জোড়া টিকা নিলেও ওমিক্রন থেকে রক্ষা পাওয়া যাবে না?

অন্য এক দিগন্ত ডেস্ক | Nov 30, 2021 12:45 pm
জোড়া টিকা নিলেও ওমিক্রন থেকে রক্ষা পাওয়া যাবে না?

জোড়া টিকা নিলেও ওমিক্রন থেকে রক্ষা পাওয়া যাবে না? - ছবি সংগৃহীত

 

করোনাভাইরাসের নয়া রূপ নিয়ে আদৌ কি উদ্বেগের কোনো কারণ আছে? বিশেষ করে যদি কারো টিকাকরণ সম্পূর্ণ হয়ে গিয়ে থাকে। বিশেষজ্ঞদের একাংশ বলছেন, ওমিক্রন নিয়ে কোনো নির্দিষ্ট সিদ্ধান্ত নেয়ার মতো যথেষ্ট তথ্য এখনো নেই। কিন্তু এর মধ্যেই সামনে এসেছে দক্ষিণ আফ্রিকার সেই চিকিৎসকের বয়ান, যিনি সর্বপ্রথম করোনার ওমিক্রন রূপ নিয়ে সতর্ক করেছিলেন। নিজের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে সেই চিকিৎসক অ্যাঞ্জেলিক কোয়েটজে বলেছেন, ‘গত ১০ দিনে অন্তত ৩০ জন রোগী দেখেছি যারা ওমিক্রন রূপে সংক্রমিত। তাদের কাউকেই হাসপাতালে ভর্তি হতে হয়নি। সামগ্রিক মৃদু উপসর্গ লক্ষ্য করা গেলেও তা উদ্বেগজনক বলে মনে হয়নি।’

কার্যত একই কথার প্রতিধ্বনি দেশ বিদেশের বিভিন্ন বিশেষজ্ঞের গলাতেও। তাদেরই একটি অংশের মতে, জোড়া টিকা নেয়া থাকলে আপনি অনেকটাই সুরক্ষিত এ কথা প্রাথমিকভাবে বলা যায়। কিন্তু যাদের জোড়া টিকা হয়নি?

বিশেষজ্ঞরা বলছেন, করোনার ক্ষেত্রে বেশির ভাগ টিকাই নিশানা করে ভাইরাসের স্পাইক প্রোটিন অংশকে। এই স্পাইক প্রোটিন অংশ মানব কোষে প্রবেশ করে। টিকা মানব শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে করোনাভাইরাসের স্পাইক প্রোটিনকে চিহ্নিত করতে শেখায় এবং ভাইরাস যখন শরীরে প্রবেশ করে তখন আক্রমণ তাকে করে। ওমিক্রনের ক্ষেত্রে দেখা যাচ্ছে, এটির স্পাইক প্রোটিনের অন্তত ৩০টি মিউটেশন ইতিমধ্যেই ঘটে গেছে। মিউটেশনের সংখ্যা যত বাড়বে ততই পাল্লা দিয়ে বাড়বে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে ভাইরাসের ধোঁকা দেয়ার পাল্লা। এ ক্ষেত্রে উপায় হলো টিকা নেও=য়া। কারণ মিউটেশনের পরিমাণ বেশি হওয়ার কারণে ওমিক্রন অপেক্ষাকৃত বেশি সংক্রামক। তাই যত দ্রুত সম্ভব জোড়া টিকা নেয়ার পরামর্শ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

বিশেষজ্ঞরা তথ্য দিয়ে বলছেন, জোড়া টিকা নেয়া ব্যক্তি যদি করোনার ডেল্টা রূপে সংক্রমিত হন, তা হলে তার মৃত্যুর আশঙ্কা ৯ ভাগের এক ভাগ। জোড়া টিকা নেয়া ব্যক্তিদের তুলনায় টিকা না নেয়া ব্যক্তিদের সংক্রমিত হওয়ার আশঙ্কা তিন গুণ বেশি।

আর ডেল্টা রূপে সংক্রমিত এবং জোড়া টিকা নেয়া ব্যক্তিদের শারীরিক সুরক্ষা ব্যবস্থা বাকিদের চেয়ে অনেক মজবুত। এই প্রসঙ্গে ইংল্যান্ডের ব্রিস্টল ইউনিভার্সিটির ভাইরোলজির অধ্যাপক ডেভিড ম্যাথেউজ সে দেশের একটি সংবাদপত্রকে বলেছেন, ‘যদি জোড়া টিকা নেয়া থাকে এবং ডেল্টা রূপে সংক্রমিত হয়ে আবার সেরে ওঠেন, তা হলে আপনি বৃহত্তর এবং অত্যন্ত কার্যকরী রোগ প্রতিরোধ ক্ষমতার অধিকারী। যা আপনাকে ভাইরাসের যে কোনও রূপ থেকে সুরক্ষা জোগাবে।’

এর কারণ হিসেবে ডেভিড বলছেন, চীনের উহান থেকে যে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে শুরু করে সেই মূল ভাইরাসটির বিরুদ্ধে সুরক্ষা দিতেই টিকা আবিষ্কার। দিনে দিনে যা স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরো পোক্ত করে চলেছে। স্বভাবতই ওমিক্রন রূপ থেকে টিকা নেয়া ব্যক্তিরা অনেকটাই সুরক্ষিত থাকবেন, এটা ধরে নেয়া যায়।

যদিও মনে রাখা প্রয়োজন, ওমিক্রন নিয়ে কোনো সিদ্ধান্ত নেয়ার মতো যথেষ্ট তথ্য এখনো বিজ্ঞানীদের হাতে আসেনি। গবেষণা চলছে। ফলে অযথা আতঙ্কিত হওয়ার কারণ নেই। তবে সচেতনতা জরুরি।

সূত্র : আনন্দবাজার


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us