ভারতকে মাহাথিরের হুঁশিয়ারি

অন্য দিগন্ত ডেস্ক | Jan 15, 2020 07:23 am
মাহাথির ও মোদি

মাহাথির ও মোদি - ছবি : সংগৃহীত

 

ভারতের নতুন নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। এর জের ধরে মালয়েশিয়ার পাম ওয়েলের উপর নিষেধাজ্ঞা জারি করেছে ভারত সরকার। এতে আর্থিক সমস্যায় পড়তে যাচ্ছে মালয়েশিয়া। কিন্তু তাতে ভীত নন মাহাথির। তিনি ভারতের ভুলের বিরুদ্ধে কথা বলা অব্যাহত রাখবেন বলে জোরালোভাবে ব লেছৈন।

মাহাথির সিএএর বিষয়ে আপত্তি জানিয়েছেন এবং এর জন্য ভারত সরকারের তীব্র সমালোচনা করেছেন। তিনি বলেন, “আমরা যদি কেবলমাত্র সামান্য কিছু অর্থের জন্য ভুল জিনিসগুলোকে সমর্থন করি তবে আমাদের দ্বারা অনেক ভুল কাজ হয়ে যাবে এবং সেই ভুলের জন্য অনেকের ক্ষতি হবে। মঙ্গলবার মাহাথির ভারতে মালয়েশিয়ার পাম ওয়েলের উপর নিষেধাজ্ঞা জারি করা নিয়ে উদ্বেগ প্রকাশ করে একথা বলেন।

ভারত, ভোজ্যতেলের সবচেয়ে বড় ক্রেতা, গত সপ্তাহে নিয়ম পরিবর্তিত হয়েছে যে ব্যবসায়ীরা বলেছিলেন ইন্দোনেশিয়ার পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম উত্পাদক এবং পাম তেলের রফতানিকারী মালয়েশিয়া থেকে পরিশোধিত তেল আমদানির কার্যকরভাবে নিষেধাজ্ঞা জারি করুন।

নয়াদিল্লি মহাথিরের ভারতের ধর্ম-ভিত্তিক নতুন নাগরিকত্ব আইন নিয়ে সমালোচনা করার পরে এই পদক্ষেপ নেয়া হয়েছিল। ৯৪ বছর বয়সী এই প্রধানমন্ত্রী এর আগেও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করা নিয়েও ভারত সরকারের সমালোচনা করেছিলেন।

তিনি সাংবাদিকদের বলেন, “আমরা অবশ্যই উদ্বিগ্ন যেহেতু আমরা ভারতে প্রচুর পাম তেল বিক্রি করি, তবে অন্যদিকে আমাদের খোলামেলা হওয়া দরকার এবং কিছু ভুল হয়ে গেলে আমাদের তা বলতে হবে”।

রয়টার্স সোমবার জানিয়েছে যে ভারত সরকার ব্যবসায়ীদের মালয়েশিয়ার পাম তেল থেকে দূরে থাকার জন্য অনানুষ্ঠানিকভাবে নির্দেশনা দিয়েছিল। ভারতীয় ব্যবসায়ীরা মালয়েশিয়ার দামের তুলনায় ১০ টন প্রিমিয়ামে ইন্দোনেশিয়ান অপরিশোধিত পাম তেল কিনছেন।

বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যে পাম কার্বস দেশ নির্দিষ্ট নয় তবে “যেকোনো বাণিজ্যিক ব্যবসায়ের জন্য যেকোনো দুটি দেশের মধ্যে সম্পর্কের অবস্থা” এমন একটি বিষয় যা ব্যবসায় বিবেচনা করবে।

২০১৯ সালে ৪.৪ মিলিয়ন টন ক্রয় করে ভারত মালয়েশিয়ার পাম তেলের বৃহত্তম ক্রেতা ছিল। ২০২০ সালে, সম্পর্কের উন্নতি না হলে ক্রয় ১ মিলিয়ন টনের নিচে নেমে যেতে পারে, ভারতীয় ব্যবসায়ীরা বলছেন।

সম্ভাব্য ক্ষতির জন্য মালয়েশিয়ার কর্মকর্তারা বলেছেন যে তারা পাকিস্তান, ফিলিপাইন, মিয়ানমার, ভিয়েতনাম, ইথিওপিয়া, সৌদি আরব, মিসর, আলজেরিয়া ও জর্ডানের কাছে আরো বেশি বিক্রি করার চেষ্টা করছে।

তবে শীর্ষ ক্রেতাকে প্রতিস্থাপন করা সহজ হবে না এবং এজন্য মালয়েশিয়ান ট্রেডস ইউনিয়ন কংগ্রেস, যার সদস্যদের তালু শ্রমিক রয়েছে, তারা দুই দেশকে এই বিষয়ে কথা বলার আহ্বান জানিয়েছে।

এক বিবৃতিতে বলা হয়েছে, “আমরা উভয় সরকারকে এই ইস্যুটি যেকোনো ব্যক্তিগত বা কূটনৈতিক অহংকারকে দূরে রেখে সমাধানের জন্য সমস্ত সম্ভাব্য কূটনৈতিক চ্যানেল ব্যবহার করার জন্য অনুরোধ জানাতে চাই।”

মালয়েশিয়ার প্রাথমিক শিল্প মন্ত্রণালয়, বিদেশ বিষয়ক মন্ত্রণালয় দ্বারা সমর্থিত, তার ভারতীয় অংশীদের সাথে এই বিষয়টির সমাধান ও চেষ্টা করার জন্য জড়িত রয়েছে, মালয়েশিয়ার একটি সরকারি সূত্র জানিয়েছে যে আলোচনার বিষয়ে সচেতন রয়েছে। তিনি গণমাধ্যমের সাথে কথা বলার অনুমতি না পাওয়ায় নাম প্রকাশে অনিচ্ছুক তিনি।

সূত্র : টিডিএনবাংলা


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us