বিহারে ইফতার রাজনীতি!

অন্য এক দিগন্ত | Apr 23, 2022 03:11 pm
বিহারে ইফতার রাজনীতি!

বিহারে ইফতার রাজনীতি! - প্রতীকী ছবি

 

ফের কি পরিবর্তন আসছে ভারতীয় রাজ্য বিহারের রাজনৈতিক সমীকরণে? রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ি দেবীর বাড়িতে ইফতার পার্টিতে শুক্রবার হাজির ছিলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার । আর তারপর থেকেই শুরু হয়েছে জল্পনা। যদিও লালুপুত্র তেজস্বী যাদব এই গুঞ্জন উড়িয়ে দিচ্ছেন। কিন্তু লালুর আরেক ছেলে তেজ প্রতাপের কথায় সেই গুঞ্জন জোরাল হয়ে উঠছে।

স্বাভাবিক ভাবে ইফতার পার্টিতে নীতীশ কুমারের উপস্থিতি সকলকে চমকে দিয়েছে। কারণ, প্রাক্তন শরিক আরজেডির তেজস্বীর সঙ্গে নীতীশের সম্পর্ক মোটেও মসৃণ নয়। তাদের পারস্পরিক দ্বন্দ্বের জেরেই তাদের জোট ভেঙে গিয়েছিল। সেই আবহে পাঁচ বছর পর তেজস্বীর ইফতার পার্টিতে নীতীশের যোগদান অন্য রকম সমীকরণের বার্তা দিচ্ছে কিনা তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে।

জল্পনাকে আরো উসকে দিয়েছেন আরজেডির তেজপ্রতাপ যাদব। সংবাদ সংস্থা এএনআইকে তিনি জানাচ্ছেন, 'এর আগে আমি বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সামনে ‘নো এন্ট্রি’ বোর্ড টাঙিয়ে রেখেছিলাম। তবে এখন আমি ‘নীতীশ চাচাজি’ বোর্ড টাঙিয়েছি। তাই তিনি এসেছিলেন। তিনি এসেছেন, তবে সরকার তৈরি হবে কি হবে না, সেটা এখন গোপন থাক। নীতীশজির সঙ্গে আমি যে কথাবার্তা বলেছি তা গোপনেই বলেছি।'

কিন্তু এর একেবারে বিপরীত মেরুতে রয়েছেন তেজস্বী। সমস্ত জল্পনা উড়িয়ে বিরোধী দলনেতার মন্তব্য, 'আমরা সব দলের নেতাদেরই আমন্ত্রণ জানিয়েছিলাম। সে বিজেপি হোক কিংবা জেডিইউ বা এলজেপি। ইফতারের এটাই ঐতিহ্য। সকলের যোগদান।' ওয়াকিবহাল মহলের ধারণা, এখনই এত কিছু বলা যাবে না নীতীশের পদক্ষেপ ঘিরে। এজন্য আরও অপেক্ষা করতে হবে বলেই মত তাদের।

উল্লেখ্য, শুক্রবার ইফতার পার্টির আয়োজন হয় রাবড়ি দেবীর বাড়িতে। প্রায় ৫০ মিটার হেঁটেই পৌঁছন নীতীশ। পার্টিতে ছিলেন এলজেপির চিরাগ পাসোয়ানও। এদিন দেখা যায় নীতীশের পা ছুঁয়ে প্রণাম করছেন রামবিলাস পাসোয়ানের পুত্র।

ভারতে ফের চোখ রাঙাচ্ছে করোনা
কয়েক দিন আগেই ভারতের দৈনিক করোনা গ্রাফ নেমে গিয়েছিল হাজারের নিচে। প্রতিদিন একটু একটু করে অ্যাকটিভ কেস কমতে থাকায় ফিরছিল স্বস্তি। কিন্তু তা দীর্ঘস্থায়ী হল না। ফের ঊর্ধ্বমুখী সংক্রমণের গ্রাফ। দিল্লিতে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ফলে করোনার চতুর্থ ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা নতুন করে মাথাচাড়া দিয়ে উঠছে।

শনিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনাআক্রান্ত হয়েছেন ২,৫২৭ জন। গতকাল যা ছিল আড়াই হাজারের কম। এর মধ্যে দিল্লিতেই আক্রান্ত ১ হাজার ৪২ জন। তবে এর মধ্যেও খোলা স্কুল। তাই পড়ুয়াদের সুরক্ষার কথা মাথায় রেখে প্রশাসনের তরফে জারি হয়েছে নয়া গাইডলাইন। নির্দেশিকায় বলা হয়েছে, পড়ুয়া করোনা পজিটিভ হলে স্কুলে পাঠানো যাবে না। ক্লাসে অন্যের সঙ্গে টিফিন ভাগ করে খাওয়া যাবে না। ভিড় এড়াতে স্কুলে প্রবেশ ও বাহির পথ ভিন্ন করতে হবে। এমনই একগুচ্ছ নিয়ম মেনে স্কুলে ক্লাস করতে হবে বলে নির্দেশ।

দিল্লিতে করোনা চোখ রাঙানোয় সব মিলিয়ে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যাও বেড়েছে। বর্তমানে অ্যাকটিভ কেস ১৫ হাজার ৭৯। গোটা দেশে অ্যাকটিভ কেসের হার আপাতত ০.০৪ শতাংশ। দৈনিক পজিটিভিটি রেট বেড়ে হয়েছে ০.৫৬ শতাংশ। সাপ্তাহিক পজিটিভিটির হার ০.৫০ শতাংশ। রিপোর্ট বলছে, একদিনে করোনায় প্রাণ হারিয়েছেন ৩৩ জন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় রাজধানীতেই মৃত্যু হয়েছে দু’জনের। দেশে এখনও পর্যন্ত কোভিডে মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২২ হাজার ১৪৯।

দিল্লির করোনা গ্রাফ চিন্তায় রাখলেও দেশে সুস্থতার হার স্বস্তিজনক। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৪ কোটি ২৫ লক্ষ ১৭ হাজার ৭২৪ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সেরে উঠেছেন ১৬৫৬ জন। সুস্থতার হার ৯৮.৭৫ শতাংশ।

ভারতের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দেয়া তথ্য জানাচ্ছে, এখন পর্যন্ত দেশে ১৮৭ কোটি ৪৬ লক্ষের বেশি ডোজ করোনার টিকা দেয়া হয়েছে। এর মধ্যে গতকাল ভ্যাকসিন পেয়েছেন সাড়ে ১৯ লক্ষের বেশি। বিধিনিষেধ উঠে গেলেও কোনোভাবেই যাতে সংক্রমণ মাথাচাড়া না দেয়, তার জন্য টিকাকরণের পাশাপাশি করোনা রোগী চিহ্নিত করতে জোর দেয়া হচ্ছে টেস্টিংয়েও। গতকাল ভারতে ৪ লক্ষ ৫৫ হাজার ১৭৯ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

সূত্র : সংবাদ প্রতিদিন

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us