একটু পর পর ঘুম ভেঙে যায়? হতে পারে মারাত্মক ক্ষতি

অন্য এক দিগন্ত | Jul 20, 2021 05:44 pm
একটু পর পর ঘুম ভেঙে যায়?

একটু পর পর ঘুম ভেঙে যায়? - ছবি : সংগৃহীত

 

সারা দিন সব কাজ ঠিকভাবে করতে গেলে সবচেয়ে জরুরি হলো আট ঘণ্টা নির্বিঘ্ন ঘুম। অবশ্য, কারো তার চেয়ে সামান্য বেশি, কারো বা অল্প কম প্রয়োজন। মূলত তা নির্ধারিত হয় বয়সের ভিত্তিতেই।

ঠিক যেভাবে শরীরের খাদ্য ও পানি প্রয়োজন, তেমনই দরকার ঘুম। কয়েক রাত না ঘুমালেই যে অসুস্থ হয়ে পড়বেন, এমন নয়। কিন্তু মস্তিষ্ক একভাবে সচল নাও থাকতে পারে। কাজের সময়ে অনেক কিছুই গুলিয়ে যায়। মন দিয়ে কাজ করতে অসুবিধা হতে পারে। সমস্যা হয় সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রেও। চলাফেরা করার সময়ে দুমদাম পড়ে যাওয়ার আশঙ্কা থাকে, দিনের পর দিন ঘুমের অভাব ঘটলে। আরো নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে ঘুমের জটিলতার কারণে। কাজেই ঘুমানোর দিকে বেশ ভালোভাবেই নজর দেয়া উচিত।

অন্য দিকে, নিয়ম করে ঘুমোলে সে সব সমস্যার অনেকটাই দূরে থাকে। ফলে ঘুমের নিয়মে কোনো রকম গোলমাল দেখা দিলে চিকিৎসকের সাহায্য নেয়াই ভালো।

তবে কম ঘুমেরও নানা ধরন আছে। কিছু মানুষের ক্ষেত্রে এ হলো সাময়িক অসুবিধা। হয়তো পরপর কয়েক দিন কম ঘুম হল। পরে আবার ঠিক হয়ে গেল। এ ক্ষেত্রে কিছু দিনের জন্য ঘুমের সময় কমে যায়।

কিন্তু কম ঘুমই কারো ক্ষেত্রে অভ্যাসে পরিণত হয়। অসুখ তখন জটিল আকার নেয়। মাস তিনেকেরও বেশি সময় যথেষ্ট ঘুম ছাড়া চলতে থাকে শরীর। ফলে তার প্রভাব পড়ে দৈনন্দিনের কাজে। খাওয়া-দাওয়া থেকে মনের অবস্থা, সবই এর ফলে প্রভাবিত হয়। এমন ক্ষেত্রে অনেকেরই কিছুক্ষণ বিশ্রামের পরে ঘুম ভেঙে যায়। তার পরে আর সারা রাত দু’চোখের পাতা এক হয় না। ঘুমের প্রয়োজন অনুভব করা এবং চেষ্টা করলেও কাজ হয় না।

এমন অসুখের প্রভাব শরীরের উপরে নানাভাবে পড়ে। যেমন—

১) ক্লান্তি : সারা দিন ঝিমিয়ে থাকেন কেউ কেউ। কোনো কাজে মন যায় না। সকাল থেকেই মনে হয় বিশ্রাম প্রয়োজন।

২) ওজন : দিনের পর দিন কম ঘুমোলে যে ওজন বাড়ে, তা অনেকেরই অজানা। আসলে ঘুমের নিয়মের সঙ্গে জড়িয়ে আছে বিভিন্ন হর্মোনের ওঠা-নামা। তার উপরে নির্ভর করে খাওয়াদাওয়ার ইচ্ছা। কর্মশক্তিও। কম ঘুমের জেরে সব গোলমাল হয়ে গিয়ে ওজন বাড়ে কারো কারো।

৩) মেজাজ : মনের ভাব ক্ষণে ক্ষণে বদলে যায় এর কারণে। কখনো ইচ্ছা হয় কাজে বসতে, কিন্তু তার পরেই হয়তো ঘিরে ধরে এক রাশ বিরক্তি। সংসারের কোনো কিছুই হয়তো ভালো লাগে না। আবার কিছুক্ষণ পরে তা নিয়ে মন খারাপও হয়।

দৈনন্দিনের জীবনে এই সমস্যার প্রভাব পড়ে অনেকটাই।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us