকওয়া জহির কোয়ারেন্টাইন সময়ের সুযোগটি কোরআন মুখস্থ করার দিকে মনোনিবেশ করেছেন। সম্প্রতি তিনি হিফজ করার কাজটি সম্পূর্ণ শেষ করেছেন। তিনি জানিয়েছেন, তার জীবনের লক্ষ্য কোরআনের শিক্ষার বাস্তবায়ন ও ইসলামের জ্ঞান ছড়িয়ে দেয়া।

তার দেশ ফিলিস্তিন এখন এক কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। ফিলিস্তিনের জনগণকে আল্লাহর পথে চলে জীবনের এই কঠিন সঙ্ঘাতে সাথে লড়াই করতে হবে।

পুরো মুসলিম সম্প্রদায় এই পবিত্র কাজে সময়কে কাজে লাগানোর জন্য তাকওয়ার প্রশংসা করছে। কোরআন মুখস্থ করা অনেক মুসলমানের কাছে স্বপ্নের মতো। তাই সোশ্যাল মিডিয়া জুড়ে মুসলমানরা তার ছবি পোস্ট করে তাকে শুভেচ্ছা জানিয়েছে এবং আনন্দ প্রকাশ করেছে।

সূত্র : ইসলামিক ইনফরমেশন

জীবন গড়ার টিপস
মুফতি মেন্ক
এক. আপনি কি জানেন সুখ কী? সুখ মনের একটি অবস্থা। হ্যাঁ, প্রায়ই, সুখী হওয়ার জন্য আমাদের সব কিছু নিখুঁত হতে হবে বলে আমরা মনে করি। না! সব জিনিস নিখুঁত হতে হবে এমন নয়, তবে এটি অর্জনের জন্য কেবল আপনার মনে শান্তি থাকা দরকার। নিজের মধ্যে শান্তি খুঁজুন এবং এরপর সুখ আসবে।

দুই. জীবনের অপচয় করবেন না। এটিকে সর্বোত্তম কাজে লাগান, কারণ তিনি আপনাকে সামনে এগিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় দরজা খুলে দেবেন। তিনি আপনাকে সঠিক উপায় দেখিয়ে দেবেন, অন্ধকারে তিনি আপনার আলো হবেন, ঝড়ের প্রতিকূলতায় আপনার আশ্রয় হবেন, একাকিত্বের মুহূর্তগুলোতে আপনার সেরা সাহচর্য হবেন এবং বিশৃঙ্খলার মধ্যেও তিনি আপনার শান্তির উৎস হবেন!

তিন. হতাশাকে বিদায় দিয়ে দিন। যে কাজগুলো হয়নি সেগুলো ছেড়ে দিন। নেতিবাচক চিন্তাভাবনা আপনাকে নিচের দিকে টেনে নিয়ে যায়। ‘আমার জীবনে কখনো ভালো কিছু হয় না’ ধরনের অনুভূতিকে বিদায় করে দিন। ভালো এবং ইতিবাচক কাজে মনোনিবেশ করাকে বেছে নিন। সর্বশক্তিমান আপনার সুবিধার জন্য সবকিছু ঘুরিয়ে দেবেন!

 

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us