‘সবাইকে ১০ ওভারেই ফিরিয়ে দেবে নাকি?’ রিজওয়ানকে কখন বলেছিলেন বিরাট

অন্য এক দিগন্ত | Jan 18, 2022 10:14 pm
‘সবাইকে ১০ ওভারেই ফিরিয়ে দেবে নাকি?’ রিজওয়ানকে কখন বলেছিলেন বিরাট

‘সবাইকে ১০ ওভারেই ফিরিয়ে দেবে নাকি?’ রিজওয়ানকে কখন বলেছিলেন বিরাট - ছবি : সংগৃহীত

 

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত ও পাকিস্তান। ওই ম্যাচ চলাকালীন পাকিস্তানের উইকেটরক্ষক-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান এবং সাবেক ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির মধ্যে বেশকিছু কথাবার্তা হয়েছিল। সেই কথা এবার ফাঁস করলেন মোহাম্মদ রিজওয়ান। সব কথা না জানালেনও, রিজওয়ান ম্যাচের মাঝের একটি ঘটনার কথা বলেন।

ম্যাচের পর বিরাট কোহলিকে হাসতে হাসতে পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজম এবং উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ানের সাথে কথা বলতে দেখা যায়। এই সময় কোহলি রিজওয়ানকে এমন কিছু বলেছিলেন, যা রিজওয়ান এখনো কারো সাথে শেয়ার করেননি। এক সাক্ষাৎকারে রিজওয়ানকে প্রশ্ন করা হয়েছিল সেদিন ম্যাচের পর বিরাট তাকে কী বলছিলেন? রিজওয়ান (মোহাম্মদ রিজওয়ান) বিষয়টি শেয়ার করতে একেবারেই অস্বীকার করেন। তিনি বলেছিলেন যে এটি আমার এবং বিরাটের ব্যক্তিগত বিষয়, আমি আজ পর্যন্ত আমার ভাইয়ের সাথেও বিষয়টি শেয়ার করিনি।

বিরাট কোহলি অবসর নেয়ার খবর শুনে রিজওয়ান Paktv.tv বলেছেন, ‘কিছু বিষয় কৌশলের অংশ। সন্দেহ নেই বিরাট কোহলি বিশ্বের এক নম্বরে। আমরা যখন ক্রিকেট খেলি, তখন আমরা এটা পরিবারের মতো। আমার মনে আছে যখন আমরা পন্তের বিরুদ্ধে রিভার্স সুইপ খেলে রিভিউ নিয়েছিলাম, সে (কোহলি) বলেছিল... 'তুমি কী করছ? ১০ ওভারের মধ্যে সবাইকে আউট করবে নাকি?' কিন্তু আমি যেমন বলেছি, এগুলো কৌশল। পরে, যখন আমি ব্যাট করতে এসেছিলাম, তখনও আমি তার সাথে কথা বলি। বিশ্রাম, চেঞ্জ রুমের ভিতরে যাই। সেখানে অনেক কথা হয়েছে, আমি সেই সব কথা অবশ্য প্রকাশ করতে পারব না, তবে আমি বলতে পারি যে বিরাট খুব সুন্দর একজন মানুষ।’

‘অনভিজ্ঞ খেলোয়াড়কে নেতা করা উচিত নয়,’ ভারতের পরবর্তী টেস্ট অধিনায়কের নাম বললেন আজহারউদ্দিন

ভারতের সাবেক টেস্ট অধিনায়ক মোহম্মদ আজহারউদ্দিন মনে করেন, রোহিত শর্মাকে ভারতীয় দলের পরবর্তী টেস্ট অধিনায়ক করা উচিত। সাবেক ভারতীয় অধিনায়ক লাল বলের ক্রিকেটে সীমিত ওভারের অধিনায়ক রোহিতের হাতে দলের অধিনায়কত্ব হস্তান্তর করার পক্ষে যুক্তি দিলেন। ভারতীয় ক্রিকেট দলের নির্বাচকরা এখনো পরবর্তী টেস্ট অধিনায়ক বেছে নেননি। সম্প্রতি টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন বিরাট কোহলি। এরপর থেকে কাকে এই দায়িত্বে আনা হবে তা নিয়ে প্রশ্ন উঠছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে পরাজয়ের পর নেতৃত্বের পদ থেকে ইস্তফা দিয়েছেন কোহলি। ক্রিকেট বিশেষজ্ঞরা রোহিত শর্মা এবং কেএল রাহুলকে এই ভূমিকার জন্য সবচেয়ে শক্তিশালী প্রতিযোগী হিসেবে বিবেচনা করছেন।

