নওয়াজ ফিরলে পাকিস্তানের রাজনীতিতে নতুন মোড়!

অন্য এক দিগন্ত | Apr 21, 2022 05:25 pm
নওয়াজ ফিরলে পাকিস্তানের রাজনীতিতে নতুন মোড়!

নওয়াজ ফিরলে পাকিস্তানের রাজনীতিতে নতুন মোড়! - ছবি : সংগ্রহ

 

ঈদের পরই দেশে ফিরছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। এমনটাই জানিয়েছেন তার দল পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ)-এর নেতা মিয়াঁ জাভেদ লতিফ। নওয়াজের প্রত্যাবর্তন বাস্তবায়িত হলে পাকিস্তানের রাজনীতিতে এক নতুন মোড় আসবে বলেই মনে করছেন বিশ্লেষকরা।

বর্তমানে লন্ডনে রয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তার বিরুদ্ধে একাধিক দুর্নীতির মামলা চলছে। ২০১৯ সালে চিকিৎসার জন্য নওয়াজকে লন্ডন যাওয়ার অনুময়ী দেয় লাহোর হাই কোর্ট। তারপর আর দেশে ফেরেননি মুসলিম লিগের সুপ্রিমো। নির্ধারিত সময়ে দেশে না ফেরায় ২০২১ সালে নওয়াজ শরিফকে ‘ঘোষিত অপরাধী’র তকমাও দেয় ইসলামাবাদ হাই কোর্ট। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছে গিয়েছিল যে নিজের ও কন্যা মরিয়ম নওয়াজের প্রাণনাশের আশঙ্কা প্রকাশ করেন নওয়াজ শরিফ। আর সেবার তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খান ও পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে তোপ দাগেন তিনি। কিন্তু বর্তমানে পরিস্থিতি পালটেছে। প্রধানমন্ত্রী পদে এখন নওয়াজের ভাই শাহবাজ শরিফ।

এদিকে, দেশে ফিরলেও দুর্নীতি মামলায় নওয়াজ শরিফের বিরুদ্ধে শুনানি হবে বলে খবর। বলে রাখা ভালো, প্রধানমন্ত্রী পদে বসতে না বসতেই বড় ভাই তথা পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে দেশে ফেরাতে সক্রিয় হয়েছেন শাহবাজ শরিফ। পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ) প্রধানের কূটনৈতিক ভিসার ব্যবস্থা করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন তিনি। এই ভিসা ইস্যু করার ব্যাপারে তাকে ব্রিফও করেছেন কূটনৈতিক শাখার অফিসাররা।

উল্লেখ্য, পানামা পেপার্স মামলায় ২০১৭ সালে পাকিস্তানি সুপ্রিম কোর্টের রায়ে গদি চলে গিয়েছিল নওয়াজের। তারপরই তার বিরুদ্ধে একগুচ্ছ দুর্নীতি মামলার তদন্ত শুরু করে ইমরান সরকার। ২০১৮ সালে অ্যাকাউন্টেবিলিটি কোর্ট আল-আজিজিয়া স্টিল মিল দুর্নীতি মামলায় নওয়াজকে সাত বছরের কারাবাসের সাজা দেয়। পাশাপাশি অ্যাভেনফিল্ড সম্পত্তি সংক্রান্ত মামলায় সব মিলিয়ে মোট ১১ বছরের জেল হয় তার। তার উপরে ৮ মিলিয়ন পাউন্ড জরিমানাও হয়।

সূত্র : সংবাদ প্রতিদিন

পাকিস্তানে মন্ত্রিসভা : নওয়াজকে কোণঠাসা করেছেন শাহবাজ!

পাকিস্তানে মঙ্গলবার ৩৩ জন মন্ত্রী শপথ নিলেন। তবে প্রেসিডেন্ট আরিফ আলভি নন, তাদের শপথবাক্য পাঠ করালেন সিনেটের চেয়ারম্যান সাদিক সিদ্দিকি। ৩৩ জন শপথ নিলেও ২৮ জনেরই দফতর বন্টন করা হয়েছে। পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এর পাঁচ মন্ত্রীর দফতর বন্টন এখনো হয়নি। তিনজন পরামর্শদাতাও নিয়োগ করেছেন শাহবাজ।

সংবাদপত্র দ্য ডন জানাচ্ছে, যেভাবে মন্ত্রিসভা গঠন করেছেন শাহবাজ, তাতে শরিক দলগুলো অসন্তুষ্ট। বিশেষ করে পিএমএল-এন ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ক্ষুব্ধ।

প্রধানমন্ত্রীর অফিস অবশ্য জানিয়েছে, পিএমএল প্রধান নওয়াজ শরিফ এবং অন্য শরিক দলের নেতাদের সঙ্গে কথা বলেই মন্ত্রিসভার গঠন ও মন্ত্রীদের নাম চূড়ান্ত করা হয়েছে। শাহবাজ শরিফ টুইট করে বলেছেন, তিনি আশা করেন, মন্ত্রী ও পরামর্শদাতারা মানুষের সমস্যা দূর করতে পারবেন। আর তাদের লক্ষ্য হলো শুধু কাজ করে যাওয়া।

কিন্তু পিএমএল-এন সূত্র ডনকে জানিয়েছে, নওয়াজের ঘনিষ্টরা বাদ পড়েছেন। শুধুমাত্র তার একজন অনুগামীকে নেয়া হয়েছে। নওয়াজকে কোণঠাসা করার চেষ্টা হয়েছে।

পিপিপি সূত্র ডনকে জানিয়েছে, তারাও মন্ত্রিসভা গঠন নিয়ে খুশি নয়। বেলুচিস্তান ন্যাশনাল পার্টি, বেলুচিস্তান আওয়ামি পার্টি এবং আওয়ামি ন্যাশনাল পার্টি থেকে কাউকে মন্ত্রিসভায় নেয়া হয়নি। অথচ, পিপিপি তাদের এই নিয়ে প্রতিশ্রুতি দিয়েছিল। বিলাওয়াল ভুট্টো মঙ্গলবার রাতে যুক্তরাজ্য গেছেন। সেখানে তিনি নওয়াজ শরিফের সাথে দেখা করবেন।

বিরোধী পিটিআই-এর অভিযোগ, শাহবাজ শরিফ দুর্নীতিগ্রস্তদের মন্ত্রী করেছেন। মন্ত্রিসভার ২৪ জনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে।

সূত্র : ডয়চে ভেলে


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us