জিলকদ মাসের ৭ আমল

শাহ বিলিয়া জুলফিকার | Jun 23, 2021 02:15 pm
জিলকদ মাসের ৭ আমল

জিলকদ মাসের ৭ আমল - ছবি সংগৃহীত

 

আরবি ১২ মাসের মধ্যে একাদশ মাসটি হলো জিলকদ। যার আরবি নাম ‘জুল-আল-কাআদাহ’। ফারসিতে বলা হয় ‘জিলকাআদা’, উর্দুতে ‘জিলকাআদ’ বাংলায় ‘জিলকদ’। ‘জুলকাআদাহ’ শব্দের অর্থ হলো বসা, স্থির হওয়া বা বিশ্রাম নেয়া।

আরবদের সমকালীন অবস্থার দিকে লক্ষ করেই প্রতিটি মাসের নামকরণ করা হতো। আর এ মাসটির নাম জিলকদ হওয়ার অন্যতম কারণ হলো, এই সময় আরবের লোকজন বাণিজ্য ও যুদ্ধ থেকে ফিরে আসত। ঋতুর পরিবর্তনে এই সময়টায় স্থানীয় আরবের লোকজনের হাতে তেমন কোনো কাজ থাকত না। আরব সংস্কৃতি অনুযায়ী তারা এই মাসে যুদ্ধবিগ্রহ থেকে বিরত থাকত এবং অন্যায়-অপরাধ থেকেও নিবৃত্ত থাকত। এসব কারণেই এই মাসের নাম জিলকদ। (লিসানুল আরব, ইবনে মানজুর)

যদিও জিলকাদ মাস বিশ্রামের মাস, তথাপি এ মাসের রয়েছে স্মরণীয় ঘটনা, রয়েছে বিশেষ গুরুত্ব, ফজিলত ও আমল। এটি হজের তিন মাসের, (শাওয়াল, জিলকদ, জিলহজ) মধ্য দ্বিতীয় মাস। আর, হারাম বা নিষিদ্ধ চার মাসের (মহররম, রজব, জিলকদ, জিলহজ) তৃতীয় মাস। তা ছাড়াও এ মাসটি ঈদুল ফিতর (শাওয়াল মাস) ও ঈদুল আজহার (জিলহজ মাস), এ গুরুত্বপূর্ণ দুটি উৎসব বা মাসের মাঝামাঝিতে অবস্থিত।

জিলকদ মাস আল্লাহ তায়ালার পক্ষ থেকে মুসলমানদের জন্য বিশ্রামের মাস হিসেবে নির্ধারণ করা হয়েছে। কেননা, এ মাসটির আগের চার মাস, আর পরবর্তী দুই মাস ইবাদতের ব্যস্ততম মাস। তথাপি আমাদের উচিত বিশ্রাম বা অবসরের এ মাসটিকে অবহেলা না করা, সময়ের মূল্য দেয়া ও যথাসম্ভব ইবাদতে রত থাকা। কেননা, আল্লাহ তায়ালা আমাদেরকে সৃষ্টিই করেছেন শুধু তাঁর ইবাদত করার জন্য। আল-কুরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘আমি জিন এবং মানুষকে এ জন্যই সৃষ্টি করেছি যে, তারা (শুধু) আমারই ইবাদত করবে।’ (সূরা জারিয়াত, আয়াত ৫১ : ৫৬)

তাই মুমিন-মুসলমানরা অবসর সময় পেয়ে হেলায় সময় কাটিয়ে না দেবে না, সে সময়ও ইবাদত করবে। এ সম্পর্কে অন্য আয়াতে আল্লাহ তায়ালা অবসর সময়ে ইবাদতের নির্দেশ দিয়ে বলেন, ‘যখনই অবসর পাও দাঁড়িয়ে যাও, তোমার রবের ইবাদতে মশগুল হও।’ (সূরা ইনশিরাহ, আয়াত : ৭-৮)

তবে, যদিও এ মাসটিতে আল্লাহর পক্ষ থেকে স্পেসিফিক কোনো আমল নির্ধারণ করা হয়নি, তারপরও আমরা ফরজ আমলগুলোর পাশাপাশি কিছু নফল আমল করতে পারি।

আর তা হলো-
১. প্রতি মাসের মতো এই মাসেও নফল রোজা (১, ১০, ২০, ২৯ ও ৩০) রাখতে পারি।
২. চাঁদের ১৩, ১৪ ও ১৫ তারিখে আইয়ামে বিদের সুন্নত রোজা রাখা।
৩. প্রতি সপ্তাহের সোম ও বৃহস্পতিবার সুন্নতে নববি রোজা পালন করা।
৪. প্রতি শুক্রবার নফল রোজা রাখা।
৫. সালাতুত তাসবিহ এবং প্রতিদিন পাঁচ ওয়াক্ত নফল নামাজ (তাহাজ্জুদ, ইশরাক, চাশত বা দুহা, জাওয়াল ও আউওয়াবিন) পড়া।

৬. বেশি বেশি কুরআন তিলাওয়াত করা।
৭. গরিব অসহায় মানুষদের পাশে দাঁড়ানো, দান-সদকা করা।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us