কাশ্মির নিয়ে উত্তেজনা : কী ভাবছে পাকিস্তান সামরিক বাহিনী?

অন্য দিগন্ত ডেস্ক | Aug 11, 2019 03:25 pm
পাকিস্তানি ট্যাংক

পাকিস্তানি ট্যাংক - ছবি : সংগৃহীত

 

ভারতকে কোনো রকম ‘মিস অ্যাডভেঞ্চার’ চালালে তার কঠোর জবাব দেয়ার হুঁশিয়ারি দিয়েছে পাকিস্তান সেনাবাহিনী। ভারতের লেফটেন্যান্ট জেনারেল কানওয়াল জিৎ সিং ধিলনের এক বক্তব্যের জবাবে এমন সতর্কতা দিয়েছেন পাকিস্তানের ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশন্সের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর।

কানওয়াল জিৎ সিংয়ের বক্তব্যকে প্রত্যাখ্যান করে শুক্রবার টুইট করেছেন মেজর জেনারেল আসিফ গফুর। এর আগে কানওয়াল জিৎ সিং পাকিস্তানের বিরুদ্ধে এ মর্মে অভিযোগ আনেন, কাশ্মির উপত্যকায় শান্তি বিঘিœত করার সাথে জড়িত পাকিস্তান। তার এই বক্তব্যকে ডাহা মিথ্যা বলে অভিযোগ করেছেন আসিফ গফুর।

লেফটেন্যান্ট জেনারেল কানওয়াল জিৎ সিংয়ের কাছে সাংবাদিকরা জানতে চেয়েছিলেন, তিনি কি মনে করেন যে পাকিস্তান কাশ্মির উপত্যকার আইনশৃঙ্খলা ভণ্ডুল করার চেষ্টা বৃদ্ধি করবে। এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কাশ্মির উপত্যকায় শান্তিতে বিঘœ সৃষ্টিতে সব সময়ই জড়িত পাকিস্তানি সেনাবাহিনী ও পাকিস্তান। তাই তারা এমনটা করবে বলেই আমার মনে হয়। তা ছাড়া তারা সম্প্রতি যে বিবৃতি দিয়েছে তাতে কাশ্মির উপত্যকার সুনির্দিষ্ট বিষয়গুলোতে হুমকি দিয়েছে। আমরা এসব বিষয়ে নজর রাখব। কাশ্মির উপত্যকায় কেউ এলে এবং শান্তিতে বিঘœ ঘটানোর চেষ্টা করলে তাকে নির্মূল করে ে বো আমরা।
তার এমন বক্তব্যের জবাব দিয়েছে পাকিস্তানের আইএসপিআরের মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর। তিনি শুক্রবার সকালের দিকে টুইট করে ভারতের ওই বক্তব্যকে ভারত দখলকৃত জম্মু কাশ্মিরে ভয়াবহ ও নৃশংসতার বিষয় থেকে বিশ্ববাসীর দৃষ্টি অন্য খাতে সরিয়ে নেয়ার চেষ্টা বলে অভিহিত করেছেন। আসিফ গফুর আরো বলেন, ভারত অধিকৃত কাশ্মির যখন মিডিয়ার কাছ থেকে ব্লাকআউট করা হচ্ছে, তখন বিদেশী মিডিয়া ও ইউনাইটেড নেশনস মিলিটারি অবজার্ভারস গ্রুপ ইন ইন্ডিয়া অ্যান্ড পাকিস্তানের (ইউএনএমওজিআইপি) জন্য আজাদ কাশ্মির মুক্ত করে দেয়া হয়েছে। তারা আজাদ কাশ্মিরে যেকোনো স্থানে যেতে পারেন। তিনি ভারতের লেফটেন্যান্ট জেনারেল ধিলনকে উদ্দেশ করে প্রশ্ন রাখেনÑ আপনারাও কি একই কাজ করতে পারবেন?
আরেক টুইটে আসিফ গফুর বলেছেন, ভারতীয় সেনাবাহিনী যেকোনো রকম ‘মিস অ্যাডভেঞ্চার’ চালালে ২৭ ফেব্রুয়ারির চেয়ে আরো কঠোর জবাব দেবে পাকিস্তান।

উল্লেখ্য ২৭ ফেব্রুয়ারি পাকিস্তানের আকাশসীমায় ভারতীয় বিমানবাহিনীর একটি যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করে পাকিস্তানের বিমানবাহিনী। আটক করা হয় এর পাইলট অভিমান বর্তমানকে। পরে তাকে ভারতের হাতে তুলে দেয় প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার। আসিফ গফুর আরো বলেছেন, ভারতে হাজার হাজার সেনা কয়েক দশক ধরে কাশ্মিরিদের সাহসী সংগ্রামকে শুধু দমিয়ে রাখতে ব্যর্থ হয়েছে। বর্তমানে তারা যে উদ্যোগ নিয়েছে তাও সফল হবে না।
তবে ভারত অধিকৃত কাশ্মীর থেকে কয়েক দশক পুরনো সাংবিধানিক বিশেষ মর্যাদা তুলে নেয়ার ঘটনায় উত্তেজনা বাড়লেও পরিস্থিতি মোকাবেলায় এখনই সামরিক পদক্ষেপের কথা ভাবা হচ্ছে না বলে জানিয়েছে পাকিস্তান। বৃহস্পতিবার ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী শাহ মাহমুদ কুরেশি ভারতের সিদ্ধান্তের প্রতিক্রিয়া কেমন হতে পারে সে বিষয়ে ধারণা দিতে গিয়ে এ কথা বলেন।

পাকিস্তান ভারতের যেকোনো আগ্রাসন মোকাবেলার অধিকার রাখে বলেও জানান তিনি। কুরেশি বলেন, আমরা সামরিক বিকল্পের কথা ভাবছি না। কিন্তু আমরা কি ভারতের যেকোনো আগ্রাসনের প্রতিক্রিয়া দেখানোর অধিকার রাখি না? পাকিস্তান রাজনৈতিক, কূটনৈতিক ও আইনি বিকল্পের কথা ভাবছে।

সূত্র : ডন 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us