খালেদা জিয়ার বাসায় এখন কারা আছেন

নিজস্ব প্রতিবেদক | Apr 24, 2020 08:06 pm
খালেদা জিয়া

খালেদা জিয়া - সংগৃহীত

 

সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধীদল বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া মুক্তি পেয়েছেন এক মাস আগে। এর পর থেকে তিনি ঢাকায় তার গুলশানের বাসভবনে কোয়ারেন্টিনে রয়েছেন।

তার বোন সেলিমা ইসলাম বিবিসিকে জানিয়েছেন, তিনিসহ পরিবারের দু'জন সদস্য, একজন গৃহকর্মী এবং ব্যক্তিগত চিকিৎসক ছাড়া আর কাউকে খালেদা জিয়ার কাছে যেতে দেয়া হচ্ছে না।

বিএনপি নেতারা বলেছেন, পারিবারিক পরিবেশে খালেদা জিয়া এখন মানসিকভাবে স্বস্তিতে থাকলেও তাঁর আথ্রাইটিস ও ডায়াবেটিস সহ জটিল সব রোগের বিষয় বিবেচনা করে করোনাভাইরাস সংক্রমণের ভয়াবহ বিশ্ব পরিস্থিতিতে সতর্কতা হিসেবে তাকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

দুর্নীতির দু'টি মামলায় সরকারের নির্বাহী আদেশে বিএনপি নেত্রীর সাজা ছয় মাসের জন্য স্থগিত করে গত ২৫ মার্চ তাকে মুক্তি দেয়া হয়।

এর প রদিন থেকেই বাংলাদেশে সাধারণ ছুটি দিয়ে অঘোষিত লকডাউন শুরু করা হয়েছিল করোনাভাইরাসের দুর্যোগময় পরিস্থিতিতে।

তিনি মুক্তি পাওয়ার পর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল থেকে তাঁর গুলশানের বাসায় ওঠেন।

সেই থেকে ৭৫ বছর বয়স্কা বিএনপি নেত্রী চিকিৎসকের পরামর্শে বাসার দোতলায় কোয়ারেন্টিনে রয়েছেন বলে জানা গেছে।

সেখানে খালেদা জিয়ার বোন সেলিমা ইসলামসহ পরিবারের দু'জন সদস্য পালাক্রমে গিয়ে তার দেখাশোনা করছেন। এর বাইরে শুধু ব্যক্তিগত চিকিৎসকরা যেতে পারছেন।

সেলিমা ইসলাম বলেছেন, ডায়াবেটিস এবং আথ্রারাইটিসসহ আগের জটিল রোগগুলোর কোনো উন্নতি না হওয়ায় তাকে এখনো কোয়রেন্টিনে রাখা হয়েছে।

"বাসায় ডাক্তাররা এসে চিকিৎসা দিচ্ছে তাকে। সে অনুযায়ী চিকিৎসা হচ্ছে। তার শারীরিক অবস্থার এখনো তেমন কোন উন্নতি হয়নি।

''যে কারণে সে কোথাও বের হচ্ছে না এবং তার কাছে কাউকে অ্যালাউ করা হচ্ছে না। সে কোয়রেন্টিনে আছে এখনও," বলছেন সেলিমা ইসলাম।

সেলিমা ইসলাম আরো বলেছেন, "কেবলমাত্র সন্ধ্যায় মাগরিবের পর আমি যাচ্ছি। আমি তার বোন। আমি যাই সন্ধ্যায়। তখন তার সাথে আমি কথা বলি এবং তাকে দেখাশোনা করি। আর সকালে আমার ছোট ভাইয়ের স্ত্রী গিয়ে দেখাশোনা করেন। আর গৃহপরিচারিকা ফাতেমা তো সর্বক্ষণিক দেখাশোনা করছে। এর বাইরে কাউকে যেতে দিচ্ছি না।"

তিনি জানিয়েছেন, কোয়ারেন্টিনে খালেদা জিয়া তার দু'জন পুত্রবধূ এবং নাতনিদের সাথে টেলিফোনে নিয়মিত কথা বলছেন। এছাড়া তিনি নিয়মিত নামাজ পড়েন এবং টেলিভিশন দেখে ও বই পড়ে সময় কাটাচ্ছেন।

এখন খালেদা জিয়া রোজা রাখতে আগ্রহী এবং সেজন্য চিকিৎসকদের পরামর্শ নেয়া হবে বলে জানিয়েছে তার পরিবার।

