নবাব সলিমুল্লাহর নাতি পরিচয়ে আসকারির যত অপকর্ম

নিজস্ব প্রতিবেদক | Nov 02, 2020 06:43 am
নবাব সলিমুল্লাহর নাতি পরিচয়ে আসকারির যত অপকর্ম

নবাব সলিমুল্লাহর নাতি পরিচয়ে আসকারির যত অপকর্ম - ছবি : সংগৃহীত

 

নবাব পরিবারের শেষ বংশধর পরিচয়ে প্রতারণার অভিযোগে গ্রেফতার আলী হাসান আসকারির বিরুদ্ধে বেরিয়ে আসছে একের পর এক অপকর্মের খবর। শুধু মানুষের সাথে প্রতারণা করেই খ্যান্ত হননি তিনি। নবাব এস্টেটের সম্পত্তি দখলেরও পাঁয়তারা করেছিলেন। এ জন্য আসকারি ঢাকা ও নারায়ণগঞ্জের ভূমি অফিসে পাঁচটি মিস কেসও করেন। তবে সে পরিকল্পনা বাস্তবায়নের আগেই পুলিশের হাতে ধরা পড়েন আসকারি।

গ্রেফতারের পর তিন দিনের রিমান্ডে থাকা আসকারি পুলিশের কাছে তার অপকর্মের কথা প্রাথমিকভাবে স্বীকার করেছেন। কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ তৌহিদুল ইসলাম বলেন, আলী হাসান আসকারি একজন প্রতারক। প্রতিদিনই তার নতুন নতুন প্রতারণার কৌশল আমরা জানতে পারছি। তাকে রিমান্ডে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। একই সাথে তার কয়েকজন সহযোগীকে গ্রেফতারের চেষ্টা চলছে।
এ দিকে আসকারির প্রতারণার শিকার ভুক্তভোগীরা একের পর এক অভিযোগ নিয়ে আসছে পুলিশের কাছে। এরই মধ্যে আসকারির বিরুদ্ধে আরো দু’টি মামলা দায়ের করেছেন দুই ভুক্তভোগী। রাজধানীর মিরপুর ও মতিঝিল থানায় শনিবার এই মামলা দু’টি নথিভুক্ত হয়েছে। পুলিশ কর্মকর্তারা বলছেন, প্রতিদিনই আসকারির প্রতারণার খবর বেরিয়ে আসছে।

পুলিশ জানায়, সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে নার্স নিয়োগের নামে ফেনীর ৪০০ ব্যক্তির কাছ থেকে তিন কোটি ৩৪ লাখ টাকা নিয়েছিলেন আসকারী। প্রতারিত ব্যক্তিদের পক্ষে সালমান নামে এক মাদরাসাশিক্ষকের দায়ের করা মামলায় গত বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন এলাকা থেকে পাঁচ সহযোগীসহ আসকারিকে গ্রেফতার করা হয়।

এ দিকে আসকারির গ্রেফতারের খবর চাউর হওয়ার পর প্রতারিতদের অনেকেই ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিটে যোগাযোগ শুরু করেন। গত বৃহস্পতিবার মানজুর রহমান নামে এক ব্যক্তি মিরপুর থানায় আসকারির বিরুদ্ধে ৪৮ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে একটি মামলা দায়ের করেছেন। গত শনিবার তাজুল ইসলাম নামে আরেক ব্যক্তি মতিঝিল থানায় একটি মামলা দায়ের করেছেন। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চাকরি দেয়ার নাম করে আসকারি তার কাছ থেকে ৪৩ লাখ টাকা নিয়েছেন বলে তিনি মামলায় অভিযোগ করেছেন।

পুলিশ জানিয়েছে, আলী হাসান আসকারি ঢাকার নবাব এস্টেটের সম্পত্তির মধ্যে শাহবাগের একটি অংশের মোতাওয়াল্লি হওয়ার জন্য ভূমি অফিসে দু’টি মিসকেস (৭০৭/২০২০, ৮৯০/২০২০) করেন। এ ছাড়া নারায়ণগঞ্জেও নবাব এস্টেটের কিছু সম্পত্তির মোতাওয়াল্লি হওয়ার জন্য তিনটি মিসকেস (৬৬৬/২০২০, ৬৬৭/২০২০, ৬৬৮/২০২০) করেন। বর্তমানে এসব সম্পত্তি ভূমি সংস্কার বোর্ডের অধীনে কোর্ট অব ওয়ার্ডসের মাধ্যমে দেখভাল করা হয়। নবাব পরিবারের বংশধর না হওয়া সত্ত্বেও সে প্রতারণার আশ্রয় নিয়ে ঢাকার নবাব এস্টেটের সম্পত্তি দখলের পাঁয়তারা করে।

পুলিশ জানিয়েছে, আলী হাসান আসকারি ২০১৪ সালে ঢাকার নিকুঞ্জ এলাকার ওয়ার্ড কাউন্সিলরের কাছে নিজের নামে নবাব খাজা আলী আহসান আসকারি নামে একটি জন্মনিবন্ধন নিয়েছেন। সেই জন্মনিবন্ধনের ভিত্তিতে তিনি নবাবের বংশধর হিসেবে পরিচয় দেয়া শুরু করেন। ২০১৫ সালে তিনি ঢাকার আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে একটি পাসপোর্ট সংগ্রহ করেন। তার পাসপোর্টের নথিপত্র ঘেটে সেখানে পুলিশ ভেরিফিকেশনের কোনো নথি পায়নি পুলিশ। জন্মনিবন্ধন ও পাসপোর্ট দিয়ে তিনি ২০১৭ সালে আবেদন করে নবাব খাজা আলী হাসান আসকারি নামে জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করেন


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us