কতটা ভয়াবহ করোনা ভাইরাস

অন্য দিগন্ত ডেস্ক | Jan 29, 2020 09:44 am
কতটা ভয়াবহ করোনা ভাইরাস

কতটা ভয়াবহ করোনা ভাইরাস - ছবি : সংগৃহীত

 

বিশ্বজুড়েই আতঙ্ক সৃষ্টি হয়েছে। বাংলাদেশের মতো দেশও এই ভাইরাসের ভয়ে আতঙ্কিত। মধ্য চীনের উহান শহরে তো আপাতত সরকারের যুদ্ধকালীন তৎপরতা দেখা যাচ্ছে। ফলে দুর্গে পরিণত হয়েছে। এই শহরই মারাত্মক নভেল করোনাভাইরাসের (2019-nCoV) কেন্দ্রস্থল, যে ভাইরাসের প্রকোপে গত মাস থেকে শুরু করে এখন পর্যন্ত মারা গেছে ১৩২ জন, আক্রান্ত কয়েক হাজার। এমনকি মার্কিন যুক্তরাষ্ট্র অবধি পৌঁছে গেছে এই ভাইরাস।

এছাড়া এখন পর্যন্ত নিশ্চিতভাবে 2019-nCoV সংক্রমণের খবর পাওয়া গেছে জাপান, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, নেপাল, ফ্রান্স, মালয়েশিয়া, ও কানাডা থেকে।

করোনা ভাইরাস কী?

করোনা ভাইরাস কোনো একটি ভাইরাস নয়, বরং একটি ভাইরাস গোষ্ঠী, যার থেকে মানুষের মধ্যে ছড়ায় একাধিক অসুখ, সাধারণ সর্দি থেকে শুরু করে অতি জটিল এবং প্রায়শই প্রাণঘাতী SARS বা MERS পর্যন্ত। এই ভাইরাসের নাম এসেছে তার আকার থেকে, যা কিনা একটি মুকুটের (corona) মতো, যেটিকে কেন্দ্র করে প্রসারিত হয় অসংখ্য বাহু।

কীভাবে ঘটল এই সাম্প্রতিক প্রাদুর্ভাব?

মনে করা হচ্ছে, উহানের অবৈধ বন্যপ্রাণীর বাজার থেকেই ছড়িয়েছে করোনাভাইরাস। চিনের স্বাস্থ্য আধিকারিক এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন বা WHO) এখনও তদন্ত চালাচ্ছেন, ঠিক কীভাবে এই ভাইরাসের সংক্রমণ ঘটল, তা নিশ্চিত করতে। কেউ কেউ বলছে, কোনো জীবাণু নিয়ে গবেষণা করার সময় এই ভাইরাসের বিস্তৃতি ঘটে গিয়েছিল। তবে সঠিক কারণ এখনো জানা যায়নি।

সংক্রমণ মানেই কি মৃত্যু?

এখন অবধি প্রাণ হারিয়েছেন ১৩২ জন আক্রান্ত ব্যক্তি, যদিও আক্রান্ত হয়েছেন ৪,৫০০ জনের বেশি। যেহেতু এই ভাইরাস সমষ্টির এটি একটি নতুন রূপ, সেহেতু এখনও এটির বিরুদ্ধে কোনো নির্দিষ্ট ভ্যাকসিন অথবা প্রতিষেধক টীকা আবিষ্কৃত হয় নি। তবে WHO-এর একটি বিবৃতি অনুযায়ী, “একাধিক উপসর্গেরই চিকিৎসা সম্ভব, অতএব চিকিৎসা হবে আক্রান্তের শারীরিক অবস্থা বিবেচনা করে”।

এখন পর্যন্ত এর প্রসার রুখতে কী করা হয়েছে?

চীনা নববর্ষের ছুটি থাকায় এই ভাইরাস ছড়ানোর আশঙ্কা বেড়েছে, যেহেতু অনেকেই ছুটিতে দেশের বাইরে যাচ্ছেন। তা সত্ত্বেও করোনাভাইরাসের প্রসার রোধে উহান শহরকে একরকম তালাবন্দি করে ফেলেছে চিনের সরকার। উহান থেকে বন্ধ করা হয়েছে সমস্ত বহির্গামী উড়ান, এবং অচল করে দেওয়া হয়েছে শহরের জন পরিবহণ ব্যবস্থা।

অর্থনীতির ওপর কী প্রভাব পড়েছে এই ভাইরাসের?

খবরে প্রকাশ, করোনা ভাইরাসের আতঙ্ক ছড়ানোর সঙ্গে সঙ্গে চীন এবং হংকংয়ের শেয়ার বাজারে ধস নেমেছে। এর কারণ, বিনিয়োগকারীরা ভয় পাচ্ছেন যে 2019-nCoV বা নভেল করোনাভাইরাসের প্রভাবে বদলে যেতে পারে ক্রেতাদের আচরণ। WHO যদি এই ভাইরাসের ভিত্তিতে বিশ্বস্বাস্থ্যে জরুরি অবস্থা ঘোষণা করে, তবে আরো নেতিয়ে পড়তে পারে বিনিয়োগের বাজার, বিশেষত ভ্রমণ, বিনোদন, এবং অতিথি পরিষেবার ক্ষেত্রে।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস ও সংবাদ সংস্থা


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us