করোনাকে চ্যালেঞ্জ দিয়ে বিপদে জার্মান মেয়র

অন্য দিগন্ত ডেস্ক | Apr 05, 2020 07:55 am
জার্মান মেয়র

জার্মান মেয়র - সংগৃহীত

 

ভয়াবহ করোনাভাইরাসের হাত থেকে রক্ষা পেতে মরিয়া হয়ে ছুটছে গোটা বিশ্ব। আর এর ঠিক উল্টা পথে হাঁটলেন জার্মানির বার্লিন ডিস্ট্রিক্ট মেয়র স্টিফেন ভন দাসেল। তিনি নাকি ‘ইচ্ছাকৃতভাবে’ করোনা আক্রান্ত হয়েছেন। সেইসাথে ডেকে এনেছেন প্রবল বিতর্ক।

করোনাভাইরাস থেকে বাঁচতে যেখানে সামাজিক দূরত্ব বজায় রাখার নিদান দেয়া হচ্ছে, তখন মেয়রের মতো দায়িত্বশীল পদে থাকা এক ব্যক্তি কীভাবে যেচে করোনাভাইরাসে আক্রান্ত হলেন, সেই প্রশ্ন উঠেছে।

এই নিয়ে স্টিফেনের সাফাই, আমার ধারণা ছিল নিজের প্রতিরোধ ক্ষমতা দিয়ে এই ভাইরাসকে হারিয়ে দিতে পারব। স্থানীয় একটি পত্রিকায় এই খবর প্রকাশিত হয়েছে। ৫৩ বছর বয়সী স্টিফেন দাবি করেছেন, করোনা আক্রান্ত হওয়ার পর তিনি দায়িত্বশীল নাগরিকের মতো আচরণ করেছেন।

তবে করোনা নিয়ে তার পরীক্ষা-নীরিক্ষা যে তাকে ভুগিয়েছে, তাও জানিয়েছে স্টিফেন। তার কথায়, ‘যতদিন ভেবেছিলাম, তার থেকেও বেশিদিন শয্যাশায়ী থাকতে হয়েছে। ভেবেছিলাম তিন দিনের মধ্যে আমি সুস্থ হয়ে উঠব। আমি এই রোগে অন্যকে সংক্রামিত করতে চাইনি। তবে আমার কল্পনার থেকেও খারাপ ফল পেলাম’ জানা যাচ্ছে, মেয়রের বান্ধবীও করোনায় আক্রান্ত হয়েছেন। তবে এত কিছুর পরেও নিজেকে করোনা মোকাবিলার একজন সৈনিক বলে স্টিফেন মনে করেন। স্টিফেনের মতে, তিনি সংক্রামিত হওয়ায় করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী গ্রাফ ভোঁতা হবে।
সূত্র : বর্তমান

 চীনে খোঁজ মিলল ‘পেশেন্ট জিরো’র

চীনে খোঁজ মিলল বিশ্বের প্রথম করোনা আক্রান্তের। গবেষকদের ভাষায় যাকে বলা হয়, ‘পেশেন্ট জিরো’। আশির দশকে আমেরিকায় এইচআইভি মহামারীর সময় ভুলবশত এই শব্দবন্ধটি তৈরি করেছিলেন গবেষকেরা। এক মার্কিন সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, তিনি হলেন ৫৭ বছর বয়সী এক নারী। নাম, ওয়েই গুইশিয়ান। উহানের হুনান সি ফুড মার্কেটে চিংড়ি বিক্রি করতেন তিনি। সুস্থ হয়ে বাড়ি ফিরে এই মহামারীর জন্য চীন সরকারের ব্যর্থতাকেই দায়ী করেছেন ওয়েই। তার মতে, সরকার প্রথমেই বিষয়টির গুরুত্ব বুঝতে পারলে করোনা মহামারীর আকার নিতে পারত না।

ওই নারীর দাবি, ২০১৯ সালের ১০ ডিসেম্বর ওই বাজারেই অসুস্থ হয়ে পড়েছিলেন। প্রথমে সাধারণ ফ্লু ভেবে স্বাস্থ্যকেন্দ্রে যান। সেখানকার ইঞ্জেকশনে কাজ তো হয়নি, উল্টে দুর্বল হয়ে পড়েছিলেন। একদিন বাদে উহানের ইলেভেন্থ হাসপাতালে গেলেও জ্বর বা দুর্বলতা কমেনি। ১৬ ডিসেম্বর উহান ইউনিয়ন হাসপাতালে গিয়ে ওয়েই দেখেন সি ফুড মার্কেট থেকে অনেকে এসেছেন। আর তাদের প্রত্যেকের শরীরেই তার মতো রোগের লক্ষণ স্পষ্ট হয়ে উঠেছে। ডিসেম্বরের শেষ দিকে তাকে কোয়ারেন্টাইন করা হয়। মাসখানেক চিকিত্সার পর এখন তিনি সম্পূর্ণ সুস্থ। বাড়িতেই রয়েছেন।

যেকোনো নতুন সংক্রামক রোগের ক্ষেত্রে প্রথম রোগীকে চিহ্নিত করা খুবই জরুরি বলে মনে করেন ডাক্তার ও বিজ্ঞানীরা। তাকে পর্যবেক্ষণ করেই রোগের উত্স জানা সম্ভব হয়।
সূত্র : বর্তমান


’সুস্থ হয়ে উঠুক বিশ্ব’‍ জার্মানি ও নেদারল্যান্ডসের ১০০ মসজিদে আজান
মহামারি করোনাভাইরাসের বিরুদ্ধে সম্মিলিত লড়াই করছে ইউরোপ। এরই মাঝে জার্মানি ও নেদারল্যান্ডসের ১০০টিরও বেশি মসজিদ থেকে আজানের ধ্বনি শোনা গেল। মুসলিম উম্মাহ তথা বিশ্বের মঙ্গল কামনায় আজান দেয়া হলো। জার্মানিতে বসবাসকারী তুরস্কের দুই কমিউনিটির তরফে এই ব্যবস্থা করা হয়েছিল।

জার্মানির এসেনে তুর্কি মুসলিম ফাহরেত্তিন আল্পতেকিন বলেন, স্থানীয় ৫০টি মসজিদ থেকে আজান শোনা গেছে। ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সংহতি বজায় রাখতে নেদারল্যান্ডসেরও বহু মসজিদ থেকে আজান দেয়া হয়েছে লাউডস্পিকারের মাধ্যমে। এর আগে স্পেনের মুসলিম কমিউনিটির পক্ষ থেকে আজান দেয়ার ব্যবস্থা করো হয়েছিল।
সূত্র : পূবের কলম

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us