বিএনপি তবুও কেন নির্বাচন করছে?

রিন্টু আনোয়ার | Jan 27, 2020 04:51 pm
বিএনপি তবুও কেন নির্বাচন করছে?

বিএনপি তবুও কেন নির্বাচন করছে? - ছবি : সংগ্রহ

 

ঢাকা সিটি করপোরেশনের উত্তর ও দক্ষিণ নির্বাচনে ‘সুষ্ঠু হবে না, জালিয়াতি করে ফল নিয়ে যাবে সরকারি দল’- এমনটি বলার পরও নির্বাচনে রয়েছে বিএনপি। অনেকের প্রশ্ন- কেন এমন স্ববিরোধিতা? ‘নিশ্চিত পরাজয়’ জেনেও নির্বাচনে যাওয়া? এর একটি ব্যাখ্যা অবশ্য দিয়ে আসছেন বিএনপি নেতারা। মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলীয় অবস্থান ব্যাখ্যা করে জানিয়েছেন, গণতন্ত্র ও বেগম জিয়ার মুক্তি আন্দোলনের অংশ হিসেবে তারা এ নির্বাচনে অংশ নিয়েছেন।

এই সরল বক্তব্যের সার খুঁজে পাওয়া মুশকিল। সিটি নির্বাচন একটি স্থানীয় সরকার নির্বাচন। এতে শরিক হওয়া বা জয়-পরাজয়ের সাথে গণতন্ত্র বা কোনো নেতা-নেত্রীর মুক্তির কতটা সম্পর্ক? তা কতখানি প্রভাব ফেলবে জাতীয় রাজনীতিতে? সাংগঠনিক শক্তিতে বা আন্দোলনে? কোনো সিটি বা স্থানীয় সরকার নির্বাচনে ভোটারদের মন জোগাতে সচরাচর প্রার্থীরা তাদের উন্নয়ন পরিকল্পনার কথা জানান। ঢাকায় বিশেষত ক্ষমতাসীনদের লীগ সমর্থিত মেয়রপ্রার্থীরা তাই করছেন। তারা ফুরফুরে মেজাজে প্রচারণা চালাচ্ছেন। প্রতিশ্রুতির ফুলঝুরিতে ভাসিয়ে দিচ্ছেন। তা করতে গিয়ে তামাশায়ও কমতি করছেন না। এ ছাড়া, প্রচণ্ড ক্ষমতার সুবাদে নির্বাচনী কর্মকাণ্ড তাদের জন্য ‘বেশ মসৃণ’। জয়ের আগেই বিজয়ীর ভাব। হাবভাব এবং ভঙ্গিতে তারা বিষয়টি বুঝিয়ে দিচ্ছেন।

বিএনপির জন্য কিন্তু তা নয়। পথ অত্যধিক কণ্টকাকীর্ণ। অনেকটা বন্দী বা নিয়ন্ত্রিত অবস্থায় নানা প্রতিবন্ধকতার মাঝেই চলছে দলটির প্রার্থীদের গণসংযোগ। তদুপরি প্রার্থীদের কণ্ঠে উন্নয়ন পরিকল্পনার কথা অপ্রতুল। সরকারের বিরুদ্ধে অভিযোগ এবং নেত্রীর মুক্তি দাবি করে কিছু কথা গুরুত্ব দিচ্ছেন তারা। নগরবাসীর কাছে এটা কতটুকু আবেদন রাখতে পারবে? এ কথা অবশ্য অস্বীকারের জো নেই, নির্বাচন বলতে যা বোঝায় তা বাংলাদেশে ‘নেই’ হয়ে গেছে অনেক আগেই। গণতান্ত্রিক নির্বাচনী ব্যবস্থাকে বিদায় কারা করেছে, এর পেছনে কে কতটা দায়ী, সবাই জানেন বলে নতুন করে সেই আলোচনার দরকার নেই।

