মুখে হাত দেয়া এড়াবেন যেভাবে

অন্য দিগন্ত ডেস্ক | Mar 16, 2020 05:13 pm
মুখে হাত দেয়া এড়াবেন যেভাবে

মুখে হাত দেয়া এড়াবেন যেভাবে - ছবি : সংগ্রহ

 

করোনাভাইরাসের আতঙ্ক এখন পুরো বিশ্বকে গ্রাস করেছে। মৃত্যুর সংখ্যা প্রায় সাত হাজারে দাঁড়িয়েছে। এর শিকার হয়েছে এক লাখের বেশি মানুষ। এর ভ্যাকসিন না থাকায় ভয়টা বেশি। কেউ আর নিরাপদ নয়। দেশে দেশে নানা সতর্কতামূলক ব্যবস্থাও গ্রহণ করা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পাশাপাশি জাতীয় ও বিভিন্ন সংগঠন ও চিকিৎসকেরাও নানা প্রতিকারমূলক পদক্ষেপ গ্রহণ করতে বলেছে। কোনো কোনো পরামর্শ অনুসরণ করতে কেবল সচেতনতাই যথেষ্ট। এমনই একটি হলো নাক-মুখে হাতের স্পর্শ এড়ানো।

বলা হচ্ছে যে নাক-মুখ দিয়েই এই রোগটির সবচেয়ে বেশি সংক্রমণ ঘটে। আক্রান্ত ব্যক্তি কোনো জিনিস স্পর্শ করলে সেটার সংস্পর্শে এলে রোগটির বিস্তার ঘটে। আর তাতে হাতের ভূমিকা থাকে সবচেয়ে বেশি।

এ কারণেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু বলেছে চোখ, নাক ও মুখ স্পর্শ না করতে। কারণ হাত অনেক কিছুকে স্পর্শ করে। সেই স্পর্শ থেকে সংক্রমণ হাতে চলে আসতে পারে। সেই হাত চোখে, মুখে বা নাকে দিলে, সেই মাধ্যমে শরীরে প্রবেশ করে এই ভাইরাস। আর আপনাকে অসুস্থ করে তুলতে পারে। সাম্প্রতিক গবেষণা বলছে, আপনি ঘণ্টায় ১৬-১৮ বার মুখে হাত দেন। ওই হাত এক ঘণ্টার মধ্যে নানা মাধ্যমকে স্পর্শ করে আসে। ফলে বাড়িয়ে তোলে সংক্রমণ মাত্রা। এ থেকে মুক্ত থাকতে আমাদের নানা পদক্ষেপ গ্রহণ করতেই হবে।

এখন আসা যাক মুখে হাত দেয়া বন্ধ করতে আমরা কী কী করতে পারি :

১. আপনার হাতকে সবসময় ব্যস্ত রাখুন
আপনার হাতকে নানা কাজে ব্যস্ত রাখুন। যাতে সেই হাত মুখে না ওঠে। কিছুই করার না থাকলে নরম বল হাতে নিয়ে পাম্প করতে পারেন। কিংবা হাতের সামনে এমন কিছু রাখতে পারেন যা আপনাকে ব্যস্ত রাখবে। সময়ে অসময়ে নিজেকে ব্যস্ত রাখলেও মুখে উঠবে না হাত।

২. সবসময় সঙ্গে টিস্যু রাখুন
মুখ চুলকাতে বা নাক ঘষতে অনেকসময় মুখে হাত উঠে যায়। সেই পরিস্থিতি এড়াতে সঙ্গে টিস্যু রাখুন, যা আপনাকে ওই কাজগুলো করতে সাহায্য করবে। ব্যবহারের পরেই নষ্ট করে ফেলুন সেই টিস্যু। এতে করে আপনার সংক্রমণের ঝুঁকি অনেকটাই কমে আসবে।

৩. সংক্রমণ এড়ানো কতটা জরুরি সে কথাটা সবসময় মনে রাখবেন
যখনই আপনি মুখে হাত দেবেন, এই ভাইরাস সংক্রমণের মাত্রা তত বাড়বে। তাই মনে রাখবেন এই সংক্রমণ এড়ানো কতটা জরুরি। ভয়টি মনে গেঁথে থাকলে সহজে আপনার হাত সেখানে যাবে না।

৪. যতটা সম্ভব হাত ধোবেন

বারবার হাত ধোবেন। অবশ্য খালি পানিতে নয়। সাধারণ সাবান বা পানি দিয়েও হাত ধুতে পারেন। চিকিৎসকেরা হাত ধোয়ার ওপর জোর দিয়েছেন।
সূত্র : এনডিটিভি


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us