ম্যাক্রোঁ পুনঃনির্বাচিত, চরমপন্থার পরাজয়

অন্য এক দিগন্ত | Apr 25, 2022 09:05 am
ম্যাক্রোঁ

ম্যাক্রোঁ - ছবি : সংগৃহীত

 

ফ্রান্সের প্রেসিডেন্ট পদে ইনামুয়েল ম্যাক্রোঁ জয়ী হয়েছেন। গতকাল রোববার অনুষ্ঠিত নির্বাচনে তিন সহজেই ল্য পেনকে হারিয়ে দ্বিতীয় মেয়াদের জন্য দেশটির সর্বোচ্চ পদে নির্বাচিত হন। এর মাধ্যমে ফ্রান্সে চরমপন্থার পরাজয় ঘটেছে বলে অনেকে মনে করছেন। কারণ ল্য পেন হিজাব নিষিদ্ধসহ চরম বেশ কিছু কর্মসূচির কথা ঘোষণা করেছিলেন বলে বলা হয়ে থাকে।

সম্ভাব্য ফলাফলে দেখা যাচ্ছে, তিনি প্রায় ৫৭-৫৮ ভাগ ভোট পেয়ে নির্বাচিত হচ্ছেন। আর তার প্রতিপক্ষ ল্য পেন পাচ্ছেন ৪১.৮ ভাগ ভোট। পেন এ নিয়ে তৃতীয়বার প্রেসিডেন্ট পদে লড়াই করে ব্যর্থ হলেন।

কট্টর ডানপন্থার হার ফ্রান্সে
গত ১০ এপ্রিল ফ্রান্সে প্রথম পর্বে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। তাতে অংশ নিয়েছিলেন ১২ জন প্রার্থী। প্রথম দফার ভোটে শীর্ষে ছিলেন ম্যাক্রোঁ। তাঁর ঝুলিতে গিয়েছিল ২৭.৩৫ শতাংশ ভোট। এই পর্বের শীর্ষে থাকা দুই প্রতিদ্বন্দ্বী এরপর দ্বিতীয় পর্বে রান-অফে অংশগ্রহণ করেন।

টানা দ্বিতীয়বারের জন্য ফরাসি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন ইমানুয়েল ম্যাক্রোঁ। বিগত দুই দশকে এই প্রথমবার ফ্রান্সে কোনও প্রেসিডেন্ট নিজের ক্ষমতা ধরে রাখতে সক্ষম হলেন। ভোট পরবর্তী সমীক্ষা অনুযায়ী, ম্যাক্রোঁর ঝুলিতে গিয়েছে ৫৭ থেকে ৫৮ শতাংশ ভোট। অপরদিকে তাঁর প্রতিদ্বন্দ্বী তথা কট্টর ডানপন্থী নেত্রী ম্যারিন লে পেন পান ৪১.৫ শতাংশ ভোট। ৪৪ বছর বয়সি ম্যাক্রোঁ ফরাসি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ায় স্বস্তির নিশ্বাস ফেলেছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। ইউক্রেন যুদ্ধের মাঝে ম্যাক্রোঁর জয় স্থিতিশীলতা আনবে বলে আশা তাদের।

এদিকে প্রচারকালে ল্য পেনের ‘পুতিন প্রেমে’র বিষয়টি তুলে ধরেছিলেন ম্যাক্রোঁ। এই আবহে চিন্তিত হয়ে পড়েছিলেন ফ্রান্সে বিনিয়োগকারী সংস্থাগুলি। যদিও এই প্রচারের বিরুদ্ধে ল্য পেন দাবি করেছিলেন যে তিনি কখনো ‘ফ্রান্সকে পরিত্যাগ করবেন না।’ তবে শেষ পর্যন্ত তার সেই প্রতিশ্রুতিতে যে সাধারণ ফরাসিদের মন গলেনি, তা ভোটের ফলেই স্পষ্ট। তবে ফরাসি প্রেসিডেন্টের নির্বাচনে হেরেও হাল ছাড়তে নারাজ লে পেন। আগামী জুন মাসে ফ্রান্সে অনুষ্ঠিত হবে সংসদীয় নির্বাচন। সেই নির্বাচনের জন্য প্রস্তুত হওয়ার বার্তা দিয়েছেন পেন।

উল্লেখ্য, গত ১০ এপ্রিল ফ্রান্সে প্রথম পর্বে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। তাতে অংশ নিয়েছিলেন ১২ জন প্রতিদ্বন্দ্বী। প্রথম দফার ভোটে শীর্ষে ছিলেন ম্যাক্রোঁ। তার ঝুলিতে গিয়েছিল ২৭.৩৫ শতাংশ ভোট। অপরদিকে লে পেনের দখলে ছিল ২৩.৯৭ শতাংশ ভোট। এই পর্বের শীর্ষে থাকা দুই প্রতিদ্বন্দ্বী এরপর দ্বিতীয় পর্বে রান-অফে অংশগ্রহণ করেন। প্রথম পর্বে ম্যাক্রোঁ ও পেনের মধ্যে হাড্ডাহাড্ডি টক্কর থাকলেও রান-অফে পেনকে অনেকটাই পিছনে ফেলে দিয়ে এগিয়ে যান ম্যাক্রোঁ। তবে এখন তাঁর কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ আগামী জুনে অনুষ্ঠিত হতে চলা সংসদীয় নির্বাচনে নিজের দলের সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করা।

সূত্র : আল জাজিরা ও হিন্দুস্তান টাইমস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us