স্ট্রোকের রোগীকে সচল রাখা যাবে যেভাবে

ডা: এম. শহীদুর রহমান | Feb 18, 2020 02:57 pm
স্ট্রোকের রোগীকে সচল রাখা যাবে যেভাবে

স্ট্রোকের রোগীকে সচল রাখা যাবে যেভাবে - ছবি : সংগ্রহ

 

স্ট্রোক রোগীদের পুনর্বাসন বা ফিজিওথেরাপি চিকিৎস্যা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এ থেকে দীর্ঘমেয়াদে জটিলতা এড়ানো যায়। রোগীর অবস্থা যদি খুব খারাপ না হয়, তাহলে দ্বিতীয় বা তৃতীয় দিন থেকেই খুব স্বল্পমাত্রায় রোগীর ফিজিও চিকিৎসা শুরু করা উচিত। বেড পজিশনিং প্রথম দিকের চিকিৎসার একটি গুরুত্বপূর্ণ অংশ।

রোগীকে কাত করে শোয়াতে হবে। দুই ঘণ্টা পরপর পাশ ফিরাতে হবে। প্রেসার পয়েন্টগুলো প্রতিদিনই ভালো করে চেক করতে হবে যাতে ঘা না হয়। কোনো কোনো ক্ষেত্রে এয়ার কুশন বা ওয়াটার কুশন ব্যবহার করতে হবে ঘা প্রতিরোধের জন্য। হাত ও উপরের জয়েন্টগুলো নরমাল পজিশনে রাখতে হবে এবং দিনে পাঁচ থেকে ১০ বার নাড়িয়ে দিতে হবে।

অজ্ঞান না হলে দিনে কয়েকবার বিছানায় ধরে বসাতে হবে। ফিজিওথেরাপিস্টের তত্ত্বাবধানে রোগীকে নিয়মিত ব্যায়াম করাতে হবে। এর উদ্দেশ্য হচ্ছে- স্নায়বিক উন্নতি ত্বরান্বিত করা। নার্ভের দুর্বলতার জন্যই রোগী হাত-পা নাড়াতে পারে না। বেশির ভাগ ক্ষেত্রে এ স্নায়বিক উন্নতি ধীরে ধীরে হয়। তবে ব্যায়াম না করালে অবস্থার অবনতি হওয়ার সম্ভাবনা থাকে। তোতলানো বা কথা বলা বন্ধ হয়ে যাওয়ার জন্য স্পিচ থেরাপি দিতে হবে। ঘা হয়ে থাকলে তার চিকিৎসা করাতে হবে। রক্তশূন্যতা ও পুষ্টিহীনতা থাকলে তারও চিকিৎসা করাতে হবে। স্ট্রোকের সঠিক চিকিৎসা ব্যয়বহুল ও সর্বত্র সহজলভ্য নয়।

লেখক : ফিজিক্যাল মেডিসিন বিশেষজ্ঞ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়

ব্যায়াম ছেড়ে দিলে ওজন বাড়ে
ডা. ওয়ানাইজা রহমান

যারা প্রতিনিয়ত ব্যায়াম করেন তাদের ব্যায়াম বা শরীরচর্চা অব্যাহত রাখা উচিত। হঠাৎ ব্যায়াম ছেড়ে দিলে শরীরের ওজন বাড়তে পারে। তাই প্রতিদিন সম্ভব না হলেও সপ্তাহে অন্তত পাঁচ দিন ব্যায়াম করা ভালো। তবে মনে রাখবেন ব্যায়ামের সাথে আপনার খাদ্য তালিকার মিল থাকতে হবে। এক ঘণ্টা ব্যায়াম করে শরীর থেকে যতটা ক্যালরি বা খাদ্যশক্তি ব্যয় হয় তার চেয়ে অনেক বেশি খাদ্যশক্তি গ্রহণ করেন অনেকে।

একজন পূর্ণবয়স্ক ব্যক্তির দৈনিক আড়াই থেকে তিন হাজার কিলোক্যালরি খাদ্যশক্তি প্রয়োজন। আর এই খাদ্যশক্তি আসতে হবে সব ধরনের খাবার থেকে। তবে খাবারের মেনুতে চর্বিযুক্ত খাবার কম থাকা ভালো। পাশাপাশি শুধু ব্যায়াম নয়, যাদের নাচের অভ্যাস আছে তাদেরও হঠাৎ করে নাচ ছেড়ে দেয়া উচিত নয়।
লেখিকা : অধ্যাপিকা, ফার্মাকলোজি ও থেরাপিউটিকস বিভাগ, ঢাকা ন্যাশনাল মেডিক্যাল কলেজ।

চেম্বার : দি বেস্ট কেয়ার হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, ২০৯/২, এলিফ্যান্ট রোড, ঢাকা। ফোন : ০১৬৮৬৭২২৫৭৭


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us