তবে বিএনপি নেত্রী তার পরিবারের সীমিত সংখ্যক সদস্য এবং চিকিৎসকের বাইরে দলীয় নেতাকর্মীদের সাথে দেখা করছেন না। তিনি রাজনীতি থেকে দূরে রয়েছেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এখন করোনাভাইরাসের ভয়াবহ পরিস্থিতিতে তাদের নেত্রীর পুরোনো রোগের বিষয় বিবেচনায় নিয়ে দল থেকেই তারা সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছেন।

"যেহেতু তার বয়স এবং আগের রোগ যা আছে, সেজন্য তিনি এখনকার পরিস্থিতিতে ঝুঁকিপূর্ণ। সেজন্য চিকিৎসকরা বলেছেন যে, এখন তার সাথে কাউকে দেখা করতে দেয়া ঠিক নয়। এমনকী আত্মীয়স্বজনরাও সবাই তার সাথে দেখা করতে পারেন না। খুবই সীমিত পর্যায়ে কয়েকজন দেখাশোনার জন্য যেতে পারেন। তাও তারা যান দূরত্ব বজায় রেখে এবং প্রিকশন নিয়ে।"

"সচেতনভাবে সিদ্ধান্ত নিয়ে আমরাও যাচ্ছি না। কারণ আমরা বাইরে থেকে যাব এবং রোগ ক্যারি করতে পারি। এটা ঠিক হবে না। তবে প্রথম দিন এসেই তিনি বলেছিলেন যে করোনাভাইরাসের যে আক্রমণ শুরু হয়েছে, তা নিয়ে তিনি উদ্বিগ্ন। তাতে উনার বার্তা ছিল, ধৈর্য ধরতে হবে, মানুষের পাশে দাঁড়াতে হবে এবং নিরাপদ থাকতে হবে।"

ঢাকায় খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসকদের সমন্বয়ে মেডিকেল বোর্ড রয়েছে।

লন্ডন থেকে তার বড় ছেলে তারেক রহমানের স্ত্রী জোবাইদা রহমান চিকিৎসার তত্ত্বাধান করছেন এবং লন্ডনেরই একজন চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা চালানো হচ্ছে।

তার একজন ব্যক্তিগত চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন বোর্ডের অন্য সদ্যস্যদের সাথে দু'দিন আগে গত মঙ্গলবার বাসায় গিয়ে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করেছেন।

হোসেন বলেছেন, খালেদা জিয়ার ডায়াবেটিস এখনো অনিয়ন্ত্রিত থাকছে।

তিনি উল্লেখ করেছেন, করোনাভাইরাস নিয়ে এখনকার অস্বাভাবিক পরিস্থিতিতে প্রয়োজনীয় বিভিন্ন পরীক্ষা করা সম্ভব হচ্ছে না এবং সেজন্য একটা রুটিন চিকিৎসা চালানো হচ্ছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তাদের নেত্রী এখন মানসিকভাবে কিছুটা স্বস্তিতে থাকলেও অসুস্থতার উন্নতি সেভাবে হয়নি।

"যে শর্ত উনাকে দিয়েছে যে বিদেশে যাওয়া যাবে না। সেক্ষেত্রে আমরা যা করতে পেরেছি, তা হলো, উনি বাসায় যাওয়ার পরে চিকিৎসকরা তাকে কোয়ারেন্টিনে রাখেন। ঢাকায় চিকিৎসকরা পরীক্ষা করে বিলেতের ডাক্তারের সাথে পরামর্শ করে চিকিৎসাপত্র দিয়েছেন।

''এখনো তা অনুসরণ করা হচ্ছে। তার ব্যক্তিগত চিকিৎসকরা বাসায় গিয়ে দু'বার তাকে দেখেছেন। তার ইমপ্রুভমেন্ট খুব একটা হয়নি। এককথায় বলতে হলে তিনি স্বাস্থ্যগতভাবে ভালো নেই, " বলেছেন আলমগীর।

জিয়া অরফানেজ এবং চ্যারিটেবল ট্রাস্ট-এই দু'টি দুর্নীতির মামলায় বিএনপি নেত্রী দুই বছর কারাবাসের শেষ বছরটি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

তার পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে শর্তসাপেক্ষে সরকারের নির্বাহী আদেশে তিনি মুক্ত রয়েছেন।

সূত্র : বিবিসি

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us