করোনার টিকা আসলে কখন আসবে!

সৈয়দ আবদাল আহমদ | Sep 13, 2020 05:52 pm
করোনাভাইরাস টিকা

করোনাভাইরাস টিকা - ছবি সংগৃহীত

 

করোনার ভ্যাকসিন বা টিকার দিকে মানুষ এখন চাতক পাখির মতো চেয়ে আছে। কবে করোনা টিকা পাওয়া যাবে- এটিই সবাই জানতে চায়। কার আগে কে বাজারে টিকা সরবরাহ করবে, এ নিয়ে একটা প্রতিযোগিতাও আছে। কারণ করোনা টিকাকে কেন্দ্র করে বিলিয়ন বিলিয়ন ডলারের বাণিজ্যের বিষয়ও আছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, বিভিন্ন দেশে করোনার ১৭৬টি সম্ভাব্য টিকা নিয়ে কাজ চলছে। এর মধ্যে ৩৪টি টিকা মানবদেহে পরীক্ষার বিভিন্ন পর্যায়ে রয়েছে। যুক্তরাজ্যের ওষুধ প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার সহযোগিতায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় গবেষকদের উদ্ভাবিত টিকাটি সবচেয়ে বেশি আলোচনায় এসেছে। মানবদেহে এ টিকার তৃতীয় ধাপের পরীক্ষা চলছে। প্রাথমিক পরীক্ষায় এটি নিরাপদ ও কার্যকর বলে প্রমাণ পাওয়া গেছে। একজন স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় এ টিকার পরীক্ষা স্থগিত করা হলেও সবাই আশাবাদী, দ্রুতই পরীক্ষার কাজ সম্পন্ন করে টিকা অনুমোদন করে বাজারে ছাড়া হবে।

যুক্তরাষ্ট্রের মডার্না, মার্কিন প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান প্রতিষ্ঠান বায়োএনটেক এবং চীনের সিনোভ্যাকের উদ্ভাবিত সম্ভাব্য টিকাগুলোরও তৃতীয় ধাপের পরীক্ষা চলছে।

রাশিয়া ইতোমধ্যে তাদের করোনা ভ্যাকসিন ‘স্পুটনিক-৫’ নামের টিকার অনুমোদন দিয়েছে। নাগরিকদের জন্য টিকার প্রথম ব্যাচ উন্মুক্ত করা হয়েছে। মেডিক্যাল জার্নাল ‘দ্য ল্যানসেটে’ গবেষকদের নিবন্ধে বলা হয়েছে, রাশিয়ার টিকাটি কার্যকর প্রমাণিত হয়েছে। এ গবেষণায় অংশ নেয়া ব্যক্তিদের শরীরে টিকা দেয়ার পর অ্যান্টিবডি তৈরি হয়েছে।

তবে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি রাশিয়ার টিকা কতটা নিরাপদ ও কার্যকর হতে পারে এ নিয়ে সংশয় প্রকাশ করেছেন। তিনি বলেন, আশা করি তারা এর নিরাপত্তা ও কার্যকারিতা প্রমাণ করতে পেরেছেন। তার মতে, টিকা থাকা আর টিকা নিরাপদ ও কার্যকর হওয়া আলাদা বিষয়। আমাদের একডজন টিকা আছে। আমরা যদি কার্যকর টিকা দিতে চাই, সে সুযোগ রয়েছে। চাইলে আগামী সপ্তাহেই টিকা আনা যায়। তবে কাজটা এভাবে করা ঠিক নয়। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) বলছে, ৫০ শতাংশ প্রয়োজন পূরণ করতে পারলেই তারা টিকা অনুমোদন দেবেন। ড. ফাউসি বলেন, করোনাভাইরাস একেবারে হয়তো নির্মূল করা যাবে না। তবে আবিষ্কৃত টিকা করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হবে। তিনি জানান, ২০২১ সালের মধ্যে বিশ্বে কার্যকর টিকা পেয়ে যাব। এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ভ্যাকসিনই হবে অধিকতর নিরাপদ।

বিভিন্ন দেশ আগেভাগে টিকা পাওয়ার জন্য দৌড়ঝাঁপ শুরু করে দিয়েছে। কারণ করোনার সংক্রমণ নিয়ে তারা আর অনিশ্চয়তার থাকতে চান না। অস্ট্রেলিয়া সরকার তাদের সব নাগরিকের জন্য বিনামূল্যে টিকার ব্যবস্থা করছে। এ জন্য বড় ফান্ডের অনুমোদন দেয়া হয়েছে। বাংলাদেশ চীনের টিকা ও ভারতের মাধ্যমে অক্সফোর্ডের টিকা সংগ্রহের চেষ্টায় আছে। দেশে মানুষ আশা করছে, সরকার বিনামূল্যে নাগরিকদের টিকা দানের ব্যবস্থা করবে। এ ক্ষেত্রে বিদেশ থেকে ফান্ড জোগাড় করা যায়।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us