মস্কোর অর্থোডক্স খ্রিষ্টান গির্জার সম্প্রচারে ইসলাম

ড. আ ফ ম খালিদ হোসেন | Jan 31, 2021 04:19 pm
মস্কোর অর্থোডক্স খ্রিষ্টান গির্জা

মস্কোর অর্থোডক্স খ্রিষ্টান গির্জা - ছবি সংগৃহীত

 

মস্কোর অর্থোডক্স খ্রিষ্টান গির্জার প্রধান রাষ্ট্রপরিচালিত মস্কো রেডিওতে একটি ইসলামিক প্রোগ্রাম পরিচালনার ইচ্ছে পোষণ করেন যাতে বিপুল সংখ্যক রুশ মুসলমান তাদের নিজেদের ধর্ম সম্পর্কে সম্যক জানতে পারেন এবং রাশিয়ায় বিভিন্ন ধর্মীয় গ্রুপের মধ্যে যাতে পারস্পরিক সম্পর্ক নিবিড় হয়। জান্নাত সার্জে মার্কোস নামক এক নও মুসলিমের তত্ত্বাবধানে ‘ভয়েস অব ইসলাম’ নামে মস্কো রেডিওতে একটি সাপ্তাহিক প্রোগ্রাম চালু করা হয়। ওই রেডিওর মাধ্যমে পবিত্র কুরআনের তাফসির, হাদিসের ব্যাখ্যা, শান্তি-শৃঙ্খলা রক্ষায় ইসলামের অবদান, ইসলামে সন্ত্রাসের স্থান না থাকা এবং বিভিন্ন জাতি, ভাষা ও ধর্মীয় গ্রুপের মাঝে সৌহার্দ্য সৃষ্টিতে ইসলামের ভূমিকা বিষয়ক প্রোগ্রাম নিয়মিত প্রচার করা হয়। এসব প্রোগ্রামে রাজনীতি বিজ্ঞান, সমাজবিজ্ঞান, ধর্মতত্ত্ব ও সাংবাদিকতা বিষয়ে পারদর্শী ইসলামী পণ্ডিতরা অংশগ্রহণ করে ইসলাম সম্পর্কে প্রচলিত ও প্রচারিত ভুল ধারণা অপনোদন এবং ইসলামের শাশ্বত সৌন্দর্য শ্রোতাদের মাঝে তুলে ধরেন।

ভয়েস অব ইসলামে অংশগ্রহণকারী পণ্ডিতরা মস্কো রেডিওর ছয় কোটি শ্রোতাকে এ কথা বুঝাতে চাচ্ছেন যে, ইসলাম অধঃপতিত, সৃজনীশক্তিহীন ও সন্ত্রাসী কোনো ধর্ম নয়; বরং জীবন্ত, কার্যকর ও শান্তির ধর্ম। আইরিশ প্রোটেস্ট্যান্টরা যখন উত্তর আয়ারল্যান্ডের স্বাধীনতার জন্য সংগ্রাম করে, বাস্করা যখন স্পেনে স্বাধিকার আদায়ে লড়াই করে অথবা তামিল টাইগাররা যখন শ্রীলঙ্কায় নিজেদের স্বাধীন ভূমির জন্য যুদ্ধ করে তখন কেউ তাদেরকে খ্রিষ্টান, ক্যাথলিক কিংবা হিন্দু সন্ত্রাসবাদী বলে না। পক্ষান্তরে মুসলমানরা যদি কোথাও স্বাধীনতার জন্য সংগ্রাম করে তাদের ‘মুসলিম সন্ত্রাসবাদী’ হিসেবে চিহ্নিত করা হয়। ইচ্ছাকৃত এ মিথ্যা প্রপাগান্ডার উদ্দেশ্য হচ্ছে, ২০০ কোটি মুসলমানের মধ্যে ভীতি ও বিদ্বেষ ছড়ানো এবং মুসলিম দেশগুলোর সম্পদ লুণ্ঠনের ঔপনিবেশিক প্রক্রিয়াকে অব্যাহত রাখা।

অধিকন্তু ‘Islam Minber’, ‘All About Islam’ I ‘Svremenja Misl’ নামক সংবাদপত্র ও সংবাদ সাময়িকীর মাধ্যমে ইসলামী জীবনাচার, সংস্কৃতি, সাহিত্য, ইতিহাস ও ঐতিহ্য রুশ জনগণের মাঝে তুলে ধরা হয়। সাম্প্রতিককালে রাশিয়ার মুফতি কাউন্সিল একটি ওয়েব সাইট খুলেছেন, যার মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারীরা সংশ্লিষ্ট বিষয়ে বিপুল তথ্য-উপাত্ত গ্রহণ করতে পারেন। ইমাম ভ্যালেরিয়া প্রখোভা নামক একজন রুশ মহিলা কর্তৃক অনুদিত পবিত্র কুরআন ও তার ধারাভাষ্য রাশিয়ার জনগণের মাঝে আল্লাহ তালার মহান বাণী অধ্যয়নের ক্ষেত্রে ব্যাপক প্রভাব ফেলেছে। এটা রুশ ভাষায় লিখিত পবিত্র কুরআনের প্রথম নির্ভরযোগ্য তরজমা ও তাফসির। এ রুশ মহিলা একজন আরবকে বিয়ে করে দীর্ঘদিন দামেস্কে ছিলেন। সিরিয়ার গ্র্যান্ড মুফতি পবিত্র কুরআনের অনুবাদ ও ভাষ্য রচনায় তাকে প্রভূত সহায়তা দান করেছেন। এটা সন্দেহাতীতভাবে ইসলামের ক্রমবিকাশ ধারায় বিরাট অগ্রগতি। সমাজতত্ত্ববিদরা পূর্বাভাস দিয়েছেন, জনসংখ্যা বিষয়ক এ প্রবণতা যদি আগামী দিনগুলোতে অব্যাহত থাকে তাহলে ২০৫০ সালে রাশিয়ায় মুসলিম জনসংখ্যার হার ১৫ থেকে বৃদ্ধি পেয়ে ৫১ শতাংশে উন্নীত হবে। বর্তমানে রাশিয়ান ফেডারেশনে মুসলমানদের সংখ্যা দুই কোটি। রাশিয়ার সমাজজীবনের গভীরে ইসলামের শেকড় প্রোথিত (মুসলিম ওয়ার্ল্ড লিগ জার্নাল, মক্কা)

লেখক : অবসরপ্রাপ্ত অধ্যাপক ও গবেষক

drkhalid09@gmail.com


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us