গালওয়ান উপত্যকায় চীনা অভিযান : নেপথ্যে ৫ কারণ!

নিজস্ব প্রতিবেদক | May 29, 2020 08:25 pm
গালওয়ান উপত্যকায় চীনা অভিযান : নেপথ্যে ৫ কারণ!

গালওয়ান উপত্যকায় চীনা অভিযান : নেপথ্যে ৫ কারণ! - সংগৃহীত

 

চীন ও ভারত আবার মুখোমুখি। দুই দেশই তাদের সৈন্য সমাবেশ করছে। যুদ্ধবিমানসহ অন্যান্য যুদ্ধাস্ত্রও সমবেত করছে। করোনাভাইরাস নিয়ে বিশ্ব যখন সন্ত্রস্ত্র তখন এই দুই শক্তি সামরিক শক্তি প্রয়োগ করতে মুখোমুখি অবস্থান করছে। কেন এই যুদ্ধ যুদ্ধ খেলা? কলকাতাভিত্তিক আনন্দবাজার পত্রিকায় এ নিয়ে একটি বিশ্লেষণ দেয়া হয়েছে। ভারতীয় দৃষ্টিকোণ থেকে এই যুদ্ধ বিশ্লেষণের জন্য এখানে তা তুলে ধরা হলো।

ডাকাতের উপত্যকা। ‘গালওয়ান’ শব্দের অর্থই হলো ডাকাত। গালওয়ান ভ্যালি বা গালওয়ান নদীর নামকরণ যদিও সে কথা মাথায় রেখে হয়নি। গোলাম রসুল গালওয়ানের অবদান স্মরণীয় করে রাখতেই ওই রকমের নামকরণ করেছিল ব্রিটিশরা। কিন্তু ওই ইতিহাস কেউ যদি না-ও জানেন, তা হলেও গালওয়ান উপত্যকার নামকরণের অন্য রকম সার্থকতা খুঁজে নিতে কারো অসুবিধা হবে না। কারণ কারাকোরাম এবং মূল হিমালয় যেখানে জট পাকিয়ে গেছে, সেই এলাকা ব্রিটিশ রাজত্বে ডাকাতদের অবাধ মুক্তাঞ্চলই ছিল। আফগানিস্তানের পাখতুন এলাকা থেকে গিলগিট-বাল্টিস্তান হয়ে লাদাখের বিস্তীর্ণ এলাকা পর্যন্ত দাপিয়ে বেড়াত ডাকাত দল। আর এখন ওই এলাকায় (ভারতের এক মিডিয়ার ভাষায়) আক্ষরিক অর্থেই ‘ডাকাতি’ করতে এসেছে চীন।

জম্মু-কাশ্মিরে বা লাদাখের সীমান্তে যারা কাজ করেছেন, তাদের অনেকেই গোলাম রসুল গালওয়ানের কাহিনি জানেন। নামের শেষে ‘গালওয়ান’ শব্দ দেখেই বোঝা যায়, গোলাম রসুল কী করতেন। কিন্তু এক ব্রিটিশ অভিযাত্রী দলকে সাহায্য করার সুবাদে নিজের নাম অন্য ভাবে ইতিহাসে তোলার ব্যবস্থা করে ফেলেছিলেন তিনি। গালওয়ান নদী নামে আমরা এখন যেটাকে চিনি, সেটার তখন কোনো নাম ছিল না। নদীর উৎস খুঁজে বার করার অভিযানে নেমেছিল একটি ব্রিটিশ অভিযাত্রী দল। গোলাম রসুল গালওয়ান তাদের পথ দেখিয়ে নিয়ে গিয়েছিলেন।

গোলাম রসুলের সহযোগিতায় এতই খুশি ছিলেন ব্রিটিশরা যে, তাকে লাদাখের একটি বিস্তীর্ণ এলাকার সরকারি ঠিকাদার বানিয়ে দেয়া হয়। যে নদীর উৎস খুঁজতে তিনি সাহায্য করেছিলেন, সেই নদী এবং উপত্যকার নামকরণও তার নামেই হয়ে যায়— গালওয়ান রিভার, গালওয়ান ভ্যালি। সেখানেই এ বার হানা দিয়েছে চীন।

কেন এই হানা? কারণ একাধিক। তবে লক্ষ্য একটাই— ভারতের উপরে প্রবল চাপ তৈরি করা। কারণগুলোয় একটু চোখ রাখা যাক।

