কী হচ্ছে সংসদে

Nov 18, 2019 07:56 am
কী হচ্ছে সংসদে

 

নিয়ম রক্ষার অধিবেশনের মধ্য দিয়ে চলছে জতীয় সংসদ। এ বছর অনুষ্ঠিত পাঁচটি অধিবেশনের তিনটি অধিবেশনেরই মেয়াদ ছিল গড়ে ৫ দিনের কম। বছরের প্রথম ও বাজেট অধিবেশন ছিল কিছুটা দীর্ঘ।

সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, প্রথম ও বাজেট অধিবেশনের বাইরে তিনটি অধিবেশন ছিল অনেকটাই নিয়ম রক্ষার। এ জন্য মেয়াদ কম ছিল।

সংবিধান অনুযায়ী সংসদের একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন অনুষ্ঠান করতে হবে। রাষ্ট্রপতি সংসদ আহ্বান করেন এবং সমাপ্তিরও আদেশ দেন। সংসদে বিল পাসসহ অন্যান্য গুরুত্বপূর্ণ কাজকে সামনে রেখে অধিবেশন শুরুর প্রথম দিনই সংসদের কার্য উপদেষ্টা কমিটি মেয়াদ ঠিক করে। কমিটির সভাপতি স্পিকারকে প্রয়োজনে মেয়াদ বৃদ্ধির ক্ষমতা দেয়া হয়ে থাকে। গত ২৯ এপ্রিল দ্বিতীয় অধিবেশনে নাটকীয়ভাবে বিএনপির সদস্যরা যোগ দেয়ার পর সংসদে কিছুটা উত্তাপ ছড়ালেও গত দু’টি স্বল্পকালীন অধিবেশনে তেমনটি লক্ষ করা যায়নি।

সর্বশেষ গত বৃহস্পতিবার শেষ হওয়া অধিবেশনে স্বৈরাচারবিরোধী আন্দোলনের শহীদ নূর হোসেন সম্পর্কে জাতীয় পার্টির মহাসচিব ও সংসদের বিরোধীদলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গার একটি বিতর্কিত মন্তব্যকে কেন্দ্র করে কিছুটা উত্তাপ ছড়িয়েছিল। পরের দিনই রাঙ্গা নিঃশর্ত ক্ষমা চেয়ে বক্তব্য রাখেন।

এ ছাড়া পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি নিয়ে সরকারি ও বিরোধী দলের সদস্যরা পয়েন্ট অব অর্ডারে ক্ষোভ প্রকাশ করে বক্তব্য রাখেন। তবে লিখিত প্রশ্নোত্তরে বাণিজ্য মন্ত্রী পেঁয়াজ আমদানির উদ্যোগ এবং ভারতের নিষেধাজ্ঞা প্রত্যাহারে সরকারের পদক্ষেপের বিষয় জানালেও শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন দাবি করেন পেঁয়াজের মূল্য নিয়ন্ত্রণে। তার এ বক্তব্য ব্যাপক সমালোচনা শুরু হয়। এরপর পেঁয়াজের দাম আরো বাড়ে।

বিএনপির ব্যারিস্টার রুমিন ফারহানা জাতীয় জনগুরুত্বপূর্ণ বিষয়ে আনীত একটি বাতিল নোটিশের আলোচনা করতে গিয়ে বুয়েটে আবরার হত্যার প্রসঙ্গে এনে সরকারের দলের সমালোচনা করেন। তিনি বলেন, বিদ্যালয়গুলো সরকারি দলের ছাত্র সংগঠনের টর্চারসেলে পরিণত হয়েছে।

তবে বিএনপির অপর সংসদ সদস্য মো: হারুনুর রশীদ শুল্কমুক্ত গাড়ি ক্রয়ের মামলায় শাস্তির পর জেল ও জামিন নিয়ে কথা বলেন। তিনি শুল্কমুক্ত গাড়ি ক্রয়ের জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে স্বল্পসুদে ঋণ প্রদানের আহ্বান জানান।

পাশাপাশি তিনি স্বল্প সময়ের ব্যবধানে জেল থেকে মুক্তি পাওয়াকে কেন্দ্র করে বিরূপ মন্তব্যের শিকার হন উল্লেখ করে বলেন, করাতের মতো আমি দুই দিকে কাটছি। আমার সাজার পর বলা হলোÑ আমি বিএনপি করি বলে আমাকে সাজা দেয়া হয়েছে। আবার যখন জামিন পেলাম তখন বলা হলো প্রধানমন্ত্রী আমাকে ভালোবাসেন। দুর্নীতিবিরোধী অভিযানের কথা উল্লেখ করে তিনি এ জন্য প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

সদস্য সমাপ্ত পঞ্চম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দফায় কথা বলেন। প্রথম দিন চলতি সংসদের সদস্য জাসদের কার্যকরী সভাপতি মঈন উদ্দিন খান বাদলের মৃত্যুতে আনীত শোক প্রস্তাবের আলোচনায় স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন। তিনি বাদলের রাজনৈতিক ভূমিকার প্রশংসা করেন। গত বুধবার প্রশ্নোত্তর পর্বে জবাব দেন এবং বৃহস্পতিবার রাতে অধিবেশনের সমাপনী বক্তব্য রাখেন।

অধিবেশনটি গত ৭ নভেম্বর শুরু হয়ে ১৪ নভেম্বর পর্যন্ত মোট পাঁচ কার্যদিবস চলে। এর আগের চতুর্থ অধিবেশন চলে মাত্র চার কার্যদিবস।

চলতি একাদশ সংসদের এ পর্যন্ত সবচেয়ে দীর্ঘ ছিল বাজেট অধিবেশন। এটি চলে ২১ কার্যদিবস। রমজান ও ঈদের ছুটির কারণে গতানুগতির বাইরে কিছুটা দেরিতে শুরু হয়েছিল এই অধিবেশন। ১১ জুন শুরু হয়ে শেষ হয় ১১ জুলাই। বাজেটের ওপর দীর্ঘ আলোচনার কারণে এই অধিবেশনটি বরাবরই দীর্ঘ হয়ে থাকে।
সংসদের দ্বিতীয় অধিবেশন ২৪ এপ্রিল শুরু হয়ে ৩০ এপ্রিল পাঁচ কার্যদিবসে শেষ হয়। তবে বছরের দ্বিতীয় দীর্ঘ অধিবেশন ছিল প্রথম অধিবেশন; যা ৩০ জানুয়ারি শুরু হয়ে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত ১৫ কার্যদিবস চলে। বছরের প্রথম অধিবেশনে সাংবিধানিক নিয়ম অনুযায়ী রাষ্ট্রপতি ভাষণ দেন এবং ভাষণের ওপর দীর্ঘ আলোচনার রেওয়াজের কারণে দীর্ঘ হয়ে থাকে।