পাকিস্তানে মন্ত্রিসভা : নওয়াজকে কোণঠাসা করেছেন শাহবাজ!

অন্য এক দিগন্ত | Apr 20, 2022 03:02 pm
পাকিস্তানে মন্ত্রিসভা : নওয়াজকে কোণঠাসা করেছেন শাহবাজ!

পাকিস্তানে মন্ত্রিসভা : নওয়াজকে কোণঠাসা করেছেন শাহবাজ! - ছবি : সংগ্রহ

 

পাকিস্তানে মঙ্গলবার ৩৩ জন মন্ত্রী শপথ নিলেন। তবে প্রেসিডেন্ট আরিফ আলভি নন, তাদের শপথবাক্য পাঠ করালেন সিনেটের চেয়ারম্যান সাদিক সিদ্দিকি। ৩৩ জন শপথ নিলেও ২৮ জনেরই দফতর বন্টন করা হয়েছে। পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এর পাঁচ মন্ত্রীর দফতর বন্টন এখনো হয়নি। তিনজন পরামর্শদাতাও নিয়োগ করেছেন শাহবাজ।

সংবাদপত্র দ্য ডন জানাচ্ছে, যেভাবে মন্ত্রিসভা গঠন করেছেন শাহবাজ, তাতে শরিক দলগুলো অসন্তুষ্ট। বিশেষ করে পিএমএল-এন ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ক্ষুব্ধ।

প্রধানমন্ত্রীর অফিস অবশ্য জানিয়েছে, পিএমএল প্রধান নওয়াজ শরিফ এবং অন্য শরিক দলের নেতাদের সঙ্গে কথা বলেই মন্ত্রিসভার গঠন ও মন্ত্রীদের নাম চূড়ান্ত করা হয়েছে। শাহবাজ শরিফ টুইট করে বলেছেন, তিনি আশা করেন, মন্ত্রী ও পরামর্শদাতারা মানুষের সমস্যা দূর করতে পারবেন। আর তাদের লক্ষ্য হলো শুধু কাজ করে যাওয়া।

কিন্তু পিএমএল-এন সূত্র ডনকে জানিয়েছে, নওয়াজের ঘনিষ্টরা বাদ পড়েছেন। শুধুমাত্র তার একজন অনুগামীকে নেয়া হয়েছে। নওয়াজকে কোণঠাসা করার চেষ্টা হয়েছে।

পিপিপি সূত্র ডনকে জানিয়েছে, তারাও মন্ত্রিসভা গঠন নিয়ে খুশি নয়। বেলুচিস্তান ন্যাশনাল পার্টি, বেলুচিস্তান আওয়ামি পার্টি এবং আওয়ামি ন্যাশনাল পার্টি থেকে কাউকে মন্ত্রিসভায় নেয়া হয়নি। অথচ, পিপিপি তাদের এই নিয়ে প্রতিশ্রুতি দিয়েছিল। বিলাওয়াল ভুট্টো মঙ্গলবার রাতে যুক্তরাজ্য গেছেন। সেখানে তিনি নওয়াজ শরিফের সাথে দেখা করবেন।

বিরোধী পিটিআই-এর অভিযোগ, শাহবাজ শরিফ দুর্নীতিগ্রস্তদের মন্ত্রী করেছেন। মন্ত্রিসভার ২৪ জনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে।

সূত্র : ডয়চে ভেলে

শপথ না নিয়ে কেন লন্ডনে চলে গেলেন বিলাওয়াল

পাকিস্তানে গতকাল মঙ্গলবার শাহবাজ শরিফের মন্ত্রিসভা গঠিত হয়েছে। এতে শাহবাজ শরিফের দল পিএমএল-এন ও আসিফ আলি জারদারি ও বিলাওয়াল ভুট্টোর দলসহ বেশ কয়েকটি দলের মন্ত্রীরা শপথ গ্রহণ করেছেন। বিলাওয়াল ভুট্টোর পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করার কথা ছিল। কিন্তু তিনি তা না নিয়ে লন্ডন চলে গেছেন।

একটি সূত্র জানিয়েছে, পিএমএল-এনের সুপ্রিমো ও সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সাথে সাক্ষাত করে কয়েকটি বিষয় সুরাহা করার জন্য তিনি লন্ডন গেছেন।

পিপিপির মহাসচিব ফারহাতুল্লাহ বাবরের সাথে যোগাযোগ করা হলে তিনি বিলওয়ালের লন্ডন যাত্রার কথা নিশ্চিত করে বলেন, তার প্রধান উদ্দেশ্য হলো জোট সরকার গঠনের জন্য নওয়াজ শরিফকে অভিনন্দন জানানো এবং বর্তমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে তাকে অবহিত করা।

এদিকে সূত্র জানিয়েছে, পিপিপি ও পিএমএল-এনের মধ্যে সমঝোতা হয়েছে যে বিলাওয়াল পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করবেন। তিনি শপথ গ্রহণ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকলেও শপথ গ্রহণ করেননি। এর অর্থ হলো, জোট সরকারের মধ্যে এখনো কিছু বিরোধপূর্ণ ইস্যু রয়েছে এবং সেগুলো আগে সমাধান করতে হবে।

সূত্র জানিয়েছে, বিলাওয়াল চান সৌহার্দ্যময় পরিবেশে এসব সমস্যার সমাধান। তাছাড়া এএনপি, বিএনপি (মেঙ্গাল) ও মহসিন দাবারের মন্ত্রিসভায় অন্তর্ভুক্তি নিয়েও নওয়াজ শরিফের সাথে আলোচনা করবেন বিলাওয়াল।

সূত্রটি জানায়, বিলাওয়াল সম্ভবত লন্ডন থেকে ফিরেই পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করবেন।

এদিকে পিপিপির সিনেটর মোস্তফা নওয়াজ খোকার প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছেন। তিনি বলেন, ব্যক্তিগত কারণে আমি প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছি।

তিনি বলেন, তিনি আসন্ন সাধারণ নির্বাচনের দিকে মনোনিবেশন করতে চান। এখন সেদিকেই নজর দেয়ার বিষয়টি দলকেও অবহিত করা হয়েছে।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us