কোরআনের আয়াত দিয়ে মেসুত ওজিলের পোস্ট, সামাজিক মাধ্যমে তোলপাড়

অন্য এক দিগন্ত ডেস্ক | Nov 05, 2020 09:28 pm
কোরআনের আয়াত দিয়ে মেসুত ওজিলের পোস্ট, সামাজিক মাধ্যমে তোলপাড়

কোরআনের আয়াত দিয়ে মেসুত ওজিলের পোস্ট, সামাজিক মাধ্যমে তোলপাড় - ছবি : সংগৃহীত

 

আন্তর্জাতিক সন্ত্রাসবাদের উৎস ইসলাম, ক’দিন আগে এই বিতর্কিত মন্তব্য করেছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। বৃহস্পতিবার তার জবাবে জার্মানির তারকা ফুটবলার মেসুট ওজিল সাফ জানিয়ে দিলেন, ইসলাম ধর্মে সন্ত্রাসবাদের কোনো জায়গা নেই। কারণ, ইসলাম হলো শান্তির ধর্ম।

ফেসবুক পোস্টে ওজিল পবিত্র কুরআনের আয়াত উদ্ধৃত করে লেখেন, ‘যে ব্যক্তি নিরাপরাধ মানুষকে হত্যা করে, সে গোটা মানবজাতিকে হত্যা করল। আর যে তাকে বাঁচাল, সে যেন সব মানুষকে বাঁচাল' (আল কুরআন, স‍ূরা মায়েদা, আয়াত-৩২)।

আর্সেনালের তারকা ফুটবলার মেসুত ওজিলের এই মন্তব্য প্রশংসিত হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। তার এই পোস্টে প্রায় ৬ লাখ মানুষ লাইক করেছেন। কমেন্ট করেছেন ২০ হাজার মানুষ এবং শেয়ার হয়েছে প্রায় ২০ হাজার বার।

মেসুত ওজিলকে প্রায় সময় সমাজে পিছিয়েপড়া মানুষ, অত্যাচারিত হওয়া মানুষ ও দুস্থদের পাশে দাঁড়াতে দেখা যায়। এবার তাকে দেখা গেল অন্য এক র‍ূপে। ফরাসি প্রেসিডেন্টকে পরোক্ষভাবে একহাত নিয়ে ঠারেঠোরে বুঝিয়ে দিলেন, ইসলামকে নিয়ে অযথা কটূক্তি করার কোনো কারণ নেই।

এদিকে উইঘুর মুসলিমদের পক্ষে আওয়াজ তুলে মেসুত ওজিল আর্সেনালের স্কোয়াডে দীর্ঘদিন জায়গা হারালেও, দলের বাইরে থেকেও সমাজকল্যাণমূলক কাজ ঠিকই চালিয়ে যাচ্ছেন। সম্প্রতি উত্তর লন্ডনের ১১টি স্কুলে প্রতিদিন ১৪০০ সুবিধাবঞ্চিত শিশুর জন্য এক বেলার খাবারের ব্যবস্থা করেছেন জার্মানির বিশ্বকাপজয়ী এই ফুটবলার।

এর আগে ১ লাখ গৃহহীন মানুষকে খাবার সরবরাহ করে সবার হৃদয় জিতে নিয়েছিলেন ওজিল। এছাড়া ১ হাজার দুস্থ শিশুর অস্ত্রোপচারের খরচও বহন করেছিলেন তিনি। এছাড়া রমজান মাসে মধ্যপ্রাচ্য ও আফ্রিকার লক্ষ লক্ষ দরিদ্র মানুষের মধ্যে ইফতার বিলি করেছিলেন তুর্কি বংশোদ্ভ‍ূত মেসুত ওজিল।

উসমানিয়া সাম্রাজ্যের পতনের পর প্রথম মসজিদ পেল এথেন্স

উসমানিয়া সাম্রাজ্যের পতনের পর থেকে গ্রিসের রাজধানী এথেন্সে একটিও মসজিদ নির্মিত হয়নি বা নির্মাণের অনুমোদন পায়নি। তবে ইউরোপের ইসলাম বিমুখ এ দেশটিতে প্রথমবারের মতো দীর্ঘ চেষ্টার ফল হাতে-নাতে পেলেন মুসলিমরা।মঙ্গলবার এথেন্সে উদ্বোধন করা হল সরকার স্বীকৃত একটি মসজিদ।

ইগ্রক দৈনিক একাথিমেরিনি জানিয়েছে, কোভিড পরিস্থিতি বিবেচনায় সামাজিক দুরত্ব বজায় রেখেই প্রথমবারের মসজিটিতে নামাজ হয়েছে। গ্রিক সরকারের তত্ত্বাবধানে ইলিওনাস অঞ্চলের উদ্বাস্তু শিবিরের পাশে তৈরি এই মসজিদে একসঙ্গে ৩৫০ জন মুসল্লি নামায আদায় করতে পারবেন।

জানা যাচ্ছে, এথেন্সের এ মসজিদটি তৈরির পরিকল্পনা প্রথম হাতে নেয়া হয়েছিল ২০০৬ সালে এবং মসজিদটি নির্মাণে বরাদ্দ হয়েছিল ১.০৪ মিলিয়ন ডলার। তবে আমলাতান্ত্রিক বাধা উগ্র ডানপন্থীদের দৌরাত্ম্য এবং আইনি জটিলতার দরুন মসজিদ নির্মাণ কাজ থমকে ছিল।

গ্রিসের ধর্ম মন্ত্রণালয়ের মহাসচিব গিয়র্গস কালান্তজিস বুলেন, ‘বিগত ১৪ বছরে দফায় দফায় সরকারি উদ্যোগে আইন পাস হয়েছে। গ্রিস দেশের ভেতর ও বাইরে গণতন্ত্র এবং ধর্মীয় স্বাধীনতার সুস্পষ্ট বার্তা দিয়েছে।’

সূত্র : পুবের কলম

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us