প্রথমত, চীন এই মুহূর্তে প্রবল চাপে রয়েছে আন্তর্জাতিক মঞ্চে। গোটা পৃথিবীতে এখন নোভেল করোনাভাইরাসের প্রকোপ। এবং এই ভাইরাস চীনের উহান থেকেই ছড়িয়েছে বলে আন্তর্জাতিক শিবিরের বিরাট অংশের দাবি। আমেরিকার সুর সবচেয়ে চড়া এ নিয়ে। করোনাভাইরাসকে খোদ মার্কিন প্রেসিডেন্টও ‘উহান ভাইরাস’ বা ‘চাইনিজ ভাইরাস’ বলে ডাকছেন। চীন সে অভিযোগ নস্যাৎ করার চেষ্টা করছে। উল্টা আমেরিকার উপরে দায় চাপানোর চেষ্টাও করছে। কিন্তু চীনের সে চেষ্টা এখন পর্যন্ত খুব একটা ফলপ্রসূ হয়নি। বরং কোভিড-১৯ সংক্রমণ কী ভাবে ঘটল, তার নেপথ্যে চীনের ভূমিকা কী, সে সব নিয়ে আন্তর্জাতিক তদন্তের তোড়জোড় শুরু হয়েছে। উহানের ল্যাবে কোনো দুর্ঘটনা থেকেই ভাইরাস ছড়িয়ে পড়ল কি না, ওই ল্যাবে আসলে ভয়ঙ্কর জীবাণু অস্ত্র তৈরি করার চেষ্টা হচ্ছিল কি না— সে সব তদন্ত করে দেখার দাবি উঠছে। এই পরিস্থিতি চীনের জন্য অত্যন্ত অস্বস্তিকর। ভারত যাতে এই আন্তর্জাতিক তোড়জোড়ের শরিক না হয়, তা নিশ্চিত করতে চায় চীন। তাই সীমান্তে পরিস্থিতির উত্তাপ বাড়িয়ে ভারতকে চাপে ফেলার চেষ্টা শুরু করেছে।

দ্বিতীয়ত, তাইওয়ান এবং হংকং নিয়েও আন্তর্জাতিক ক্ষেত্রে চাপ বাড়ছে চীনের উপরে। চীনা শাসনের বিরুদ্ধে তীব্র গণআন্দোলন গড়ে উঠেছে হংকং-এ। কঠোর দমন নীতি প্রয়োগ করেও চীন সে আন্দোলন দমাতে পারছে না। বরং আমেরিকা ও তার সহযোগী দেশগুলো হংকং-এর পরিস্থিতি নিয়ে বেইজিঙের বিরুদ্ধে তোপ দাগতে শুরু করেছে। আর তাইওয়ানের সরকারকে তো চীন বৈধ সরকার হিসেবে মানতেই নারাজ। তাইওয়ানকে বরাবরই নিজেদের এলাকা বলে দাবি করে আসছে বেইজিং। দরকার হলে সামরিক শক্তি প্রয়োগ করে তাইওয়ানকে কব্জায় নেয়ার পথে এগনো হবে— এমন ইঙ্গিতও সম্প্রতি বেইজিং দিতে শুরু করেছিল। বেইজিঙের সেই অবস্থানকেও আগ্রাসন হিসেবেই দেখেছে আন্তর্জাতিক মহলের বিরাট অংশ। ফলে তাইওয়ান বিতর্কেও চীন কিছুটা কোণঠাসাই। ভারত মহাসাগরীয় অঞ্চলে ঘনিয়ে ওঠা এই অশান্তিতে ভারত যদি তাইওয়ান এবং হংকং-এর বিক্ষোভকারীদের পক্ষ নেয়, তা হলে চীনের জন্য পরিস্থিতি আরো কঠিন হবে। তাই ভারতকে উত্তর সীমান্তে ব্যস্ত রাখার কৌশল নেয়া হচ্ছে।

