এভাবে আউট! কী করলেন বিরাট কোহলি?

অন্য এক দিগন্ত ডেস্ক | Sep 28, 2020 10:07 pm
হতাশ বিরাট কোহালি

হতাশ বিরাট কোহালি - ছবি : সংগৃহীত

 

আবারো ব্যর্থ বিরাট কোহলি। ভারত ও আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর অধিনায়ক আবারো পারলেন না। রোহিত শর্মার হাতে লোপ্পা ক্যাচ দিয়ে বিরাট কোহালি ফিরলেন। সোমবার রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর অধিনায়কের ব্যাট থেকে এলো মাত্র ৩ রান। রাহুল চহারের গুড লেন্থের বলটা এতটাই দুর্বল পুশ করলেন কোহালি যে মুম্বই ইন্ডিয়ান্স অধিনায়ক রোহিতকে এক পাও নড়তে হল না। দাঁড়িয়ে দাঁড়িয়ে ক্যাচ নিলেন রোহিত। পাড়ার ক্রিকেটেও এভাবে ক্যাচ দিয়ে কেউ আউট হবেন না। বিরাট কোহালির মতো বিশ্বসেরা ব্যাটসম্যানের কাছ থেকে এমন আউট হওয়া তো কোনো মতেই প্রত্যাশিত নয়। রোহিত এই উইকেটটাই নিতে চেয়েছিলেন। দ্রুত ফিরিয়ে দিতে চেয়েছিলেন ব্যাঙ্গালোর ক্যাপ্টেনকে। হিটম্যানের গেমপ্ল্যান কাজে দিলো।

রোহিত ও মুম্বইকে নিয়ে কত কথা শোনা যায় ভারতীয় ক্রিকেটে। দু' জনের ঠাণ্ডা লড়াইয়ের কথাও প্রচলিত রয়েছে ভারতীয় ক্রিকেটে। আজকের মুম্বই-ব্যাঙ্গালোর ম্যাচটা ছিল দুই তারকার ব্যক্তিগত লড়াইও। ম্যাচের বল গড়ানোর আগে থেকেই তা প্রকট। টসের আগে দুই অধিনায়ক একে অপরের দিকে মুষ্টিবদ্ধ হাত বাড়ালেন। কিন্তু কেউ কারোর দিকেই তাকালেন না। এতেই প্রমাণিত এই লড়াইটা জিততে চান দু'জনেই।

কোহালি চেয়েছিলেন রোহিতের দলের বিরুদ্ধে বড় রান করে আইপিএলে ফর্মে ফিরবেন। এই ম্যাচের আগে দুটো ইনিংসেই ডাহা ফেল হয়েছেন। রোহিতের দলের বিরুদ্ধে মর্যাদার লড়াইয়ে নামার আগে মঞ্চ প্রস্তুত ছিল কোহালির জন্য। কিন্তু সেটাও তিনি কাজে লাগাতে পারলেন না। কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে কোহালি ব্যাট হাতে ব্যর্থ হওয়ায় সুনীল গাভাস্কর বলেছিলেন, ‘‘এই যে লকডাউন ছিল, সেই সময় বিরাট শুধুই অনুষ্কার বোলিংই অনুশীলন করেছে। ওই ভিডিওটা দেখেছি, ওতে কিছু হওয়ার নয়।’’ গাভাস্করের সেই মন্তব্যের কড়া জবাবও দেন অনুষ্কা। সোমবার বিরাটের আউট হওয়ার ধরন দেখে গাভাস্কর কী বলবেন? এই পিচে কোহালি কেন ব্যর্থ হলেন তা চর্চার বিষয় হতে পারে।

ব্যাঙ্গালোরের দুই ওপেনার অ্যারন ফিঞ্চ এবং দেবদত্ত পাদিকল বেশ ভালো শুরু করেন। ফিঞ্চ ৩৫ বলে ৫২ রানের ঝকঝকে ইনিংস খেলেন। পাদিকল করলেন ৫৪ রান। ফিঞ্চের হাতে বেধরক মার খেলেন রাহুল চহার। আর সেই চহারের বলেই কোহালি কি না হতশ্রী শট খেলে ফিরে গেলেন!

শুধু তো মর্যাদার লড়াইয়ে প্রথম রাউন্ডটা তিনি হারলেন না। তার সুনামে কালির ছিটেও পড়ল। শেষ আটটি ইনিংসে পঞ্চাশ রানও টপকাতে পারেননি কোহালি। যাঁর ব্যাট দেখার জন্য বসে থাকে গোটা ক্রিকেটবিশ্ব, সেই বিরাট কোহালি আইপিএলের মঞ্চ এলেই নিষ্প্রভ হয়ে পড়েন।এর কারণ কারোর জানা নেই।
ইনিংসে আরবিসি অবশ্য ২০১ রান তুলেছে। এই সংগ্রহ দিয়ে অবশ্যই জয়ের আশা করা যায়। তবে কোহলি ব্যক্তিগত ব্যর্থতার জবাব কী দেবেন?

সূত্র : আনন্দবাজার পত্রিকা


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us