‘টোপ’ ছিলেন স্মিথ! বিস্ফোরক ভিডিও ফাঁস

অন্য এক দিগন্ত | Feb 24, 2021 08:21 am
‘টোপ’ ছিলেন স্মিথ! বিস্ফোরক ভিডিও ফাঁস

‘টোপ’ ছিলেন স্মিথ! বিস্ফোরক ভিডিও ফাঁস - ছবি : সংগৃহীত

 

এবারের আইপিএল অজি তারকা স্টিভ স্মিথকে কার্যত পানির দরে পেয়ে গিয়েছে দিল্লি ক্যাপিটালস। নিলামের টেবিলে স্মিথের জন্য প্রথম দর হাঁকা শুরু করেছিল আরসিবি। তবে দিল্লি ক্যাপিটালস পাল্টা বিড করতেই লড়াই থেকে চম্পট দেয় কোহলির দল।

নিজের বেস প্রাইসের থেকে সামান্য বেশি মূল্যে স্মিথকে ঘরে নেয় দিল্লি। মঙ্গলবারই আরসিবি একটি ভিডিও প্ৰকাশ করে, যেখানে দেখা যাচ্ছে স্মিথের জন্য কার্যত কোমড় বেঁধেই নেমেছিল ব্যাঙ্গালোর। নিলামের আগে মক-অকশন আয়োজন করে পরীক্ষার সমস্ত প্রস্তুতি নিয়েই মাঠে নামে তারা। আর পুরো বিষয়টি পরিচালনা করেন আরসিবির ডিরেক্টর অফ ক্রিকেট মাইক হেসন।

ওই ভিডিওর শুরুতেই দেখা যাচ্ছে মাইক হেসন বুঝিয়ে দিচ্ছেন, স্মিথকে কোনোভাবেই দলে নেয়া হবে না। কারণ এতে বোলিংয়ের অপশন বাড়বে না। পরে তিনি আরো প্রাঞ্জলভাবে বোঝানোর চেষ্টা করেন, তারা এমন একজনকে খুঁজছেন যিনি মূলত ব্যাটসম্যান তবে অল্পস্বল্প বোলিংটাও করতে পারবেন। কারণ তাতে বোলিং বিভাগে বৈচিত্র্য ও অপশন বাড়বে। ওই কারণেই শুরু থেকে ম্যাক্সওয়েলকে নেয়া কার্যত স্থির করেই ফেলে তারা।

সিএসকের সঙ্গে যুদ্ধে নিলামে ১৪.২৫ কোটি রুপি খরচ করে ম্যাক্সওয়েলকে কেনে বিরাট কোহলির দল। হেসন বলছিলেন, “স্মিথের জন্য কোনো দল বিড করবে কিনা, সেই বিষয়ে আমি নিশ্চিত ছিলাম না। আমাদের লক্ষ্যই ছিল শুরুতে স্মিথের জন্য বিড করেই সেখান থেকে পিছন হাঁটা। যাতে নিলামে স্মিথের হয়ে বিড দেয়া দলের পরে আর ম্যাক্সওয়েলকে কেনার জন্য অর্থ বেঁচে না থাকে। সিএসকে যদি স্মিথের জন্য বিড করে তাহলে ম্যাক্সওয়েলকে আর কিনতে পারবে না। নিলামে একমাত্র সিএসকেই আমাদের ম্যাক্সওয়েলকে পাওয়ার ব্যাপারে হারাতে পারত। আর স্মিথের জন্য নয় কোনো দল আমাদের পাল্টা বিড না করলে আমরা ২ কোটি টাকায় তাকে পেতাম। এতে আমাদের কোনো ক্ষতি হতো না।”

ম্যাক্সওয়েলকে কেনার জন্য এতটাই মরিয়া ছিল যে আরসিবি মক-নিলাম করে হিসেব করে ফেলেছিল আগেই। সেখানেই আরসিবি বুঝে যায়, স্মিথের দাম কোনোভাবেই ৪ কোটি টাকার বেশি উঠবে না। আর এত হিসাবে করেই ম্যাক্সওয়েলের পাশাপাশি আরসিবি দলে নিয়েছে নিউজিল্যান্ডের উঠতি তারকা কাইল জেমিসনকে (১৫ কোটি)।

দিল্লিকে এবার নয়া বার্তা দিলেন স্মিথ

নিলামে মাত্র ২.২০ কোটি রুপি পেয়েছেন। তবে সেই স্মৃতি এড়িয়ে স্টিভ স্মিথ জানিয়ে দিলেন, তিনি দিল্লি ক্যাপিটালসকে প্রথমবারের মতো ট্রফি জিততে সাহায্য করতে চান।

৩১ বছরের তারকা অজিকে নিলামের আগে ছেড়ে দিয়েছিল রাজস্থান রয়্যালস। এবার নিলামে অল্প দামেই স্মিথকে কিনেছে দিল্লি ক্যাপিটালস।

স্মিথ মঙ্গলবার জানিয়ে দেন, “চলতি বছরে দলে যোগ দেওয়ার জন্য মুখিয়ে রয়েছি। দলে দুরন্ত সমস্ত ক্রিকেটার রয়েছে। দারুন একজন কোচ রয়েছেন। ওখানে গিয়ে কিছু ভালো স্মৃতি তৈরি করতে চাই। এবং আশা করি এবার আর একধাপ ওদের এগোতে সাহায্য করতে পারব। তোমাদের জন্য আর তর সইছে না।”

গত মরশুমে রাজস্থান রয়্যালসের নেতা ছিলেন স্মিথ। তবে সেরকমভাবে নজর কাড়তে পারেননি। ১৪ ম্যাচে ২৫.৯১ গড়ে করেছেন মাত্র ৩১১ রান। মাত্র ৩টে অর্ধশতক করেন তিনি। স্ট্রাইক রেট ছিল মাত্র ১৩১.২২। সবমিলিয়ে এখনো পর্যন্ত স্মিথ ৯৫টি আইপিএল ম্যাচে করেছেন ২৩৩৩ রান। গড় ৩৫.৩৪।

গত আইপিএলে রাজস্থান রয়্যালস লিগ তালিকায় শেষে ফিনিশ করে। তারপরেই স্মিথকে রাজস্থান ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়। মাত্র ২ কোটি রুপি বেস প্রাইস রেখে নিলামে নামেন অজি তারকা। ২০১৮ সালে আইপিএলের নিলামের আগে রাজস্থান স্মিথকে রিটেন করেছিল ১২.৫ কোটি টাকায়।

দিল্লিতে স্মিথ দলের হেড কোচ হিসেবে পাবেন তার ২০১১ সালের বিশ্বকাপ দলের ক্যাপ্টেন রিকি পন্টিংকে।

দিল্লি ক্যাপিটালস দলে এমনিতেই ব্যাটিং লাইন আপ যথেষ্ট শক্তিশালী। শিখর ধাওয়ান, ঋষভ পন্থ, মার্কাস স্টোয়িনিস, শ্রেয়স আইয়ার, শিমরণ হেটমায়াররা রয়েছেন। স্মিথ যোগ দেওয়ার ব্যাটিং যে আরো শক্তপোক্ত হল, তা নিয়ে কোনো সন্দেহ নেই।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us