তৃতীয়ত, বাণিজ্য এবং অর্থনীতি নিয়েও সমস্যা বাড়ছে চীনের। আমেরিকার সঙ্গে চীনের শুল্ক যুদ্ধ চরমে পৌঁছেছে। তাতে আমেরিকারও লোকসান হচ্ছে। কিন্তু চিনকেও খুব বড় বাণিজ্যিক সঙ্কটের মুখে পড়তে হচ্ছে। আর চীনের সে সঙ্কট শুধু আমেরিকার সঙ্গে টানাপড়েনের মধ্যেও সীমাবদ্ধ থাকছে না। বিশ্বের বৃহত্তম বাজারগুলোর অন্যতম যে ভারত, সেখানেও চীনা পণ্যের রমরমায় রাশ টানার ভাবনা শুরু হয়ে গেছে। আমেরিকাসহ বিভিন্ন দেশ যখন করোনাভাইরাসকে ‘উহান ভাইরাস’ নামে ডাকতে শুরু করে দিয়েছিল, ভারত কিন্তু তখনও সংযত ছিল। চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই নিজে ফোন করেছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে। করোনা সংক্রমণের দায় ভারত যেন চীনের উপরে না চাপায়— এমন অনুরোধ এসেছিল সে দিন। প্রতিবেশীর প্রতি কূটনৈতিক সৌজন্য বহাল রেখে ভারত সরকার সে অনুরোধকে মর্যাদাও দিয়েছিল। কিন্তু লকডাউনের জেরে যখন বিভিন্ন ভারতীয় সংস্থার শেয়ারের দাম হু হু করে কমতে শুরু করেছে, তখন পরিস্থিতির সুযোগ নিতে তৎপর হয়ে উঠেছিল চীন। বিভিন্ন বৃহৎ ভারতীয় সংস্থার বিপুল পরিমাণ শেয়ার কিনে নেয়ার তোড়জোড় শুরু করেছিল। ভারত সরকার সে চেষ্টা সফল হতে দেয়নি। প্রত্যক্ষ চীনা বিনিয়োগের উপরে বিধিনিষেধ আরোপ করে দেয় ভারত সরকার। নয়াদিল্লির দেখানো সৌজন্য ভুলে গিয়ে বেইজিং যে সুযোগসন্ধানী আচরণ শুরু করেছিল, তার জবাব দেয়া হবে বলেও স্থির হয়। ফলে ভারতীয় বাজারে চীনা পণ্যের অবাধ প্রবেশও কিছুটা কঠিন করে তোলা হয়। চীন এখন তার প্রতিশোধও নিতে চাইছে।

চতুর্থত, করোনা সংক্রমণের নেপথ্যে চীনের ভূমিকা নিয়ে বিতর্ক শুরু হওয়ার পর থেকে অনেকগুলো বৃহৎ বহুজাতিক সংস্থা চীন ছাড়তে উদ্যত। বিপুল পরিমাণ বিনিয়োগ চীন থেকে ভারতে সরে আসতে পারে বলে জল্পনা শুরু হয়ে গেছে আন্তর্জাতিক মহলে। তেমন পরিস্থিতি হলে ভারতও যেন প্রস্তুত থাকে, সে বিষয়েও তৎপর নয়াদিল্লি। কিন্তু এই পরিস্থিতি কিছুতেই তৈরি হতে দিতে চায় না চীন। নিজেদের দেশ থেকে বিনিয়োগ বেরিয়ে যাওয়া চীনের জন্য যত বড় ধাক্কা, সেই বিনিয়োগ ভারতে ঢোকা তার চেয়েও বড় ধাক্কা। কারণ এক দিকে নিজেরা অর্থনৈতিক ভাবে দুর্বল হবে, অন্য দিকে প্রতিবেশী তথা নানা ক্ষেত্রের প্রতিপক্ষ ভারত শক্তিশালী হবে— এটা চীনের জন্য গোদের উপর বিষফোঁড়ার শামিল। সুতরাং ভারতের সীমান্তে অস্থিরতা তৈরি করে রাখা এখন চীনের পক্ষে খুব জরুরি। যাতে কোনো বড় বিনিয়োগকারী চীন ছাড়লেও ভারতে পা না রাখেন।

পঞ্চমত, চীনের ঘনিষ্ঠ মিত্র পাকিস্তান ক্রমশ আরো বেশি করে বিপন্ন বোধ করতে শুরু করেছে। জম্মু-কাশ্মির থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার এবং সে রাজ্যকে ভাগ করে দিয়ে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার সিদ্ধান্ত যে দিন নিয়েছে ভারত, সে দিন থেকেই পাকিস্তানে চাঞ্চল্য তৈরি হয়ে গিয়েছে। জম্মু-কাশ্মির এবং লাদাখ প্রসঙ্গে সংসদে ভাষণ দেয়ার সময়ে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আবার বলেছিলেন যে, পাকিস্তান অধিকৃত কাশ্মির এবং আকসাই চিনও ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ এবং ভারত তা পুনরুদ্ধার করবে। পরে ভারতের সামরিক বাহিনীও সে বিষয় নিয়ে তৎপর হতে শুরু করে। পাকিস্তান অধিকৃত কাশ্মীরে যেকোনো সময়ে অভিযান চালাতে ভারতীয় বাহিনী প্রস্তুত বলে দেশের চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) বিপিন রাওয়াতও মন্তব্য করেন। ফলে ইসলামাবাদে আতঙ্ক ক্রমশ বাড়তে থাকে। ঘনিষ্ঠ মিত্রের আতঙ্ক কমাতে চীন ময়দানে নামল এ বার। আকসাই চিন এবং লাদাখকে ভাগ করে রেখেছে যে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল বা এলএসি), তা পেরিয়ে কয়েক কিলোমিটার করে ঢুকে আসতে শুরু করল চীন। যাতে আপাতত চীনকে সামলাতেই ব্যস্ত হয়ে পড়ে ভারত এবং পাক অধিকৃত কাশ্মীর নিয়ে আপাতত ভাবতেই না পারে।

