মুসলিমরা বিদেশী : ভারতে নাগরিকত্ব নির্ধারণের কার্যক্রমের অন্তরালে যা হচ্ছে

দীপ সিং ও সুহাসিনি রাজ | Apr 06, 2020 08:05 am
মুসলিমরা বিদেশী : ভারতে নাগরিকত্ব নির্ধারণের কার্যক্রমের অন্তরালে যা হচ্ছে

মুসলিমরা বিদেশী : ভারতে নাগরিকত্ব নির্ধারণের কার্যক্রমের অন্তরালে যা হচ্ছে - সংগৃহীত

 

প্রায় দুই বছর ধরে মামনি রাজকুমারী, আইনজীবী, দিন কাটিয়েছেন আসাম রাজ্যের সন্দেহভাজন বিদেশী নির্ধারণ ট্রাইব্যুনালের অংশ হিসেবে কে ভারতীয় নাগরিক আর কে নন।

তারপর তাকে বরখাস্ত করে দেয়া এই অভিযোগে যে তিনি যথেষ্ট সংখ্রক মুসলিমকে অ-নাগরিক ঘোষণা করেননি। তিনি বলেন, আমাকে শাস্তি দেয়া হয়েছে।

ভারতের নাগরিকত্ব যুদ্ধে ৫৪ বছর বয়স্ক রাজকুমারি সামনের কাতারে নিজেকে দেখতে পেয়েছেন। আসামে প্রতিটি নাগরিকত্বের নাগরিকত্ব নির্ধারণের জন্য একটি পূর্ণাঙ্গ ও বৃহত্তর ব্যবস্থা প্রণয়ন করা হযেছে।
এতে আসামের ৩৩ মিলিয়ন লোকের মধ্যে প্রায় দুই মিলিয়নকে নাগরিকত্ব তালিকা থেকে বাদ দেয়া হয়েছে সম্ভাব্য বিদেশী বিবেচনায়। বাদ পড়াদের অনেকে গরিব। তারা এখন নাগরিকত্বহীন হয়ে পড়ার আশঙ্কায় আছে।
আসামে যা হয়েছে, তা পুরো ভারতেই হতে পারে। কারণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতের সেক্যুলার, বহুসংস্কৃতিক জাতির পরিচয় বাতিল করে একে পুরোপুরি হিন্দু রাষ্ট্রে পরিণত করতে চাচ্ছেন।

দি নিউ ইয়র্ক টাইমস আসামের নাগরিকত্ব যাচাইয়ের জন্য গঠিত ট্রাইব্যুনালগুলোর বর্তমান একজন ও সাবেক পাঁচজন সদস্যের সাক্ষাতকার নিয়েছে। সাবেক পাঁচজন সদস্য বলেছেন, মুসলিমদেরকে অ-নাগরিক ঘোষণার জন্য সরকারের কাছ থেকে তারা চাপের মুখে ছিলেন। তাদের তিনজন, রাজকুমারিসহ, বলেন যে তারা তা করেননি বলে বরখাস্ত হয়েছেন।
এ ব্যাপারে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের কর্মকর্তারা মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।
মোদির বিজেপির হিন্দু জাতীয়তাবাদী আদর্শ রয়েছে। গত বছরের জাতীয় নির্বাচনের সময় দলটি আসামের নাগরিকত্ব ব্যবস্থাটি সারা ভারতে প্রয়োগের সংকল্প ব্যক্ত করেছিল। মোদি সম্প্রতি এ ধরনের কোনো পরিকল্পনা থাকার কথা অস্বীকার করেছেন।

আসামের মতো ভারতও সংখ্যাগরিষ্ট হিন্দু, তবে মুসলিমরা একটি বড় সংখ্যলঘু সম্প্রদায়। গত ডিসেম্বরে ভারত সরকার একটি নতুন অভিবাসন আইন পাস করে। এতে প্রতিবেশী দেশগুলোর অমুসলিমদের দ্রুতগতিতে নাগরিকত্ব প্রদান করার কথা রয়েছে। তবে মুসলিমদের এই প্রক্রিয়া থেকে বাদ দেয়া হয়েছে।
আর আসামে যেসব হিন্দুকে নাগরিকত্ব তালিকা থেকে বাদ দেয়া হয়েছে, তাদেরকে এই আইনের আওতায় নাগরিকত্ব প্রদান করা হবে। কিন্তু মুসলিমরা বাদ পড়বে।
অভিবাসন বিশেষজ্ঞ ও দিল্লির জওহেরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. বিনোদ খাদরিয়া বলেন, ক্রমবর্ধমান হারে দেখা যাচ্ছে যে মুসলিমরা টার্গেট হচ্ছে। এটা উত্তপ্ত পরিস্থিতি।
এমনকি এনআরসির আগেও আসামে আদিবাসী অধিকার আন্দোলন বিদেশীদের বহিষ্কার করার জন্য আন্দোলন শুরু করেছিল।

