কখন করতে হয় রুট ক্যানেল

ডা. নাহিদ ফারজানা | Dec 31, 2019 01:27 pm
কখন করতে হয় রুট ক্যানেল

কখন করতে হয় রুট ক্যানেল - ছবি : সংগ্রহ

 

‘ডাক্তার সাহেব দাঁতে প্রচণ্ড ব্যথা, নাওয়া-খাওয়া আজ তিন দিন ধরে বন্ধ হয়ে গেছে, দাঁতে একটু ফিলিং করে দেন তো।’

আমাদের দেশে বেশির ভাগ রোগীর মুখেই এই কথাটি শোনা যায়। তবে এ কথাটির মাঝে যে ভুলটি রয়েছে তা হলো- দাঁতের সঠিক চিকিৎসা সম্বন্ধে রোগীর ভুল ধারণা। আর ভুল ধারণাটি হলো আক্রান্ত দাঁতটিকে ফিলিং করা হবে নাকি রুট ক্যানেল করা হবে।

দাঁতে তিনটি স্তর থাকে। প্রথম স্তর যা দেহের সবচেয়ে শক্ত অংশ এনামেল পর্যায়ক্রমে ডেন্টিন ও সব মধ্যস্তর মজ্জা বা Dental pulp, যখন দাঁতে ক্যারিজ বা দন্তক্ষয় হতে শুরু করে তখন প্রথমে তা এনামেল হতে শুরু করে যথাক্রমে নিচের দিকে বিস্তার লাভ করে। এই দন্তক্ষয় যখন ডেন্টিন পর্যন্ত পৌঁছায় তখন দাঁতটিকে ফিলিংয়ের মাধ্যমে সংরক্ষণ করা সম্ভব হয়। এ ক্ষেত্রেও কথা আছে, যদি দেখা যায় দাঁতটি বেশি sensetive এবং ক্যারিজ দন্তমজ্জার কাছাকাছি সে ক্ষেত্রে subbase হিসেবে একরকম Material ব্যবহার করে ঋরষষরহম করা হয়, যাতে ঠাণ্ডা ওয়ারম এবং অন্যান্য খাবারের অনুভূতিতে ব্যথা না হয় এবং secondary dentin form করে দন্তমজ্জাকে রক্ষা করে। তারপর permanent filling দিয়ে দেয়া হয়।

কিন্তু যদি দেখা যায় সংক্রমণ ডেন্টিনকে pulp দন্তমজ্জাকে আক্রান্ত করেছে সেক্ষেত্রে Filling করা চলবে না। কেউ যদি ভুল করে Filling দেয় তবে সেখানে ব্যথা আরো বেশি হবে এবং দাঁতের ভেতরকার পচনবস্তু বের হতে না পেরে দাঁতের গোড়ার দিকে জমা হবে। ফলে তা ফুলে যেতে পারে। তখন sinus-এর মাধ্যমে পুঁজ বের হয়ে আসে। যা হোক এ ক্ষেত্রে patient-কে সংশ্লিষ্ট দাঁতে Root canal treatment করতে হবে। Root canal-ই হচ্ছে ওই দাঁতের উপযুক্ত treatment. এ ক্ষেত্রে Root canal-এর আগে ওই দাঁতের একটা X-ray করে দাঁতের অবস্থা সম্বন্ধে ভালোভাবে বুঝে নিতে হবে।

প্রিয় পাঠক, এবার বুঝলেন তো Root canal এবং Filling-এর মধ্যকার পার্থক্য। রোগী তো আর জানে না তার দাঁতের উপযুক্ত চিকিৎসা কোনটি, তাই আমরা যারা ডেন্টাল সার্জন আছি তারাই বুঝব Patient-এর দাঁতের কী হবে। তবে বর্তমানে অনেক কোয়াক আছে, যারা নিজেকে ডাক্তার বানিয়ে অল্প টাকায় রোগীকে সুচিকিৎসার বদলে রোগীর জীবন নিয়ে হয়রানি করে। তাদের কাছে না গিয়ে অবশ্যই ডিগ্রিধারী ডেন্টাল সার্জনের কাছে দাঁতের চিকিৎসা করানো উচিত। সময় থাকতে দাঁত বাঁচান।

লেখিকা : ডাইরেক্টর ও ডেন্টাল সার্জন, নাহিদ ডেন্টাল কেয়ার, ১১৭/১, এলিফ্যান্ট রোড, ঢাকা। ফোন : ০১৭১২-২৮৫৩৭২


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us