হোয়াটসঅ্যাপে এখন গ্রুপ কলিংয়ে যোগ দেয়া যাবে যখন তখন

অন্য এক দিগন্ত | Jul 24, 2021 08:20 am
হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ - ছবি : সংগৃহীত

 

সামাজিক যোগাযোগের অন্যতম প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ ছাড়া বর্তমান প্রজন্মের জীবন যেন অচল। বিশেষ করে টেলিযোগাযোগ খাতে ব্যাপক চাহিদা সৃষ্টি করেছে এই মাধ্যমটি। প্রতিদ্বন্দ্বিদের চেয়ে অনেকটাই এগিয়ে তারা। আবার নিজের জনপ্রিয়তা বজায় রাখতে নিত্য নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে হোয়াটসঅ্যাপ। এর ধারাবাহিকতায় আরো একবার গ্রাহকদের জন্য নতুন একটি ফিচার নিয়ে হাজির হয়েছে হোয়াটসঅ্যাপ। বর্তমানে এই করোনা কালে গ্রুপ কলিংয়ের চাহিদা অনেক বেড়ে গিয়েছে, সে অফিসের কাজের জন্য হোক বা বন্ধু-পরিজনের সাথে গল্প করার জন্য। এই কথা মাথায় রেখে নতুন এই ফিচার নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ তাদের নতুন ফিচার 'জয়েনেবল কল' রোলআউট করতে শুরু করে দিয়েছে। এই ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা কোনো চলতি গ্রুপ ভিডিও কলে বা গ্রুপ ভয়েস কলে সহজেই জয়েন করতে পারবে। এত দিন হোয়াটসঅ্যাপে কোনো গ্রুপ কল একবার শুরু হয়ে গেলে তাতে যুক্ত হওয়ার আর কোনো সুযোগ ছিল না। অনেক সময় এমন হয়েছে, কোনো কারণে সঠিক সময় গ্রুপ কল রিসিভ করতে পারলেন না। তখন আর ওই কলে যোগ দেয়া সম্ভব ছিল না। ফলে বিষয়টি বিড়ম্বনার কারণ হতো।

কিন্তু এই নতুন ফিচারটির সাহায্যে ইউজাররা সেই মুহূর্তে কলে যোগ না দিতে পারলেও তার কয়েক মিনিটের মধ্যেই ইচ্ছুকেরা পুনরায় তাদের যোগ দিতে পারবেন। শুধু তাই নয়, চাইলে নিজের ইচ্ছেমতো কল থেকে বেড়িয়েও যেতে পারবেন।

এছাড়াও আরো একটি নতুন ফিচার নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ, সেটি হলো কল ইনফো স্ক্রিন। এখান থেকে যেকোনো কলে যোগ বা ড্রপ করে যাওয়া সম্ভব হবে। তাছাড়া কল ইনফো স্ক্রিনে ইউজাররা গ্রুপ কল-সম্পর্কিত অন্যান্য তথ্য যেমন, সেই মুহূর্তে কলে কতজন সদস্য যুক্ত রয়েছেন বা কারা এখনো কলের আবেদনে সাড়া দেননি সেগুলোও দেখতে পাওয়া যাবে।

নতুন এই ফিচার পাওয়ার জন্য ব্যবহারকারীদের সবার প্রথমে নতুন আপডেট ইনস্টল করতে হবে। হোয়াটসঅ্যাপের নতুন ফিচারের ব্যবহারকারীরা কল লগে 'ট্যাপ টু জয়েন' অপশন দেখতে পাবেন। কোন গ্রুপ কলে আমন্ত্রিত হলে ইউজাররা প্রথমেই তার নোটিফিকেশন পায়। আমন্ত্রণ পাওয়ার সাথে সাথে গ্রুপ কলে যুক্ত হওয়ার জন্য ‘জয়েন’ বাটনে ক্লিক করতে হয়। সেই মুহূর্তে কলে যুক্ত হতে না চাইলে ‘ইগনোর’ অপশনে ক্লিক করতে হয়।

নতুন ফিচারটি ব্যবহার করার জন্য সবার প্রথমে হোয়াটসঅ্যাপের কল লগে যান। এবার সেই কলে যান যেটিতে আপনি যোগ দিতে চাইছেন। সেই কলটি কল ইনফো স্ক্রিনটি খুলে যাবে। এবার এখান থেকে ইউজাররা মিস হয়ে যাওয়া গ্রুপ কলে যোগ দেয়ার জন্য ‘জয়েন’-এ ক্লিক করুন।

উল্লেখযোগ্য, এই ফিচারটি কেবল মাত্র চলতি কলে (অনগোয়িং কল) এই কাজ করবে।

সূত্র : নিউজ ১৮

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us