পুলিশ, অনেক সময় সাধারণ নাগরিকদের কাছ থেকে তথ্য পেয়ে, সন্দেহভাজন বিদেশী হিসেবে ৪৩৩,০০ লোককে আটক করেছে বলে পার্লামেন্টে থাকা তথ্যে জানা গেছে। তাদেরকে পরে ট্রাইব্যুনালে পাঠানো হয়েছে। আর তাদের নাগরিকত্ব যাচাইয়ের জন্য যারা বসেছিলেন, তাদেরই একজন এই রাজকুমারি।
এখন এনআরসিতে ১.৯ মিলিয়ন লোক সন্দেহভাজন বিদেশী ঘোষিত হওয়ায় ফরেনার ট্রাইব্যুনালে বিচার করার জন্য আরো বেশি মামলা আসবে।
পুরো বিচারপ্রক্রিয়াটিকেই রাজকুমারি ও তার মতো আরো অনেকের কাছে ঝামেলার মনে হয়েছে।
অনেক ভারতীয়ের কাছেই ভোটার আইডি কার্ড, ভূমির মালিকানার মতো প্রয়োজনীয় নথিপত্র নেই।

আরো সমস্যা হলো, হিন্দুদের চেয়ে মুসলিমদেরকেই ধর্মীয় পক্ষপাতিত্বের আওতায় বিদেশী হিসেবে স্দেহ করা হচ্ছে বেশি। রাজকুমারি ও আরো কয়েকজন পরিচয় প্রকাশ না করার শর্তে এমন তথ্য জানিয়েছেন।
ট্রাইব্যুনালগুলো প্রায়োগিকভাবে আদালত নয়, তবে আদালতের মতোই কাজ করে। ট্রাইব্যুনাল যদি মনে করে, কেউ তার নাগকিত্ব প্রমাণ করতে পারছেন না, তবে তাকে কারাগারে পাঠাতে পারে।
কার্তিক রায় নামের অপর এক আইনজীবী ও সাবেক ট্রাইব্যুনাল সদস্য বলেন, পুলিশ অফিসাররা প্রায়ই সন্দেহভাজন বিদেশী হিসেবে যাদের হাজির করে তারা হয় মুসলিম।

তিনি বলেন, তাকে স্পষ্টভাবে চাপ দিয়ে বলা হয় যে বিদেশী ঘোষণা করতে হবে মুসলিমদেরকেই।
আর যেসব ট্রাইব্যুনাল সদস্য যদি বেশি লোককে বিদেশী ঘোষণা করেছে, তাদের কর্ম সম্পাদন দক্ষতা তত ভালো বলে স্বীকৃতি লাভ করেছে। তাদের পদোন্নতির সম্ভাবনা সৃষ্টি হয়েছে।

আর যারা খুব বেশি লোককে বিদেশী ঘোষণা করতে পারেননি, তাদের কর্ম সম্পাদন দক্ষতা সন্তোষজনক নয় বলে চিহ্নিত করা হয়েছে।
রাজকুমারি ও রায় বুঝতে পেরেছিলেন, তাদের বাদ দেয়া হতে পারে। ঠিকই ২০১৭ সালে তাদের বরখাস্ত করা হয়।
উভয়ে জানান, ট্রাইব্যুনালে আনা মুসলিমদের বিদেশী ঘোষণা করার অর্থ হলো, তাদেরকে বহিষ্কার করার পথ সৃষ্টি করা।
অবশ্য মোদি ও তার দলের শীর্ষ কর্তকর্তারা মুসলিমদেরকে টার্গেট করার কথা অস্বীকার করেছেন। তারা বলছেন, এটি দেশের অবৈধ অভিবাসীদের শনাক্ত করার ব্যবস্থা।

নিউ ইয়র্ক টাইমস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us