কোন খাবার কত দিন নিরাপদ ফ্রিজে?

অন্য এক দিগন্ত | Jul 18, 2021 08:12 am
ফ্রিজ

ফ্রিজ - ছবি : সংগৃহীত

 

বর্তমান দ্রুতগতির জীবনে আমাদের অবসর ক্রমশ ফুরিয়ে আসছে। বাড়ি, অফিস বা কাজের চাপ থেকে একটু রেহাই পেয়ে হয়তো ঠিকঠাক খাওয়ার সময়ও করে উঠতে পারছি না আমরা। তারপর যদি কেউ কর্মরতা হন, তা হলে তো কথাই নেই, চাপ দ্বিগুণ বেড়ে যায়। তাই অনেকেই এখন খানিকটা অবসর সময় পেলেই রান্নাবান্না সেরে রেফ্রিজারেটরে তুলে রাখেন। ওই খাবার চলতে থাকে বেশ কয়েক দিন। এতে একদিকে সময়ও বেঁচে যায় আবার সময় মতো খাবারও পাওয়া যায়। সার্বিকভাবে বলা চলে, রেফ্রিজারেটর ছাড়া বর্তমানর সমাজ কল্পনাই করা যায় না। পারিবারিক জীবনের পুরো ব্যবস্থাটিই এখন রেফ্রিজারেটরকেন্দ্রিক হয়ে পড়েছে যদি বলা হয়, তবে বেশি বলা হবে না।

কিন্ত এই লাইফস্টাইলে সবচেয়ে বড় চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে আমাদের স্বাস্থ্য। ফ্রিজে তুলে রাখা যে সব খাবার আমরা প্রতিদিন খাই, তা আদৌ কতটা সুরক্ষিত? আর যদি হয়েও থাকে তাহলে ঠিক কতক্ষণ তা ফ্রিজে রাখা যেতে পারে? এই সমস্ত খাবার অজান্তেই আমাদের শরীরের কোনো ক্ষতি করে দিচ্ছে না তো? মনের মধ্যে যদি কখনো এইরকম প্রশ্ন এসে থাকে, তাই কিছু তথ্য দেয়া হলো। ফ্রিজে তুলে রাখা খাবার কতটা সময় ভালো থাকতে পারে জেনে নিন।

চেষ্টা করতে হবে, রান্না করা ভাত দু’দিনের মধ্যে খেয়ে নিতে। ফ্রিজ থেকে বের করে গরম করতে যাওয়ার আগে অন্তত কিছুক্ষণ রুম টেম্পারেচারে রাখতে হবে।

রান্না করা ডাল দু’দিনের মধ্যে খেয়ে নেওয়াই ভালো। এর বেশি রাখলে ওই ডাল থেকে কখনো কখনো পেটে গ্যাসের সমস্যা হতে পারে।

কাটা ফল বা সবজি ফ্রিজে খুব বেশি দিন না রাখার চেষ্টা করতে হবে। একান্তই প্রয়োজন হলে এয়ারটাইট কনটেইনারে রাখতে হবে।

ফ্রিজে রাখা কাটা পেঁপে ছয় ঘণ্টার মধ্যে খেয়ে নিতে হবে।

কাটা আপেল চার ঘণ্টার বেশি রাখবেন না। এর বেশি থাকলে বিপত্তি বাড়তে পারে।

এগুলো ছাড়াও চেরি সাত দিনের জন্য রাখা যেতে পারে, ব্লুবেরি, স্ট্রবেরি ও ব্ল্যাকবেরি ছয় সপ্তাহের জন্য, লেবুজাতীয় ফল এক থেকে তিন সপ্তাহের জন্য আঙুর সাত দিনের জন্য ফ্রিজে রাখায় অসুবিধে নেই।

গোটা তরমুজ প্রায় দু’সপ্তাহের জন্য রাখতে যেতে পারে, কিন্তু কাটা হলে দুই থেকে চার দিনের মধ্যে খেয়ে নেওয়াই ভালো।

আনারস রাখা যেতে পারে পাঁচ-সাত দিনের জন্য, কিন্তু চেষ্টা করতে হবে বিনস্‌জাতীয় কিছু থাকলে তা যেন চার দিনের বেশি ফ্রিজে না থাকে।

এছাড়াও কর্ন দু’দিনের জন্য, বেগুন সাত দিন, মাশরুম এক সপ্তাহের বেশি রাখা ঠিক নয় ৷ এই নিয়ম না মানলে শরীরের ক্ষতি হতে পারে ।

সূত্র : নিউজ ১৮

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us