নিকট অতীতে সিটি করপোরেশন নির্বাচনে জেতার পরও বিএনপি সুফল পায়নি। গাজীপুর, রাজশাহী, সিলেট, কুমিল্লা, খুলনায় জেতার পর বিএনপির মেয়ররা উল্টো নাজেহাল হয়েছেন। শান্তিতে সিটি করপোরেশন চালাতে পারেননি। বৈরী পরিস্থিতিতে চেয়ারেও বসতে পারেননি ঠিকমতো। মামলার পর মামলায় দফায় দফায় জেল খেটেছেন। এমন ‘জেলখাটার চেয়ে ফেল করা ভালো ছিল’ বলে অনেকের মন্তব্য।

এমন দুর্গতি সত্ত্বেও দলের জন্যও তারা কিছু করতে পারেননি। আর নিজের কল্যাণে কিছু করা তো দূরের কথা। দলের নেতাকর্মীদের ‘কিছু দিতে পারেননি’। ক্ষেত্রবিশেষে আরো বিপদে পড়েছেন। এটাই তিক্ত বাস্তবতা। তাই অনেকের উদ্বেগের হেতু, এবার ঢাকায় বিএনপির ইশরাক-তাবিথরা জিতলেও কি কিছু করতে পারবেন? গণতন্ত্র বা তাদের নেত্রীর মুক্তির ব্যাপারে ভূমিকা রাখার ন্যূনতম সুযোগটুকুও কি তাদের থাকবে? অথবা তাদেরও যে গাজীপুরের এম এ মান্নান, রাজশাহীর বুলবুল বা খুলনার মনির মতো দুর্দশা হবে না, তার কি কোনো নিশ্চয়তা আছে? বিএনপির ওই মেয়ররা দলের জন্য তেমন কোনো কাজ করতে পারেননি। বেশির ভাগ সময় কর্মীদেরও এড়িয়ে চলতে বাধ্য হয়েছেন। গণতন্ত্র বা দলের চেয়ারপারসনের মুক্তির দাবিতে ভূমিকা রাখা দূরে থাক, এ নিয়ে কোথাও দু-চারটা কথা বলেছেন- এটাও দেখা যায় না।

গত সংসদ নির্বাচনের পর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম ঘোষণা দিয়েছিলেন, তারা সংসদে যাবেন না। তবে পরে গেছেন তিনি নিজে ছাড়া। বগুড়ার পাস করা আসনটি ছেড়ে দিয়েছেন তিনি নিজে। এতে কী লাভ, কী ক্ষতি তা তারাই ভালো বোঝেন। তাদের নিশ্চয়ই কোনো হিসাব আছে। সংসদে গেলে নির্বাচনের ফলকে বৈধতা দেয়া হয়, এটি তারা জানেন। না গেলে, বাইরে থেকে ‘অবৈধ সংসদের’ নিন্দা-সমালোচনা চালিয়ে যেতে পারবেন তাও তারা জানেন।

ন্যাড়ায় বারবার বেলতলায় যায় না। বেলতলায় গেলে কী হয়, ন্যাড়া একবার গেলেই বুঝতে পারে। ‘ন্যাড়া’ বলতে আমরা বুঝি ভোলাভালা ধরনের নিরীহ ব্যক্তি। যেখানে বাংলাদেশের মানুষও ন্যাড়া হয়ে এখন ভোটবিমুখ। ২০০৯ সালের জানুয়ারির পর জাতীয় বা আঞ্চলিক সব নির্বাচনেই প্রার্থী কম, ভোটার কম, ভোট আরো কম। ২০১৪ সালের ৫ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচনে ‘আসল-নকল’ মিলিয়ে ভোট পড়েছিল মাত্র ৪০ শতাংশ। এর বেশি দেখাতে পারেনি নির্বাচন কমিশন। তাতে ৩০০ আসনের মধ্যে ১৪৬ জনের বিনা চ্যালেঞ্জে ‘বিজয়ী’ হতে আওয়ামী লীগের কোনো অসুবিধা হয়নি। ওই বছর ক্ষমতাসীন দলের ২৬৫ জন ‘বিজয়ী’ বলে ঘোষিত হন। ২০১৮ সালের নির্বাচনে আরো কম ভোটার হলেও এক দলের সর্বাধিক ২৯২ জন প্রার্থী জয়ী হলেন। এমন নিষ্ঠুর বাস্তবতার পরও কেন বারবার স্থানীয় বা জাতীয় নির্বাচনে অংশ নেয় প্রধান বিরোধী দল বিএনপি? এটি মোটাদাগের প্রশ্ন। বিএনপি বারবারই যাচ্ছে ভোটে। কেন?

