শপথ না নিয়ে কেন লন্ডনে চলে গেলেন বিলাওয়াল

অন্য এক দিগন্ত | Apr 20, 2022 09:14 am
বিলাওয়াল ভুট্টো জারদারি

বিলাওয়াল ভুট্টো জারদারি - ছবি : সংগৃহীত

 

পাকিস্তানে গতকাল মঙ্গলবার শাহবাজ শরিফের মন্ত্রিসভা গঠিত হয়েছে। এতে শাহবাজ শরিফের দল পিএমএল-এন ও আসিফ আলি জারদারি ও বিলাওয়াল ভুট্টোর দলসহ বেশ কয়েকটি দলের মন্ত্রীরা শপথ গ্রহণ করেছেন। বিলাওয়াল ভুট্টোর পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করার কথা ছিল। কিন্তু তিনি তা না নিয়ে লন্ডন চলে গেছেন।

একটি সূত্র জানিয়েছে, পিএমএল-এনের সুপ্রিমো ও সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সাথে সাক্ষাত করে কয়েকটি বিষয় সুরাহা করার জন্য তিনি লন্ডন গেছেন।

পিপিপির মহাসচিব ফারহাতুল্লাহ বাবরের সাথে যোগাযোগ করা হলে তিনি বিলওয়ালের লন্ডন যাত্রার কথা নিশ্চিত করে বলেন, তার প্রধান উদ্দেশ্য হলো জোট সরকার গঠনের জন্য নওয়াজ শরিফকে অভিনন্দন জানানো এবং বর্তমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে তাকে অবহিত করা।

এদিকে সূত্র জানিয়েছে, পিপিপি ও পিএমএল-এনের মধ্যে সমঝোতা হয়েছে যে বিলাওয়াল পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করবেন। তিনি শপথ গ্রহণ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকলেও শপথ গ্রহণ করেননি। এর অর্থ হলো, জোট সরকারের মধ্যে এখনো কিছু বিরোধপূর্ণ ইস্যু রয়েছে এবং সেগুলো আগে সমাধান করতে হবে।

সূত্র জানিয়েছে, বিলাওয়াল চান সৌহার্দ্যময় পরিবেশে এসব সমস্যার সমাধান। তাছাড়া এএনপি, বিএনপি (মেঙ্গাল) ও মহসিন দাবারের মন্ত্রিসভায় অন্তর্ভুক্তি নিয়েও নওয়াজ শরিফের সাথে আলোচনা করবেন বিলাওয়াল।

সূত্রটি জানায়, বিলাওয়াল সম্ভবত লন্ডন থেকে ফিরেই পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করবেন।

এদিকে পিপিপির সিনেটর মোস্তফা নওয়াজ খোকার প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছেন। তিনি বলেন, ব্যক্তিগত কারণে আমি প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছি।

তিনি বলেন, তিনি আসন্ন সাধারণ নির্বাচনের দিকে মনোনিবেশন করতে চান। এখন সেদিকেই নজর দেয়ার বিষয়টি দলকেও অবহিত করা হয়েছে।

পাকিস্তানে দারুণ জয় ইমরানের দলের

পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে ইমরান খান পদত্যাগ করেছেন। তার দল পার্লামেন্ট থেকে পদত্যাগ করেছে। কিন্তু তবুও তার দল পিটিআই একটি উপনির্বাচনে দারুণভাবে জয়ী হয়েছে।

রোববার অনুষ্ঠিত খায়বার পাকতুনখাওয়া প্রদেশের এনএ-৩৩ হাঙ্গু আসনের উপনির্বাচনে ইমরানের তেহরিক-ই-ইনসাফের প্রার্থী নাদিম খান জয়ী হয়েছেন বলে বেসরকারিভাবে ঘোষিত ফলাফলে জানা গেছে।

দেশে নতুন নির্বাচনের দাবিতে পিটিআইয়ের ১২৩ এমপি পদত্যাগ করার প্রেক্ষাপটেই এই উপনির্বাচন অনুষ্ঠিত হয় এবং তাতে নাদিম জয়ী হন। তবে পার্টি সূত্র জানা গেছে, তিনিও শপথ গ্রহণের পরপরই পদত্যাগ করবেন।

বেসরকারি ফলাফল অনুযায়ী, পিটিআইয়ের নাদিম খান ২০,৭৭২ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী জমিয়ত উলেমা-ই-ইসলাম ফজলের ওবায়েদ উল্লাহ পেয়েছেন ১৮,২৪৪ ভোট। উপনির্বাচনে আরো প্রার্থী ছিলেন আওয়ামী ন্যাশনাল পার্টির সাইয়িদ উমর ও স্বতন্ত্র আতিক আহমেদ ও মোহাম্মদ সাইয়িদ।

রমজান সত্ত্বেও বিপুল সংখ্যক ভোটার ভোট দেন। ভোটাভুটির সময় কোনো ধরনের বিশৃঙ্খলা দেখা যায়নি। নির্বাচনটি হওয়ার কথা ছিল ১০ এপ্রিল। কিন্তু দেশের রাজনৈতিক পরিস্থিতির কারণে তা এক সপ্তাহ পিছিয়ে দেয়া হয়।

এই আসনে পিটিআইয়ের এমএনএ খায়াল জামানের মৃত্যুতে আসনটি শূন্য হয়েছিল।

সাবেক কেন্দ্রী মন্ত্রী ও সিনিয়র পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী তার দলের নাদিম খানের জয়কে অভিনন্দিত করেছেন। তবে তিনি বলেছেন, শপথ গ্রহণের পর তিনি পদত্যাগ করবেন।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us