আফগানিস্তানে কী হতে যাচ্ছে?

রেবেকা ব্লুমেনস্টেইন, মুজিব মাশাল | Jan 24, 2020 09:29 am
আশরাফ গনি

আশরাফ গনি - ছবি : সংগৃহীত

 

আফগানিস্তান দেশটি থেকে বড় ধরনের মার্কিন সৈন্য প্রত্যাহারের জন্য প্রস্তুত বলে বৃহস্পতিবার প্রেসিডেন্ট আশরাফ গনি জানিয়েছেন। তিনি আরো বলেছেন, তালেবানের সাথে শান্তিচুক্তি চূড়ান্ত হওয়ার প্রয়াস চলার ফলে ব্যয়বহুল আমেকিরান সামরিক উপস্থিতি হ্রাস করার পদক্ষেপ এটি।

আফগানিস্তানে প্রায় ১২ হাজার আমেরিকান সৈন্য রয়েছে। আট বছর আগে সংখ্যাটি ছিল প্রায় এক লাখ। ১৮ বছর ধরে চলা যুদ্ধ অবসানের লক্ষ্যে আমেরিকান আলোচকদের অন্যতম একটি ছাড় ছিল সৈন্য প্রত্যাহার।
তালেবানের সাথে শান্তি আলোচনা শুরুর পর থেকে ২০১৮ সাল থেকেই আফগানিস্তান থেকে আমেরিকান সৈন্য ধীরে ধীরে প্রত্যাহার করা হচ্ছিল। অবশ্য ট্রাম্প গত সেপ্টেম্বরে হঠাৎ করেই শান্তি আলোচনাকে ‘মৃত’ ঘোষণা করেন। পরে দুই পক্ষের মধ্যে আবার আলোচনা শুরু হয়।

তালেবানের সাথে যুক্তরাষ্ট্রের শান্তি আলোচনার বিরুদ্ধে সোচ্চার ছিলেন গনি। কারণ এই আলোচনা থেকে কাবুল সরকারকে বাদ রাখা হযেছে। তবে সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের ফাঁকে বক্তব্য রাখার সময় বৃহস্পতিবার গনি বলেন, তিনি ট্রাম্পকে বলেছেন যে আফগান সরকার বাকিদের থেকে এক তৃতীয়াংশ তথা আরো চার হাজার মার্কিন সৈন্য প্রত্যাহারে রাজি।
গনির সাথে ঘনিষ্ঠ এক কর্মকর্তা বলেন, আমেরিকান প্রেসিডেন্ট ব্যয় হ্রাস করার যে প্রয়াস চালাচ্ছেন, তার আলোকেই আফগান সরকার এই অবস্থান গ্রহণ করেছে। তবে এর বিনিময়ে গনি সরকার আশা করছে যে তালেবানের সাথে তাড়াহুড়া করে চুক্তি করা ও মার্কিন-সমর্থিত কাবুল সরকারকে ভাগ্যের ওপর ছেড়ে দেয়ার বিষয়টি পুনঃবিবেচনা করবে।

অর্থনৈতিক সম্মেলনে গনি সাংবাদিকদের বলেন, আমরা প্রেসিডেন্টের সিদ্ধান্তের পর যেকোনো সময় চার হাজার সৈন্য প্রত্যাহারের জন্য সম্পূর্ণ প্রস্তুত। উল্লেখ্য, এর এক দিন আগে তিনি ট্রাম্পের সাথে বৈঠক করেন।
স্থবির হয়ে যাওয়া শান্তি আলোচনা আবার শুরু করার জন্য কয়েক সপ্তাহ ধরে আমেরিকান আলোচকেরা কাতার অবস্থান করছেন।

আমেরিকানরা চুক্তির বিনিময়ে তালেবানের কাছ থেকে ব্যাপক মাত্রায় সহিংসতা হ্রাস করার প্রতিশ্রুতি দাবি করছে। আর তা হতে হবে চুক্তির আগেই। তাছাড়া তালেবান যাতে গনির সরকার ও অন্যান্য আফগানের সাথে ক্ষমতা ভাগাভাগি নিয়ে আলোচনা করে, তার নিশ্চয়তাও দাবি করছে।
গত নভেম্বরে আফগানিস্তান সফরকালে তালেবানের ব্যাপারে আমেরিকার নীতি নিয়ে বিভ্রান্তির সৃষ্টি করেছিলেন ট্রাম্প। তিনি তখন বলেছিলেন যে আলোচনা আবার শুরুর আগে তালেবানকে অবশ্যই ব্যাপকভিত্তিক যুদ্ধবিরতিতে রাজি হতে হবে। তবে তা যে প্রায় অসম্ভব, তা আমেরিকান আলোচকেরাও জানেন। কারণ তালেবান সম্ভবত এতে রাজি হবে না।
সাম্প্রতি সপ্তাহগুলোতে অবশ্য তালেবান সহিংসতা হ্রাস করেছে।

তবে তালেবানকে নিয়ে গনি প্রশাসনের বিরূপ মনোভাব হ্রাস পায়নি। আফগান প্রেসিডেন্ট নির্বাচনে গনির রানিং মেট আমরুল্লাহ সালেহ বলেছেন, দোহায় যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যকার শান্তি আলোচনার ফলে যুদ্ধ অবসান হতে পারে। তবে তাতে করে আফগান জাতির সাথে তালেবানের যুদ্ধ শেষ হবে না।
নিউ ইয়র্ক টাইমস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us