জমে ওঠেছে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচন

অমরেশ গুনাসিঙ্গম | Oct 22, 2019 09:03 am
জমে ওঠেছে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচন

জমে ওঠেছে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচন - ছবি : সংগৃহীত

 

শ্রীলঙ্কা নতুন একজন প্রেসিডেন্ট নির্বাচিত করার জন্য আগামী মাসে নির্বাচনে যাচ্ছে। এই নির্বাচন তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে। আর দেশের শান্তি ও স্থিতিশীলতার জন্য এই নির্বাচনের ব্যাপক তাৎপর্য রয়েছে।

আগামী ১৬ নভেম্বর অনুষ্ঠেয় নির্বাচনের জন্য রেকর্ড ৩৫ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। স্থানীয় খবর অনুযায়ী, শ্রীলঙ্কা পদুজনা পেরামুনার (এসএলপিপি) প্রার্থী সাবেক প্রতিরক্ষামন্ত্রী গোতাবায়া রাজাপাকসা এগিয়ে রয়েছেন। তাকে সমর্থন করছে ক্ষমতাসীন প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনার শ্রীলঙ্কা ফ্রিডম পার্টি (এসএলএফপি)। আরেকজন শক্তিশালী প্রার্থী হলেন বর্তমান জোট সরকারের গৃহায়নমন্ত্রী ও ক্ষমতাসীন ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) উপনেতা সাজিথ প্রেমাদাসা। দেশের সর্বোচ্চ এই পদে বর্তমান প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী বা বিরোধী দলের নেতার কেউই প্রতিদ্বন্দ্বিতা করছেন না।

আসন্ন নির্বাচনে প্রধান ইস্যু হিসেবে আত্মপ্রকাশ করেছ অর্থনীতি, জাতীয় নিরাপত্তা, দুর্নীতি, জাতিগত মেরুকরণ, ধর্মীয় পরিবেশ। এপ্রিলে ২৫০ জনকে নিহত ও কয়েক শ’ লোককে আহত করার ইস্টার সানডে বোমা হামলা রাজাপাকসার সম্ভাবনা বাড়িয়ে তুলেছে। এলটিটিইর বিরুদ্ধে দীর্ঘ গৃহযুদ্ধ অবসানের সময় তিনি নিরাপত্তা বাহিনীর দায়িত্বে। তিনি জাতীয় নিরাপত্তাকেই সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যু হিসেবে তুলে ধরছেন। ওই যুদ্ধ অবসানে তার ভূমিকার কারণে শ্রীলঙ্কার সিংহলি বৌদ্ধদের মধ্যে তার জনপ্রিয়তা রয়েছে।

রাজাপাকসা এগিয়ে থাকলেও তার জয় নিশ্চিত নয়। তার ভাই মহিন্দা রাজাপাকসার আমলে (২০০৫-২০১৫) ব্যাপক দুর্নীতি হয়েছিল। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগও ছিল।
অন্য দিকে সাজিথ প্রেমাদাসাকে তার পরলোকগত বাবা রনসিঙ্গে প্রেমাদাসার (তিনি তামিলদের হামলায় নিহত হয়েছিলেন) যোগ্য উত্তরসূরী বিবেচিত হন। তামিল ও মুসলিমদের বেশির ভাগ ভোট তিনি পাবেন বলে ধারণা করা হচ্ছে।

গৃহযুদ্ধে ভুমিকার কারণে তামিলদের মধ্যে গোতাবায়া রাজাপাকসা তেমন জনপ্রিয় নন। আর বিশ্লেষকদের মতে, মুসলিম সম্প্রদায়ের ভোট বিভক্ত হয়ে রয়েছে। তবে তিনি তার প্রধান প্রতিদ্বন্দ্বী প্রেমাদাসার বিরুদ্ধেই নয়, তার দলের বিরুদ্ধেও সোচ্চার। তিনি দলটিকে দেশবিরোধী হিসেবে আখ্যায়িত করেছন।
তবে গৃহযুদ্ধ দমনের সময়কার সেনাপ্রধান সরথ ফনসেকা রয়েছেন প্রেমাদাসার পক্ষে। তিনি জানিয়েছেন, নির্বাচিত হলে নিরাপত্তাগত সমস্যা দূর করার জন্য ফনসেকাকে করবেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।
বর্তমান প্রেসিডেন্ট সিরিসেনা এবার প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নিয়েছেন। তার আমলটি সুশাসন প্রতিষ্ঠার প্রত্যাশা বাস্তবায়ন করতে না পারার জন্য পরিচিত হয়ে থাকবে। অথচ তিনি সুশাসন, জাতিগত সমন্বয় ও অর্থনৈতিক অগ্রগতির স্লোগান দিয়েই নির্বাচিত হয়েছিলেন। আবার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিঙ্গের সাথে তার বিরোধও তার দায়িত্ব পালনে সমস্যা সৃষ্টি করেছে।

রাজনৈতিক ভবিষ্যকে ফ্যাকাশে দেখতে পেয়েই সিরিসেনা এবারের নির্বাচনে রাজাপাকসাকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি আশা করছেন, রাজাপাকসা জয়ী হলে পরবর্তী সরকারে তার কিছু ভূমিকা থাকবে।
শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্টকে অনেক গুরু দায়িত্ব পালন করতে হবে। কিন্তু তার ক্ষমতা কিন্তু আগের চেয়ে কমে গেছে। ২০১৫ সালের সংবিধান সংশোধনের ফলে প্রধানমন্ত্রী ও পার্লামেন্টের হাতে অনেক ক্ষমতা হস্তান্তর করা হয়েছে।
ইস্টার হামলার পর দেশটিতে মুসলিমবিরোধী ভাবাবেগের সৃষ্টি হয়েছে। কট্টরপন্থী সিংহলি বৌদ্ধ সম্প্রদায়ের অনেকে এতে ইন্ধন দিচ্ছে। এই অবস্থা প্রশমিত করার জন্য শ্রীলঙ্কার প্রয়োজন একজন শক্তিশালী নেতার।
আবার এলটিটিই পরাজিত হলেও জাতিগত ও ধর্মীয় বিভেদরেখার অবসান ঘটেনি। ফলে শ্রীলঙ্কার বহুজাতিক ও বহু ধর্মের সমাজে গভীর বিভেদ বিরাজ করছে। এরও অবসান হওয়া উচিত।
শ্রীলঙ্কার ২২ মিলিয়ন জনসংখ্যার মধ্যে মুসলিম হলো ১০ ভাগ। আর হিন্দু হলো প্রায় ১২ ভাগ। তারা মূলত তামিল। আর ৭০ ভাগের বেশি সিংহলি বৌদ্ধ।

প্রধান প্রধান প্রেসিডেন্ট প্রার্থীর সবাই সব সম্প্রদায়ের জন্য নিরাপত্তার ব্যবস্থা করার প্রতিশ্রুতি দিয়েছেন। অনেক প্রার্থী নিজেদেরকে রাজাপাকসার স্বৈরতান্ত্রিক ধারণার বিপরীতে উদার হিসেবে পরিচিত করছেন।
শ্রীলঙ্কায় ২০২০ সালে পার্লামেন্ট নির্বাচন হবে।
দি ডিপ্লোম্যাট

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us