পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন শাহবাজ!

অন্য এক দিগন্ত | Apr 10, 2022 04:31 am
পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন শাহবাজ!

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন শাহবাজ! - ছবি : সংগৃহীত

 

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হতে পারেন শাহবাজ শরিফ। তিনি বর্তমানে পার্লামেন্টে বিরোধী জোটের নেতৃত্বে রয়েছেন। তিনি আবার তিনবারের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই। তবে ৭০ বছর বয়স্ক শাহবাজ রাজনীতিবিদের চেয়ে প্রশাসক হিসেবে বেশি কার্যকর বলে পরিচিত।

তিনি দীর্ঘ দিন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে কাজ করেছেন। ইমরান হঠাও আন্দোলনে তিনিই নেতৃত্ব দিয়েছেন।

বিশ্লেষকেরা বলছেন, পাকিস্তানের সামরিক বাহিনীর সাথে শাহবাজের সুসম্পর্ক রয়েছে, যা নওয়াজের সাথে ছিল না।

ধারণা করা হয়, পাকিস্তানের জেনারেলরা দেশটির বেসামরিক সরকার উৎখাতে অন্তত তিনবার প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন।

শাহবাজ হলেন ধনী শরিফ পরিবারের অংশ। তিনি সরাসরি ‌'ক্যান-ডু' প্রশাসনিক স্টাইলের জন্য সুপরিচিত। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী থাকার সময় তিনি বেইজিংয়ের তহবিলপুষ্ট প্রকল্পগুলোতে চীনের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেছেন।

তিনি গত সপ্তাহে এক সাক্ষাতকারে বলেছেন, আমরা যুক্তরাষ্ট্রের সাথে সুসম্পর্ক বজায় রাখব। তার এই মন্তব্য ইমরান খানের মন্তব্যের বিপরীত।

উল্লেখ্য, শাহবাজ শরিফের ছেলে হামজা শাহবাজ শরিফ পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন।

আমরা প্রতিশোধ নেব না : ইমরানের বিদায়ের পর শাহবাজ শরিফ
পাকিস্তান মুসলিম লিগ -এনের সভাপতি শাহবাজ শরিফ শনিবার বলেছেন, সম্মিলিত বিরোধী দল কেন্দ্রে সরকার গঠন করার পর তাদের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে কোনো ধরনের প্রতিশোধ নেবে না বা কাউকে কারাগারে পাঠাবে না। তবে আইন নিজস্ব গতিতে চলবে।

পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে ইমরান খানের পরাজয়ের পর সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ বলেন, আত্মত্যাগের জন্য সবাইকে ধন্যবাদ জানাই। পাকিস্তানের ভিত্তি হচ্ছে সংবিধান ও আইনের শাসন।

তিনি বলেন, পাকিস্তানের ইতিহাসে হয়তো এবারই প্রথম দেশের কন্যা আর বোনদের কারাগারে পাঠানো হয়েছিল। তবে তিনি উল্লেখ করেন যে তিনি অতীত ভুলে ভবিষ্যতের দিকে এগিয়ে যেতে চান।

শাহবাজ বলেন, সময় এলে আমরা বিস্তাতি বলব। আমরা জাতির ক্ষত নিরাময় করতে চায়। আমরা নির্দোষ লোকজনকে কারাগারে ঢোকাব না। আমরা প্রতিশোধ গ্রহণ করব না।

তিনি বলেন, আমি বা বিলওয়াল বা মাওলানা ফজলুর রহমান কেউ হস্তক্ষেপ করব না। আইনের শাসন সমুন্নত রাখা হবে , বিচার বিভাগের প্রতি শ্রদ্ধা বজায় থাকবে।
সূত্র : আলজাজিরা ও জিও নিউজ


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us