বিএনপি মোটেই ন্যাড়া বা ভোলাভালা নয়। বিশাল দল। এর নেতৃত্বের আরো বেশি বোঝার কথা। তাহলে রহস্যটা কোথায়? ২০১৪ সালে সংসদ নির্বাচনে না গেলেও পরে কেন বারবার তাদের ভোটতলায় যাওয়া? ভোটগাছের নিচে গিয়ে তারা কষ্ট পান নির্বাচন কমিশনের চাতুরী দেখে। এর প্রতিবাদে আন্দোলনের হুঙ্কার দেন। নেতারা মামলা-হামলায় পড়ে যান। জেলখাটাসহ নানা দুর্গতিতে ভোগেন নেতা, কর্মী, সমর্থক সবাই। এর বাইরে যাওয়ার উপায়ও যেন নেই। বলা হয়ে থাকে, বিএনপি গত নির্বাচনে গিয়েছিল দলের নিবন্ধন বাঁচাতে। পরপর দু’বার নির্বাচন না করলে নিবন্ধন থাকে না, সেই আইনের ফাঁক দিয়ে বিএনপিকে বাদ দেয়া সহজ ছিল। কারণ নির্বাচন কমিশনসহ সবই সরকারের অনুকূলে।
কারো কারো মতে, বর্তমানে বিএনপি সরকারি ফ্রেমওয়ার্কের বাইরে নয়। এ কারণে ‘যা হয়েছে তা ভালো হয়েছে, যা হচ্ছে তাও ভালো হচ্ছে এবং যা হবে তাও ভালোই হবে।’ আরেকটা দিক হচ্ছে- বারবার ভোটে অংশ নিয়ে নাজেহাল হয়ে নিজের নাক-কান সব কেটে সরকারের যাত্রা ভঙ্গ করা।

এমন বিপর্যস্ত অবস্থা কাটাতে কোন পথে এগোনো দরকার ===তা ঠিক করতে হবে বিএনপিকেই। এক যুগ ক্ষমতার বাইরে থাকা দলটি না নির্বাচনে, না মাঠে, না কৌশলে প্রতিপক্ষের সাথে কুলাতে পারছে না। ক্ষমতাবলয়ের কাছাকাছি থাকায় অভ্যস্ত দলটির নেতাকর্মীদের ধৈর্যের বাঁধ ভাঙাই স্বাভাবিক। এ অবস্থায় বিএনপির সামনে দুটি পথ খোলা। হয় নির্বাচনে পরাজয়ের পর হতাশায় শেষ হয়ে যাওয়া। নইলে দলকে গুছিয়ে জনবান্ধব কর্মসূচি দিয়ে রাজনীতির ময়দানে সক্রিয় হওয়া; গোড়ালি শক্ত করে টিকে থাকা। সব সরকারি দল রাষ্ট্রযন্ত্র ব্যবহারের সুযোগ পায়। আওয়ামী লীগ নিরবচ্ছিন্নভাবে সেটি পাচ্ছে। তবে সমালোচিতও হচ্ছে। বিএনপি এর সুফল নিজেদের ঝুড়িতে নিতে পারছে না। ক্ষমতার সুযোগ বিএনপিও একসময় পেয়েছে। ব্যবহারও করেছে। কিন্তু টিকতে পারেনি। আওয়ামী লীগ পারছে ছলে, বলে, কূটকৌশলে। এসব থেকেও শিক্ষা নেয়া এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনার কথা কি বিএনপির নেতৃত্ব ভাবা উচিত নয়?
rintuanowar@gmail.com

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us