শান্তি চুক্তির জন্য আর্মেনিয়াকে আহ্বান জানালেন আজারবাইজানের প্রেসিডেন্ট

অন্য এক দিগন্ত ডেস্ক | Jun 28, 2021 01:58 pm
ইলহাম আলিয়েভ

ইলহাম আলিয়েভ - ছবি : ইয়েনি সাফাক

 

নাগরনো-কারাবাখ নিয়ে শান্তি চুক্তি করার জন্য আর্মেনিয়াকে আহ্বান জানিয়েছেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ। ইলহাম আলিয়েভ শনিবার আর্মেনিয়াকে বলেছেন যে নাগরনো-কারাবাখ অঞ্চল নিয়ে যে সমাধান হয়েছে তা মেনে নেন।

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ বলেন, ‘দু’দেশের সীমান্ত চিহ্নিত করার জন্য একটি ওয়ার্কিং গ্রুপ তৈরি করা উচিৎ। এছাড়া একটি শান্তিচুক্তি করার জন্যও প্রস্তুতি নেয়া উচিৎ।’

আজারবাইজানের সশস্ত্র বাহিনীর ১০৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দেয়া এক ভাষণে তিনি এসব কথা বলেন। পরে তিনি আজারবাইজানের সশস্ত্র বাহিনীর কেন্দ্রীয় নেতৃত্ব ও উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে দেখা করেন।

কারাবাখ যুদ্ধ এগিয়ে নেয়ার প্রক্রিয়া আর এ অঞ্চলকে ৩০ বছর পর আর্মেনিয়ার হাত থেকে উদ্ধারের বিষয়ে আলোচনাকালে ইলহাম আলিয়েভ বলেন, আজারবাইজানের সশস্ত্র বাহিনীর সক্ষমতা আরো বাড়ানো হবে।

আজারবাইজানের প্রেসিডেন্ট বলেন, যদি আর্মেনিয়া তাদের শত্রুতার নীতি পরিত্যাগ না করে তাহলে তারা তাদের আগের সামরিক সক্ষমতা অর্জন করতে পারবে না। এছাড়া আর্মেনিয়ার অর্থনৈতিক কর্মকাণ্ডও চালু হবে না।

তিনি আরো বলেন, ‘আর্মেনিয়ার উন্নয়নের একমাত্র পথ হলো তার প্রতিবেশী দেশগুলোর সাথে স্বাভাবিক সম্পর্ক প্রতিষ্ঠা করা ও আজারবাইজানের ভূখণ্ডের ওপর মালিকানা ত্যাগ করা।

সূত্র : ইয়েনি সাফাক

পশ্চিম সাহারা ইস্যুতে মরোক্কোর ১ বিলিয়ন ডলার আটকে দিবে জার্মানি

পশ্চিম সাহারা ইস্যুতে মরোক্কোর ১ বিলিয়ন মার্কিন ডলারের আর্থিক সাহায্য আটকে দিতে চাচ্ছে জামার্নি। মিডলইস্ট মনিটর এ তথ্য জানিয়েছে।

পশ্চিম সাহারা ইস্যুতে সাম্প্রতিক সময়ের কূটনীতিক উত্তেজনার মধ্যেই জামার্নি ঘোষণা দিয়েছে যে মরোক্কোর উন্নয়ন প্রকল্পের জন্য বরাদ্দ ১ বিলিয়ন মার্কিন ডলারের আর্থিক সাহায্য আটকে দিবে তারা। পশ্চিম সাহারা ইস্যুতে জামার্নির সাথে বিরোধের কারণে মরোক্কো মার্চ মাসে জার্মান দূতাবাসের সাথে তাদের সম্পর্ক স্থগিত করে এবং বার্লিন থেকে তাদের কূটনীতিককে ডেকে পাঠায়।

জার্মান দূতাবাসের সাথে সম্পর্ক বিচ্ছেদ এবং বার্লিন থেকে তাদের কূটনীতিককে ডেকে পাঠানোর জেরে মরোক্কোর আর্থিক সাহায্য আটকে দেয়ার ঘোষণা দেয় জার্মানি। এমন ঘোষণায় জামার্নি থেকে মরোক্কোর আর্থিক সাহায্য পাওয়া কঠিন হয়ে যাবে। বিশেষ করে জার্মান সোসাইটি ফর ইন্টারন্যাশনাল কো-আপারেশন ও জার্মান ডেভলপমেন্ট ব্যাংক থেকে মরোক্কো আপাতত সাহায্য পাবে না বলে জানিয়েছে জার্মান পররষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। কয়েকটি প্রজেক্ট থেকে আর্থিক সাহায্য শুধু প্রত্যাহার করা হয়নি বরং মরোক্কোর একপাক্ষিক সিদ্ধান্তের কারণে ওই দেশে চলমান সকল জার্মান প্রকল্পই ক্ষতিগ্রস্ত হবে।

পশ্চিম সাহারার ওপর সার্বভৌম অধিকার পাবার জন্য মরোক্কো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে ইসরাইলের সাথে তাদের কূটনীতিক সম্পর্ক চালু করে। এরপরেও ইউরোপীয় ইউনিয়নের প্রভাবশালী দেশ জার্মানি ওই পশ্চিম সাহারা ইস্যুতে ভিন্ন অবস্থান নিয়েছে।

সূত্র : মিডলইস্ট মনিটর


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us