আফ্রিদিই এখন পাকিস্তান ক্রিকেটের ‘শাহেনশাহ’

অন্য এক দিগন্ত ডেস্ক | Oct 25, 2021 06:17 pm
আফ্রিদি

আফ্রিদি - ছবি সংগৃহীত

 

ওয়াসিম আকরাম থেকে সোহেল তানভির, মোহাম্মদ আমির থেকে ওয়াহাব রিয়াজ বা সাত ফুট উঁচু মোহাম্মদ ইরফান, পাকিস্তানে কোনো দিনই বাঁ হাতি বোলারদের ঘাটতি নেই। প্রতি বছরই কোনো না কোনো প্রতিভাবান বোলার উঠে এসে চমকে দেন সবাইকে। ওই তালিকায় নতুন সংযোজন শাহিন শাহ আফ্রিদি। রোববার ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচ যাকে নায়কের আসনে প্রতিষ্ঠিত করে দিলো। এর আগেও অনেক ভালো কীর্তি রয়েছে শাহিনের। কিন্তু ভারতের বিরুদ্ধে পারফরম্যান্সের থেকে কিছুই বড় নয়।

গোটা পাকিস্তানেই অত্যন্ত জনপ্রিয় ‘টেপ-বল’ ক্রিকেট। টেনিস বলের ওপরে ইলেকট্রিকের টেপ জড়িয়ে এই বল বানানো হয়। পাকিস্তানের দুর্গম এলাকার বেশির ভাগ কচিকাঁচাদের কাছেই এই ধরনের ক্রিকেট জনপ্রিয়। কারণ স্টেডিয়াম বা সবুজ ঘাসের মাঠ তাদের কাছে স্বপ্নের সমান। ফলে এবড়ো-খেবড়ো রাস্তায় বল টিকিয়ে রাখার জন্য এই পদ্ধতিই ব্যবহার করা হয়। শুধু তাই নয়, পাকিস্তানের বিভিন্ন জায়গায় বড় করে টেপ-বল ক্রিকেটের প্রতিযোগিতাও অন্যতম আকর্ষণ।

পাকিস্তান-আফগানিস্তান সীমান্তের এলাকা খাইবার জেলার ছেলে শাহিন। ছোট থেকেই তার কাছে টেপ-বলের ক্রিকেটই ছিল একমাত্র ভরসা। স্থানীয় ছেলেদের সাথে মাঠে-ময়দানে সারাক্ষণ ক্রিকেট খেলাই ছিল নেশা। টেপ-বলের ক্রিকেট খেলতে খেলতেই বাঁ হাত শক্তিশালী হয়ে যায়। ছোট থেকেই বলের গতি ছিল মারাত্মক। তবে টেপ-বল ক্রিকেট খেলে বেশি দূর যাওয়ার সম্ভাবনা ছিল না। তাই শাহিনকে আসল ক্রিকেট বলের সাথে পরিচয় করান তার ভাই রিয়াজ। সাত ভাইয়ের সব থেকে ছোট শাহিন, সব থেকে বড় রিয়াজ। ২০০৪ সালে পাকিস্তানের হয়ে একটি টেস্টও খেলেছেন তিনি।

স্থানীয় একটি অনূর্ধ্ব-১৬ প্রতিযোগিতা দেখতে গিয়ে শাহিনকে চোখে পড়ে যায় সে দেশের সাবেক ক্রিকেটার মুস্তাক আহমেদের। তিনি শাহিনের সম্পর্কে খোঁজখবর নিতে শুরু করেন। এর মধ্যেই পাকিস্তানের ফাতা এলাকার একটি প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতায় শাহিন সবচেয়ে বেশি উইকেট পান। জাতীয় নির্বাচকদেরও নজরে পড়ে যাওয়ায় তাকে জাতীয় অনূর্ধ্ব-১৬ দলে নেয়া হয় এবং তারপরেই অস্ট্রেলিয়া সফরের দলে জায়গা পান। সেখানে ভালো না খেললেও, পরে কায়েদ-ই-আজম ট্রফিতে দুর্দান্ত খেলেন তিনি। প্রথম ম্যাচেই একটি ইনিংসে আট উইকেট নিয়েছিলেন। তার আগে বাংলাদেশ প্রিমিয়ার লিগে ঢাকা ডায়নামাইটসের হয়ে নজর কাড়েন।

২০১৭-র ডিসেম্বরে পাকিস্তানের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দলে সুযোগ পান। ১২টি উইকেট নিয়ে প্রতিযোগিতায় পাকিস্তানের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হন। এরপর পাকিস্তানের সুপার লিগেও তার দাপট দেখানো শুরু হয়। খেলেছেন ইউরোপীয় সুপার ক্রিকেট লিগেও। টি-টোয়েন্টি বিশ্বকাপে আসার আগেই মিডলসেক্সের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন।

কেন বাকিদের থেকে শাহিন আলাদা? মুস্তাক বলেছেন, শাহিনের আত্মবিশ্বাস, উপস্থিত বুদ্ধি এবং ফিল্ডিং সাজানোর ক্ষমতা বাকিদের থেকে অনেক আলাদা। পাশাপাশি দুর্দান্তভাবে ব্যবহার করতে পারেন কবজিকে। বল ছাড়ার আগের মুহূর্তে কবজির হালকা মোচড়ই ধাঁধিয়ে দেয় ব্যাটারদের। রোববার যেমন বোকা বনেছেন রোহিত শর্মা এবং কে এল রাহুল। দু’জনেই শাহিনের ভেতরে ঢুকে আসা বল বুঝতে না পেরে ফিরে গেছেন। শাহিনের ছোটবেলার বোলিং কোচ আকবর ইউসুফজাই জানিয়েছেন, এটা তার ছাত্রের খুব স্বাভাবিক ক্ষমতা। তার শারীরিক গঠনটাই এমন যে এ ধরনের বল করতে কোনো অসুবিধাই হয় না।

শুধু পদবির সূত্রে নয়, পাকিস্তানের সাবেক ক্রিকেটার শাহিদ আফ্রিদির সাথে শাহিনের একটি অন্য সম্পর্কও রয়েছে। আর কিছুদিন পরই শাহিদের বড় মেয়ের সাথে বিয়ে হতে চলেছে শাহিনের। ইতিমধ্যেই বাগদান সম্পূর্ণ হয়ে গেছে। বিয়ের দিনক্ষণ ঘোষণাই শুধু বাকি। শুধু তাই নয়, শাহিদের মতোই ১০ নম্বর জার্সি পরেন শাহিন। উইকেট নেয়ার পর মুষ্টিবদ্ধ দু’হাত তুলে উচ্ছ্বাসের ভঙ্গিও দু’জনের একইরকম।

পুরো নাম শাহিন শাহ আফ্রিদি হলেও, বলিউডি সিনেমার ভক্ত পাকিস্তানিরা তাকে ‘শাহেনশাহ’ বলে ডাকতেই পছন্দ করেন। রোববারের পর ভারত-বধের নায়ক এই আফ্রিদিই এখন পাকিস্তান ক্রিকেটের শাহেনশাহ।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us