চীনা ক্রেন চুক্তি বাতিল ভারতের, বিলম্বে ইরানি বন্দর

মৌসুমি দাস গুপ্তা | Sep 17, 2020 07:16 am
চীনা ক্রেন চুক্তি বাতিল ভারতের, বিলম্বে ইরানি বন্দর

চীনা ক্রেন চুক্তি বাতিল ভারতের, বিলম্বে ইরানি বন্দর - ছবি : সংগৃহীত

 

ইরানের কৌশলগত চাবাহার বন্দরের জন্য চীনা বন্দর-ক্রেন-নির্মাতা সাংহাই ঝেনহুয়া হেভি ইন্ড্রাটিস কোম্পানির সাথে করা চুক্তি বাতিল করে দিয়েছে ভারত।

তিন বছর আগে করা ওই চুক্তি অনুযায়ী, চীনা কোম্পানিটির ২৯.৮ মিলিয়ন ডলার মূল্যে চারটি রেল-মাউন্টেড কোয়ে ক্রেন (আরএমকিউইস) সরবরাহ করার কথা ছিল।
লাদাখের লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে (এলএসি) ভারত ও চীনের মধ্যে উত্তেজনার মধ্যে চুক্তি বাতিলের এই ঘটনা ঘটল। অবশ্য ভারতের জাহাজ চলাচল মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, কোম্পানিটি দেরি করার কারণে চুক্তিটি বাতিল হয়েছে।

চীনা কোম্পানিটি ২০১৭ সালে চুক্তি করে। কিন্তু তিন বছরে তারা একটি ক্রেনও সরবরাহ করতে পারেনি।
ভারতের জাহাজ চলাচল মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় বন্দোপধ্যায় দি প্রিন্টকে বলেন, ইরানের ওপর মার্কিন অবরোধের প্রেক্ষাপটে চীনা প্রতিষ্ঠানটি অতিরিক্ত গ্যারান্টি চেয়েছিল। আমরা তাদের বলেছিলাম, কোনো চীনা কোম্পানিকে এ ধরনের নিশ্চয়তা দেয়া আমাদের পক্ষে সম্ভব নয়। এ কারণে আমরা নতুন দরপত্র আহ্বান করেছি।

এ ব্যাপারে মন্তব্য করার জন্য চীনা কোম্পানিটির কাছে ইমেইল পাঠানো হলেও তারা এখন পর্যন্ত কোনো সাড়া দেয়নি।
এই চুক্তিটি বাতিল হওয়ায় ইরানের চাবাহার বন্দর প্রকল্প আরো বিলম্বিত হবে। এই বন্দরের কৌশলগত গুরুত্ব রয়েছে। এটি নির্মিত হলে পাকিস্তানকে এড়িয়ে আফগানিস্তান ও মধ্য এশিয়ায় যেতে পারবে ভারত।
জুলাই মাসে চাবাহারের সাথে আফগানিস্তান-ইরান সীমান্তের জাহেদিন পর্যন্ত প্রস্তাবিত রেললাইন নির্মাণ প্রকল্প থেকে ভারতকে বাদ দেয় ইরান।

ইরান জানায়, তারা নিজেদের তহবিলেই রেললাইনটি নির্মাণ করবে।
চলতি সপ্তাহের প্রথম দিকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর তেহরানে ইরানি পররাষ্ট্রমন্ত্রীল সাথে বৈঠক করে চাহাবার বন্দর প্রকল্প ও অন্যান্য ইস্যু নিয়ে আলোচনা করেন।
চাহাবার বন্দর প্রকল্প বাস্তবায়নে নিযুক্ত ভারতের সরকারি প্রতিষ্ঠান ইন্ডিয়া পোর্টস গ্লোবাল লিমিটেড (আইপিজিপিএল) ৩১ আগস্ট চারটি আরএমকিউসির জন্য নতুন দরপত্র আহ্বান করেছে।
আইপিজিপিএলের ব্যবস্থাপনা পরিচালক অরুন কুমার গুপ্ত ফোনে দি প্রিন্টকে বলেন, চীনা প্রতিষ্ঠান তাদের সব ক্ষতির দায়মুক্তি দেয়ার দাবি জানানোর পর তাদের উদ্দেশ্য নিয়ে আমাদের সন্দেহ হয়।
তিনি বলেন, ভারত সরকার বিলম্বের কারণে ফিনিস ক্রেন নির্মাতা কার্গোটেক ওওয়াইজের আরেকটি চুক্তিও বাতলি করেছে। এই কোম্পানিটি ১৪টি রাবার-টায়ার গ্যান্ট্রি ক্রেন (আরটিজিসি) সরবরাহের দায়িত্ব পেলেও তারা একটিও সরবরাহ করতে পারেনি।

যুক্তরাষ্ট্র ২০১৫ সালে ইরানের সাথে করা পরমাণু চুক্তিটি ২০১৮ সালে বাতিল করার পর ইরানের ওপর কঠোর অবরোধ আরোপ করে।

নতুন অবরোধের মধ্যে রয়েছে ইরানের সাথে চুক্তিকারী যেকোনো দেশকে যুক্তরাষ্ট্রের বয়কটের হুমকি। ভারত অবশ্য আফগানিস্তানের উন্নয়নে গুরুত্ব থাকায় চাহাবারের ব্যাপারে কিছুটা ছাড় পেয়েছিল।
ভারতীয় জাহাজ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা পরিচয় প্রকাশ না করার শর্তে বলেন, যুক্তরাষ্ট্রের সাথে কাজ করতে অসুবিধা হবে মনে করে কোম্পানিগুলো ইরানের সাথে ব্যবসা করতে চায় না।
তিনি বলেন, ব্যাংকগুলোও ইরানের সাথে ব্যবসা করতে চাচ্ছে না।

ভারত ২০১৬ সালের মে মাসে ইরানের সাথে চাবাহার চুক্তি সই করে। এই চুক্তি অনুযায়ী, তারা সেখানে ৮৫.২১ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে। তারা সেখানকার দুটি টার্মিনাল ব্যবহার করবে।

সূত্র : দি প্রিন্ট


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us