‌ষষ্ঠত, শুধু পাকিস্তান নয়, পাকিসতআন অধিকৃত কাশ্মীর নিয়ে ভারত যা ভাবছে, তাতে চীনের অস্বস্তিও বাড়ছে। চীনের শিনচিয়াং প্রদেশের কাশগড় থেকে শুরু হওয়া চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর ওই পাক অধিকৃত কাশ্মীরের গিলগিট-বাল্টিস্তান হয়েই পাক পাঞ্জাব, সিন্ধ হয়ে বালুচিস্তানের উপকূলে পৌঁছে গ্বাদর বন্দর পর্যন্ত গেছে। ভারত যদি পাক অধিকৃত কাশ্মীরে অভিযান চালায়, তা হলে চীনের তৈরি করা ওই অর্থনৈতিক করিডর তথা মহাসড়কও বিপন্ন হবে। কাশগড়ের সঙ্গে গ্বাদরের সড়ক যোগাযোগ ছিন্ন হয়ে যাবে। সুতরাং ভারতকে এখন অন্য সীমান্তে ব্যস্ত রাখার কৌশল নিচ্ছে চীন।

শুধু গালওয়ান ভ্যালিতে নয়, প্যাংগং লেকের উত্তরে হটস্প্রিং এলাকায় এবং ডেমচকেও চীনা অনুপ্রবেশের খবর আসছে। অর্থাৎ আকসাই চিন এবং লাদাখকে ভাগ করে রেখেছে যে এলএসি, দু’তিনটি জায়গায় তাকে পেরিয়ে এসেছে চীনা বাহিনী পিএলএ (পিপলস লিবারেশন আর্মি)। সে সব এলাকায় তাঁবু খাটিয়ে এবং বড়সড় সৈন্য সমাবেশ করে পুরোদস্তুর ঘাঁটি তৈরি করে ফেলার চেষ্টা করছে তারা।

এই প্রবণতা কিন্তু একটু বিরল। এলএসি বরাবর ভারত এবং চীনের বিবাদ আগেও হয়েছে। এলএসি-র অবস্থান সম্পর্কে ভারত ও চীনের মধ্যে মতভেদ রয়েছে। তাই ভারত কখনও চীনের বিরুদ্ধে অনুপ্রবেশের অভিযোগ তোলে। আবার চীন কখনো বলে যে, ভারতীয় বাহিনী তাদের এলাকায় ঢুকে পড়েছে। কিন্তু সীমান্ত বৈঠকের মাধ্যমে প্রতি বারই সমস্যার সমাধান করে ফেলা হয়। দুই বাহিনীই পিছিয়ে আসে। ভুটান-চীন সীমান্তের ডোকলামেও তেমনই হয়েছিল।

কিন্তু এ বার পরিস্থিতি আলাদা বলেই মনে হচ্ছে। একসঙ্গে বেশ কয়েকটা জায়গায় অনুপ্রবেশ এবং সেখানে এসে তাঁবু গেড়ে স্থায়ী ভাবে বসে যাওয়ার চেষ্টা আগে খুব একটা দেখা যায়নি। চীনা তৎপরতার জবাবে ভারত যে পদক্ষেপ করেছে, তা-ও খুব তাৎপর্যপূর্ণ। প্রধানমন্ত্রীর নেতৃত্বে সর্বোচ্চ সামরিক কর্তাদের বৈঠক হয়েছে লাদাখের পরিস্থিতি নিয়ে। এলএসি বরাবর বিপুল সৈন্য সমাবেশ শুরু করে দিয়েছে ভারতও। গালওয়ান উপত্যায় চীন যে খানে শিবির তৈরি করেছে, তাকে তিন দিক দিয়ে ভারতীয় বাহিনী ঘিরে ফেলেছে বলেও প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যাচ্ছে। লাদাখে সৈন্যসংখ্যা এবং সামরিক প্রস্তুতি ক্রমশ বাড়ানো হচ্ছে। অর্থাৎ এ বার সীমান্তে যেকোনো পরিস্থিতির মোকাবিলা করতে হতে পারে এবং ভারতীয় বাহিনী তার জন্যই প্রস্তুত হচ্ছে— এ কথা বলাই যায়।

এই সঙ্ঘাত কিন্তু দোকলামের উত্তেজনাকেও ছাপিয়ে যেতে পারে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us