করোনায় রাজনীতিকসহ বিশিষ্ট নাগরিকদের মৃত্যু বাড়ছে

মঈন উদ্দিন খান | Jun 17, 2020 08:18 am
করোনায় রাজনীতিকসহ বিশিষ্ট নাগরিকদের মৃত্যু বাড়ছে

করোনায় রাজনীতিকসহ বিশিষ্ট নাগরিকদের মৃত্যু বাড়ছে - প্রতীকী ছবি

 

 

দেশে করোনা সংক্রমণ শুরুর পর প্রতিদিনই বড় হচ্ছে মৃত্যুর তালিকা। এরই মধ্যে সাড়ে ১২ শ’ ছাড়িয়েছে প্রাণহানি। মৃত্যু তালিকায় আছেন বেশ কয়েকজন বিশিষ্ট নাগরিক। আছেন শিক্ষাবিদ, সাংবাদিক, রাজনীতিক, চিকিৎসক, সরকারি কর্মকর্তা ও ব্যবসায়ী। যাদের বেশির ভাগই ষাটোর্ধ্ব। দেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় ৮ মার্চ। আর করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু ১৮ মার্চ। এর পর থেকে বেড়েই চলেছে মৃত্যুর সংখ্যা। রাজনৈতিক অঙ্গনেও ছোবল বসিয়েছে করোনা।

গত দুই-তিন দিনের মাথায় মহামারী করোনা প্রাণ কেড়ে নিয়েছে আওয়ামী লীগের সিনিয়র বেশ কয়েকজন নেতার। এর মধ্যে রয়েছেন বর্ষীয়ান নেতা মোহাম্মদ নাসিম, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো: আব্দুল্লাহ ও সিলেটের সাবেক মেয়র বদর উদ্দিন আহমেদ কামরান।
আওয়ামী লীগের সিনিয়র এই তিন নেতার মৃত্যুতে দলটির সর্বস্তরে শোকের ছায়া নেমে এসেছে। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এবং ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো: আবদুল্লাহর মৃত্যুতে সংসদে আনা শোক প্রস্তাবে আলোচনা করতে গিয়ে কেঁদে ফেলেছেন স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের আরো বেশ কয়েকজন নেতা ও এমপি অসুস্থ অবস্থায় রয়েছেন বলে জানা গেছে।

অন্য দিকে সারা দেশে বিএনপির ৫৭ জন নেতা এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। ঢাকা মহানগর উত্তর বিএনপির সাধারণ সম্পাদক আহসানউল্লাহ হাসানের মৃত্যুতে শোকাহত দলটির নেতাকর্মীরা। চিকিৎসকসহ মৃত্যু তালিকায় প্রতিদিনই যুক্ত হচ্ছে বিশিষ্টজনদের নাম।
এ দিকে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতাল মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা: মঈন উদ্দিন মারা যান গত ১৫ এপ্রিল। তিনিই প্রথম চিকিৎসক, যিনি করোনার চিকিৎসা দিতে গিয়ে আক্রান্ত হয়ে মারা যান। এরপর ২৮ এপ্রিল মারা যান সাংবাদিক হুমায়ুন কবীর খোকন। দৈনিক সময়ের আলোর নগর সম্পাদক এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটির সিনিয়র সদস্য ছাড়াও ঢাকাস্থ কুমিল্লা সাংবাদিক ফোরামের সভাপতি ছিলেন তিনি।
মাস না ঘুরতেই, ৩ মে মারা যান হেমাটোলজিস্ট অধ্যাপক মনিরুজ্জামান। তিনি আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চিফ হেমোটোলজিস্ট ছিলেন।

৭ মে মারা যান ফারইস্ট ইউনিভার্সিটির উপাচার্য ড. নাজমুল করিম। ঢাকা বিশ্ববিদ্যালয় টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সাবেক এ অধ্যাপক কাজ করেছেন ইসলামী উন্নয়ন ব্যাংকেও।

১০ মে সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী আনোয়ারুল কবিরও মারা যান করোনা আক্রান্ত হয়ে। বিএনপির সাবেক এ নেতা জামালপুর-৪ আসনের সাবেক সংসদ সদস্য। ১৪ মে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। স্বাধীনতা ও একুশে পদক পাওয়া এ শিক্ষাবিদ মৃত্যুর আগ পর্যন্ত ছিলেন বাংলা একাডেমির সভাপতি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা ভাষা ও সাহিত্যের ইমেরিটাস অধ্যাপক ছিলেন। ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণ-অভ্যুত্থান ও মুক্তিযুদ্ধে ছিল তার প্রত্যক্ষ অংশগ্রহণ।

১৫ মে মারা যান নৃত্যশিল্পী হাসান ইমাম। টেলিভিশন নৃত্যশিল্পী সংস্থার সাবেক এ সভাপতি নৃত্য পরিচালনাও করতেন।
মে মাসের ২২ তারিখে মারা যান দেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী প্রতিষ্ঠান এস আলম গ্রুপের পরিচালক মোরশেদুল আলম। গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের বড় ভাই তিনি। এ ছাড়াও এনআরবি গ্লোবাল ব্যাংক ও এস আলম সুপার এডিবল অয়েল লিমিটেডের পরিচালক এবং চেমন ইস্পাত লিমিটেডের চেয়ারম্যান ছিলেন তিনি। একই দিন মৃত্যু হয় জাতীয় তথ্য কমিশনের সচিব তৌফিকুল আলমের। বিসিএস অষ্টম ব্যাচের এই কর্মকর্তা এ বছরের ফেব্রুয়ারি মাস থেকে পিআরএলে ছিলেন।

মে মাসের ২৪ তারিখে মারা যান রাজনীতিবিদ মকবুল হোসেন, যিনি হাজী মকবুল নামেই পরিচিত। আওয়ামী লীগ কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সদস্য এই রাজনীতিক ঢাকা-৯ আসনের সাবেক সংসদ সদস্য। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, সিটি ইউনিভার্সিটি ও শমরিতা মেডিক্যাল কলেজের প্রতিষ্ঠাতা তিনি।
২৬ মে মারা যান এশিয়ান কারাতে ফেডারেশনের রেফারি হুমায়ুন কবীর জুয়েল। মৃত্যুর আগ পর্যন্ত বাংলাদেশ কারাতে ফেডারেশনের সদস্য ছিলেন তিনি।
৩১ মে করোনা কেড়ে নেয় রাজউকের সাবেক চেয়ারম্যান ও সাবেক সচিব বজলুল করিম চৌধুরীর প্রাণ। রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মে মাসের শেষ দিনে আরো মারা যান এনটিভির অনুষ্ঠান বিভাগের প্রধান মোস্তফা কামাল সৈয়দ। বিটিভির উপমহাপরিচালক হিসেবে কাজ করা মোস্তফা কামাল স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

এভাবেই করোনার কাছে আত্মসমর্পণ করছেন বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। অনেকের নাম হয়তো জানাও যাচ্ছে না। আর এর শেষ কোথায়, তাও যেন কারোই জানা নেই।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us