ইন্ডিয়া নিউজের সাথে কথা বলার সময় মোহম্মদ আজহারউদ্দিনকে জিজ্ঞাসা করা হয়েছিল কাকে টিম ইন্ডিয়ার পরবর্তী অধিনায়ক করা উচিত? এমন একজন খেলোয়াড় যে আগামী ৫-৬ বছর দলকে এগিয়ে নিয়ে যেতে পারেন? এ প্রসঙ্গে আজহার বলেন, ‘৫-৬ বছরকে অনেক দীর্ঘ সময় হিসেবে দেখছি। অবশ্যই, আপনার দীর্ঘমেয়াদী সন্ধান করা উচিত তবে একই সাথে সাম্প্রতিক পরিস্থিতির দিকে নজর রাখা উচিত। আপনি একজন অনভিজ্ঞ খেলোয়াড়কে শুধু ভবিষ্যতের কথা বলে অধিনায়কত্ব দিতে পারবেন না, এতে সমস্যা হতে পারে।’

আজহার রোহিত শর্মার ফিটনেস নিয়ে উদ্বেগ প্রকাশ করলেও তিনি স্পষ্ট জানিয়ে দেন যে তিনি এই মুম্বই খেলোয়াড়কে দলের পরবর্তী টেস্ট অধিনায়ক হিসেবে দেখতে চান। আজহার বলেন, ‘আমি মনে করি রোহিত শর্মা একজন ভালো খেলোয়াড় এবং সে খুব ভালো অধিনায়ক হতে পারে। তিনি আগামী দুই থেকে তিন বছর ক্রিকেট খেলতে পারবেন, আরো খেলতে পারবেন, তবে তার হ্যামস্ট্রিং সমস্যা বেশ কয়েকবার সামনে আসায় ফিটনেস খুবই গুরুত্বপূর্ণ হবে।’ আজহারউদ্দিন আরো বলেন, সাম্প্রতিক টেস্ট সিরিজে রোহিত শর্মার অনুপস্থিতিতে দক্ষিণ আফ্রিকা উপকৃত হয়েছে।

আজহার বিশ্বাস করেন যে রোহিত একজন আক্রমণাত্মক খেলোয়াড় এবং তার অনুপস্থিতি দক্ষিণ আফ্রিকার জন্য ভালো ছিল। আজহার বলেন, ‘এই সিরিজে রোহিতের অনুপস্থিতিও দক্ষিণ আফ্রিকাকে উপকৃত করেছে। তিনি একজন আক্রমণাত্মক খেলোয়াড় এবং একই স্টাইলে ব্যাট করেন। আমি যে পরিমাণ ক্রিকেট খেলেছি এবং আমার যে অভিজ্ঞতা আছে, সেই অনুযায়ী অধিনায়কত্ব শুধুমাত্র রোহিতকে দেয়া উচিত।’ হ্যামস্ট্রিং ইনজুরির কারণে দক্ষিণ আফ্রিকা সফরে নেই রোহিত শর্মা। ওয়ানডেতে রোহিতের জায়গায় দলের অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হয়েছে কেএল রাহুলকে।

যখন মোহম্মদ আজহারউদ্দিনকে জিজ্ঞাসা করা হয়েছিল যে বয়স কি রোহিতের বিপরীতে যায় না? এ জন্য তিনি বলেন, ‘ধরুন তার বয়স ৩৪ বছর, তার বয়সও ততটা নয়। তিনি ৫-৬ বছর স্বাচ্ছন্দ্যে খেলতে পারেন। সে একজন ব্যাটসম্যান। সে অলরাউন্ডার হলে আমি অন্যভাবে ভাবতাম বা ভিন্ন উত্তর দিতাম কিন্তু যেহেতু সে একজন ব্যাটসম্যান, তাতে খুব একটা সমস্যা হওয়ার কথা নয়।’ আজহার আরো বলেন, ‘তিন ফর্ম্যাটেই একই অধিনায়ক থাকলে কোনো সমস্যা হওয়ার কথা নয়।’

সূত্র : হিন্দুস্তান টাইমস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us