স্বপ্নের ফর্মে বাবর আজম, সর্বকালের সেরাদের তালিকায় শচিনকেও টপকালেন

অন্য এক দিগন্ত | Apr 08, 2022 09:13 am
স্বপ্নের ফর্মে বাবর আজম, সর্বকালের সেরাদের তালিকায় শচিনকেও টপকালেন

স্বপ্নের ফর্মে বাবর আজম, সর্বকালের সেরাদের তালিকায় শচিনকেও টপকালেন - ছবি : সংগৃহীত

 

বাবর আজমের ব্যাট কথা বলছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে বাবর আজম ৩৯০ রান করেন। তার মধ্যে রয়েছে ১৯৬ রানের ইনিংস। বাবর আজমের এই দুরন্ত ইনিংসের জন্য দ্বিতীয় টেস্ট ম্যাচ ড্র করে পাকিস্তান ।

টেস্টের পরে ওয়ানডে-তেও পাকিস্তানের অধিনায়ক বাবর আজম স্বপ্নের ফর্মে রয়েছেন। আর তার ফলেই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল তথা আইসিসি-র বিচারে সর্বকালের সেরা ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ১৫ নম্বরে পাকিস্তানের এই তারকা। কিংবদন্তি শচিন টেন্ডুলকর গত সপ্তাহে ৮৮৭ রেটিং পয়েন্ট নিয়ে ছিলেন ১৫ নম্বরে। বাবর আজম ৮৯১ পয়েন্ট পেয়ে চলে আসেন ১৫ নম্বরে। শচিন নেমে গিয়েছেন ১৬ নম্বরে। ৯৩৫ পয়েন্ট পেয়ে ভিভ রিচার্ডস রয়েছেন শীর্ষে। দু’ নম্বরে রয়েছেন পাকিস্তানের জাহির আব্বাস। ৯১১ পয়েন্ট পেয়ে বিরাট কোহলি রয়েছেন ছয় নম্বরে।

তিন ফরম্যাটেই বাবর আজম পাকিস্তানের অন্যতম ধারাবাহিক পারফরমার। ২০১৯ সালে ২০টি ওয়ানডে ইনিংসে বাবর আজম করেছেন ১০৯২ রান। পরের বছর অর্থাৎ ২০২০ সালে মাত্র ৩টি ওয়ানডে-তে ২২১ রান করেন বাবর। ২০২১ সালে ছয়টি ইনিংস থেকে বাবর করেন ৪০৫ রান। চলতি বছরে এখন পর্যন্ত তিনটি ইনিংস খেলেছেন বাবর। রান করেছেন ২৭৬।

যে ফর্মে ব্যাট করছেন বাবর আজম, তাতে পাকিস্তানের ক্রিকেটপ্রেমীরা মনে করছেন ওয়েস্ট ইন্ডিজ, নেদারল্যান্ডসের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে ঝলসে উঠবে তাঁর ব্যাট। সেঞ্চুরি হাঁকাবেন। রান করবেন। আর তার ফলে আইসিসি-র বিচারে সর্বকালের সেরা ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে প্রথম দশে ঢুকে পড়বেন তিনি। প্রথম দশে রয়েছেন পাকিস্তানের দু’ জন। একজন দু’ নম্বরে রয়েছেন। তিনি জাহির আব্বাস। সাত নম্বরে রয়েছেন জাভেদ মিয়াঁদাদ।

সূত্র : সংবাদ প্রতিদিন

অস্ট্রেলিয়া-পাকিস্তান সিরিজ থেকে ২০০ কোটি লাভ পিসিবির
ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সফল সিরিজ শেষ করেছে পাকিস্তান। টেস্ট সিরিজ হারলেও ওয়ানডেতে পাকিস্তান ছিল সফল। তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জেতে বাবর আজম শিবির। একমাত্র টি-টোয়েন্টি ম্যাচে অবশ্য জেতে অস্ট্রেলিয়া।

ওয়ানডে সিরিজ হারলেও দুই ফরম্যাটের জয়ে অস্ট্রেলিয়ার জন্য সফল সফর ছিল এটি। সাথে পাকিস্তানের জন্যও। কারণ অস্ট্রেলিয়ার মতো দল ২৪ বছর পর সফর করেছে পাকিস্তানে। এতে বেশ লাভবানও হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এই সিরিজে নাকি প্রায় ২০০ কোটি টাকা আয় করেছে পিসিবি।

পিসিবি সভাপতি রমিজ রাজা বলেছেন, এই সিরিজ থেকে ২ বিলিয়ন লাভ করেছে পিসিবি। সাম্প্রতিক সময়ে পাকিস্তান দলের পারফরম্যান্স প্রশংসিত হচ্ছে সবার কাছ থেকে, যা দলকে অর্থনৈতিকভাবেও লাভবান করছে বলে জানিয়েছেন রমিজ।

পিসিবির সভাপতি বলেন, ‘সাম্প্রতিক সময়ে দল দারুণ পারফরম্যান্স দেখিয়েছে, যার ফলে আমাদের ক্রিকেট দল মানুষের বিশ্বাস অর্জন করেছে, যা আমাদের দলকে অর্থনৈতিকভাবে নতুন ভিত্তি দিয়েছে।’

এ সময় অস্ট্রেলিয়া সিরিজ থেকে কেমন লাভ হয়েছে জানাতে গিয়ে রমিজ আরো বলেন, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে হারানোর পর আমাদের খেলা নিয়ে মানুষের আগ্রহ বেড়েছে। শুধু অস্ট্রেলিয়ার সফরে ২০০ কোটি টাকা পর্যন্ত লাভ হয়েছে। এগিয়ে যাওয়ার জন্য এটা একটা ইতিবাচক ব্যাপার।’


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us