মাহাথির-আনোয়ার সমীকরণ!

মো: বজলুর রশীদ | Jul 04, 2020 05:57 am
আনোয়ার ও মাহাথির

আনোয়ার ও মাহাথির - ছবি : সংগৃহীত

 

মালয়েশিয়ার রাজনীতিতে জটিল অবস্থা বিরাজ করছে। পাকাতানের সাথে বিদায়ী প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের এখন সুসম্পর্ক নেই। প্রতিষ্ঠিত ও বিশ্বস্ত একটি জরিপ প্রতিষ্ঠান ওয়েস্ট কোস্ট জরিপ চালিয়ে দেখেছে যে, মাহাথিরের গ্রহণযোগ্যতার রেটিং মালয়ীদের মাঝে ৩৫ শতাংশ, ভারতীয়দের মাঝে ২৮ শতাংশ এবং চীনাদের কাছে ৩৬ শতাংশ। এর বিপরীতে, মুহিউদ্দিন ইয়াসিনের রেটিং মালয়ীদের কাছে অভাবনীয় ৯১ শতাংশ, ভারতীয়দের কাছে ৬৫ শতাংশ এবং চীনাদের কাছে ২৫ শতাংশ। এ কারণে মালয়েশিয়া আগাম নির্বাচনের দিকে ধাবিত হতে পারে। নির্বাচন হলে মাহাথির অংশ নেবেন না জানিয়ে দিয়েছেন। এমন অবস্থায় তিনি অন্য কোনো প্রার্থীকে সামনে ঠেলে দিতে পারেন। যেমন, পার্টি বারিসান সাবাহর প্রেসিডেন্ট মোহাম্মদ শাফী আপদাল। পাকাতান হারাপানের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর পদের জন্য তাকে বাছাই করা হয়েছে। মালয়েশিয়ার রাজনীতিতে এখন শাফীকে তৃতীয় শক্তির উত্থান হিসেবে দেখা হচ্ছে। তাহলে কি আনোয়ার ইব্রাহিম পাকাতান কোয়ালিশন থেকে বাদ পড়ে গেলেন? বলা হচ্ছে বর্তমান অচলাবস্থায় নিরপেক্ষ একজনকে পুশ করা হয়েছে। মাহাথিরের কাছের লোকজন বলেন, যদি মাহাথির কোনো বিষয়ে সিদ্ধান্ত নেন, তবে তা আর বদলান না। কিন্তু এবার সব কিছু জালের মতো পেঁচিয়ে গেছে, এই জুলাই মাসে তাঁর বয়স ৯৫ বছর হচ্ছে, তাই অনেকেই তাকে বলছেন অবসর নিতে।

পিকেআর সুপ্রিম কাউন্সিল ও এমপিরা প্রধানমন্ত্রী হিসেবে মাহাথিরকে চান না, আবার দেশের উন্নয়নের জন্য পাকাতান হারাপানের কার্যাবলি ও তৎপরতার প্রতিও বিশ্বাস রাখেন। প্রধানমন্ত্রী পদের জন্য আনোয়ারকে পদায়ন করা দলের জন্য কোনো নতুন বিষয় নয়। কিন্তু মাহাথির তৃতীয়বার প্রধানমন্ত্রী পদের জন্য চেষ্টা চালানোতে রাজনৈতিক সঙ্কটের শুরু। পিকেআর ভাইস প্রেসিডেন্ট চ্যাং লি ক্যাং বলেন, ‘আমরা দু’বার হতাশ হয়েছি, তৃতীয়বার হলে লোকজন হাসাহাসি করবে।’ পাকাতান সরকারের পতন ও প্রধানমন্ত্রীর পদের জন্য লড়াই তাদের পরম বিরোধী ও শত্রু পারিকাতান ন্যাশনালের সাথে যেন পেরে উঠছে না। পাকাতান, বারিসন ও ডা: মাহাথির একাধিক বৈঠক করেও কোনো কৌশল বের করতে পারেননি। লোকজন কী বলেছেন সে বিষয়ে আনোয়ার কিছু বলেননি। কিন্তু বিরোধী নেতারা টুইট করেছেন, ‘প্রয়োজনে কেটে সাফ করা ভালো। মাহাথিরের বাড়ির আঙিনায় বাঁশবাগানের উল্লেখ করে এই টুইট করা হয়। পিকেআর মনে করে মাহাথিরের সাথে সরকার গঠন করার চেয়ে বিরোধী-আসনে বসা ভালো। আনোয়ার এবং মাহাথিরের মধ্যে কোনো ইস্যু নেই। তথাপি একজন অপরজনকে নাকি সহ্য করতে পারছেন না। এখন মাহাথির কী করবেন? অনেকেই বলেন, মাহাথিরের কথা না শুনলে তিনি পলিটিক্যাল কেরিয়ার শেষ করে দেন। ডা: মাহাথিরকে অনেকে ‘লাউ মা’ বা ‘বয়স্ক ঘোড়া’ বলেও ডাকেন।

তুন ডা: মাহাথির ও দাতুক সেরী আনোয়ার ইব্রাহিম উভয়কেই মালয়েশিয়ার প্রয়োজন। দু’জনকেই অতীতের তিক্ত কথা ভুলে একত্র হয়ে ভবিষ্যতের সোনালি সোপানের নকশা প্রণয়ন করতে হবে। এক অনগ্রসর ও জাতিগত বিভেদে পশ্চাতে থাকা মালয়েশিয়াকে মাহাথির কর্মপরিকল্পনার মাধ্যমে সেনাবাহিনীর সহায়তায় সমৃদ্ধ দেশের কাতারে নিয়ে গিয়েছেন। আনোয়ার ইব্রাহিমও এর অংশীদার ছিলেন। আনোয়ার ইব্রাহিম ও তদীয় স্ত্রী সাবেক উপপ্রধানমন্ত্রী ডা. ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল ইসলামী আদর্শকে রাষ্ট্রের মূল চালিকার উৎস হিসেবে দেখতে চান। আনোয়ার মুসলিম বিশ্বের ঐক্য চান এবং ইসলামী ভাবধারা পুষ্ট একজন চিন্তাবিদ। মাহাথিরও মুসলিম বিশ্বকে সামনে এগিয়ে নিতে ঐক্যের কথা বলেছেন। মালয়েশিয়ার এই রাজনৈতিক সঙ্কটের সময়ে বিভেদ কাম্য নয়। দুই বিজ্ঞ নেতৃত্বে ঐক্য ফিরে এলে মাত্র ২৪ ঘণ্টায় অমানিশার কালো মেঘ দূরীভূত হবে।

লেখক : অবসরপ্রাপ্ত যুগ্ম সচিব ও গ্রন্থকার


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us